রবিবার, ১৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

শোক ও শ্রদ্ধায় স্মরণ বঙ্গবন্ধুকে

নিজস্ব প্রতিবেদক

শোক ও শ্রদ্ধায় স্মরণ বঙ্গবন্ধুকে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকীতে ধানমন্ডিতে গতকাল শ্রদ্ধা নিবেদন শেষে দোয়া করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সায়মা ওয়াজেদ পুতুল -বাসস

শোক ও শ্রদ্ধায় গতকাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। দিনটি ছিল জাতীয় শোক দিবস। এই দিনে গোটা জাতি শপথ নিয়েছে, জঙ্গিবাদ, সন্ত্রাস ও মৌলবাদমুক্ত অসাম্প্রদায়িক সোনার বাংলা গড়ে তোলা এবং বঙ্গবন্ধুর পলাতক বাকি খুনিদের ফিরিয়ে এনে দ্রুত বিচারের রায় কার্যকর করার। করোনাকে উপেক্ষা করে শোকাবহ এই দিনে হৃদয় নিংড়ানো ভালোবাসা আর শ্রদ্ধাঞ্জলিতে সিক্ত হয়েছে টুঙ্গিপাড়ার সমাধিস্থল, ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও বনানী কবরস্থান।

একই সঙ্গে বঙ্গবন্ধু হত্যার ইন্ধনদাতাদের চিহ্নিত করতে কমিশন গঠনের দাবি উঠেছে এবারের জাতীয় শোক দিবসে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ভবন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিদেশে বাংলাদেশ মিশনগুলোয় জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে শুরু হয় জাতীয় শোক দিবসের কর্মসূচি। সকালে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদন করেন। পরে বনানী কবরস্থানে ১৫ আগস্টের অন্য শহীদদের কবরে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে প্রধানমন্ত্রীর পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন তাঁর সামরিক সচিব। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা সেখানে শ্রদ্ধা নিবেদন এবং ফাতেহা পাঠ ও মোনাজাতে অংশ নেন। পবিত্র কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভাসহ অন্যান্য কর্মসূচিও পালিত হয়েছে সেখানে। স্বাধীনতার মহানায়কের প্রতি শ্রদ্ধা জানাতে এই তিন জায়গায় ছিল শোকার্ত লাখো মানুষের ঢল। বিশেষ করে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণ ছিল জনারণ্য। গতকাল দিনটি ছিল সরকারি ছুটি। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ সরকারি-বেসরকারি রেডিও ও টিভি চ্যানেলগুলো দিবসের তাৎপর্য তুলে ধরে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে। দেশের সব মসজিদে বিশেষ মোনাজাত এবং মন্দির, প্যাগোডা ও গির্জায় বিশেষ প্রার্থনা হয়। বিভিন্ন মন্ত্রণালয়, জেলা-উপজেলা প্রশাসন ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দেশজুড়ে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, কবিতা পাঠ, রচনা, চিত্রাঙ্কন, হামদ ও নাত প্রতিযোগিতা, আলোকচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী, স্বেচ্ছায় রক্তদান এবং মিলাদ, দোয়া মাহফিলসহ নানা কর্মসূচির আয়োজন করে। রাজধানীসহ সারা দেশে শোকের প্রতীক কালো পতাকার পাশাপাশি বিভিন্ন ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড ও তোরণ নির্মাণ করা হয়। অলিগলিতে মাইকে বাজানো হয় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। বঙ্গবন্ধুকে নিয়ে রচিত গান, কবিতা এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের প্রেরণামূলক গানও প্রচারিত হয়। ভোর থেকেই আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতা-কর্মীরা এবং সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধু ভবনের সামনের রাস্তায় সমবেত হতে থাকেন। থানা, ওয়ার্ড ও মহল্লায় আওয়ামী লীগ ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের উদ্যোগে দিনব্যাপী কোরআনখানি, মোনাজাত, আলোকচিত্র প্রদর্শনী করা হয়।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা : গতকাল ভোরে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন তার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর এই মহান নেতার প্রতি সম্মান জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী। এ সময় সশস্ত্র বাহিনী একটি চৌকস দল রাষ্ট্রীয় সালাম জানায়। বিউগলে বেজে ওঠে করুণ সুর। পুষ্পস্তবক অর্পণের পর ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফিরাত ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এরপর প্রধানমন্ত্রী মেয়েকে সঙ্গে নিয়ে বঙ্গবন্ধু ভবনের ভিতরে যান। সেখানে বেশ কিছুক্ষণ অবস্থান করেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বনানী কবরস্থানে যান। সেখানে তিনি তার মা বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব, ভাই শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেলসহ ১৫ আগস্টের অন্য শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন প্রধানমন্ত্রী।

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা নিবেদন : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসে প্রতি বছরের মতো এ বছর করোনাভাইরাসের কারণে টুঙ্গিপাড়ায় যেতে পারেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর পক্ষে তাঁর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমদ চৌধুরী জাতির পিতার সামধিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান। এ সময় তিন বাহিনীর একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করে। বেজে ওঠে বিউগলের করুণ সুর। পরে বঙ্গবন্ধু ও পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন তিনি। শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খানের নেতৃত্বে কেন্দ্রীয় আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানায়। এ সময় প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, মির্জা আজম, আফজাল হোসেন, সদস্য এ বি এম রিয়াজুল কবির কাওছার, সাহাবুদ্দিন ফরাজী, আনিসুর রহমান, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহাবুব আলী খানসহ জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। এরপর জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষে শ্রদ্ধা জানানো হয়। পরে সামাজিক দূরত্ব বজায় রেখে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষকে শ্রদ্ধা জানাতে বঙ্গবন্ধু সমাধি সৌধ কমপ্লেক্স উন্মুক্ত করে দেওয়া হয়।

ধানমন্ডিতে অশ্রুসিক্ত জনতার ঢল : সকাল ৬টার মধ্যেই অগণিত মানুষের পদচারণায় ভরে ওঠে ধানমন্ডির ৩২ নম্বর সড়ক। সবাই পরম শ্রদ্ধায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে জাতির পিতাকে স্মরণ করেন। সকাল ৭টা থেকে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানানো শুরু করেন। শোকাবহ ভাবগাম্ভীর্যের মাঝেও জোরালো কণ্ঠে উচ্চারিত হয় বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা নিবেদনের পর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে কেন্দ্রীয় আওয়ামী লীগ শ্রদ্ধা নিবেদন করে। এরপর সাধারণ মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য স্থানটি উন্মুক্ত করে দেওয়া হয়।

এদিকে আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন শেষ হওয়ার পর আগে শ্রদ্ধা জানানো নিয়ে সেখানে শুরু হয় হুড়োহুড়ি। বিশৃঙ্খল পরিবেশের সৃষ্টি হয়। স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে ধাক্কা-ধাক্কি করেই শ্রদ্ধা নিবেদন করতে দেখা যায় তাদের। এতে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাসহ শ্রদ্ধা জানাতে আসা সংগঠনগুলোকে ভোগান্তিতে পড়তে হয়। পরে মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, কৃষক লীগ, শ্রমিক লীগ, তাঁতী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠানের পাশাপাশি হাজারো মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস এবং বিভিন্ন মন্ত্রণালয়।

ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন- বেগম মতিয়া চৌধুরী, ড. আবদুর রাজ্জাক, আবদুল মান্নান খান, আবদুর রহমান, মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, মির্জা আজম, আবদুস সোবহান গোলাপ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, হাবিবুর রহমান সিরাজ, সুজিত রায় নন্দী, অসীম কুমার উকিল, বিপ্লব বড়ুয়া, রিয়াজুল কবির কাওছার, মারুফা আকতার পপি প্রমুখ। ধানমন্ডি ও বনানীতে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া, চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী লিটনসহ হুইপগণ। ভোর থেকে দুপুর পর্যন্ত ধানমন্ডিতে আওয়ামী লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করে।       

গতকাল সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ কৃষক লীগের উদ্যোগে ১৯ বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ‘স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি’ পালন করা হয়। সংগঠনের সভাপতি আবদুস সালাম বাবুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাজী আবদুল রব খানের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জাতীয় শোক দিবস উপলক্ষে বিদ্যুৎ বিভাগ আয়োজিত এক ভার্চুয়াল সভার আয়োজন করে। বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদের সভাপতিত্বে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য (ভিসি) ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বক্তৃতা করেন।

মুক্তিযোদ্ধাদের শোক মিছিল : গতকাল সকালে রাজধানীর মানিক মিয়া এভিনিউ থেকে জাতীয় পতাকা, মুক্তিযোদ্ধা সংসদের পতাকা, কালো পতাকা অর্ধনমিত করে এই শোক মিছিল নিয়ে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন মুক্তিযোদ্ধারা। প্রায় এক হাজার মুক্তিযোদ্ধার মিছিলে নেতৃত্ব দেন বিএলএফ মুজিব বাহিনীর যুদ্ধকালীল কমান্ডার মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ভাইস চেয়ারম্যান মো. আবদুল হাই, কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব সফিকুল বাহার মজুমদার টিপু, সাবেক যুগ্ম মহাসচিব আলহাজ শরীফ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন পাহাড়ি বীরপ্রতীক, কমান্ডার মো. মোশাররফ হোসেন, ঢাকা মহানগরের ডেপুটি কমান্ডার শফিকুর রহমান শহীদ, ফরিদ, কমান্ডার আলহাজ আবুল বাশার প্রমুখ। শ্রদ্ধা নিবেদন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট নিহত সব শহীদের আত্মার শান্তি কামনা এবং আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সুস্থতা ও করোনার হাত থেকে দেশবাসীকে রক্ষা করার জন্য দোয়া ও মোনাজাত করা হয়।  

জাতীয় মসজিদে ১০০ বার কোরআন খতম ও বিশেষ দোয়া : স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ১০০ বার কোরআন খতম, আলোচনা সভা ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়। বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যসহ ১৫ আগস্টের সব শহীদের রুহের মাগফেরাত কামনা করে বেলা ১১টায় বায়তুল মোকাররমে ১০০ জন কোরআনে হাফেজের মাধ্যমে ১০০ বার পবিত্র কোরআন খতম করা হয়। এরপর বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর সংক্ষিপ্ত আলোচনা হয়। আলোচনা, মিলাদ ও বিশেষ দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ধর্মবিষয়ক সচিব মো. নূরুল ইসলাম। অন্যদিকে মোহাম্মদপুরের আদর্শ ইসলামী মিশন মহিলা কামিল এম এ মাদ্রাসা ও জৈনপুরী খানকা শরিফের উদ্যোগে কোরআন খতম, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জৈনপুরী পীর আল্লামা সৈয়দ মাহবুবুর রহমান ছিলেন। 

জাতীয় প্রেস ক্লাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা : জাতীয় প্রেস ক্লাবে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় প্রেস ক্লাব, ঢাকা সাংবাদিক ইউনিয়ন ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, সাংবাদিক নেতাদের মধ্যে ইকবাল সোবহান চৌধুরী, মনজুরুল আহসান বুলবুল, মোল্লা জালাল, ওমর ফারুক চৌধুরী, আজিজুল ইসলাম ভুইয়া, কুদ্দুস আফ্রাদ, সাজ্জাদ আলম খান তপু প্রমুখ। পরে জাতীয় প্রেস ক্লাবের উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। 

বিএফডিসির আলোচনা সভা : জাতীয় শোক দিবস উপলক্ষে রাজধানীর তেজগাঁওয়ে সকালে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন-বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিনের সভাপতিত্বে স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এতে বক্তব্য রাখেন প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন অর রশীদ, বাংলাদেশ বেতারের মহাপরিচালক হোসনে আরা তালুকদার ও বিএফডিসির পরিচালক আইয়ুব আলী, চলচ্চিত্র পরিবারের সভায় প্রযোজক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু, পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চিত্রতারকা রোজিনা, দিলারা, রিয়াজ, মৌসুমী, ওমর সানি, শাকিব খান, অনন্ত জলিল, অপু বিশ্বাস, নিপুণ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা প্রমুখ। শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগরসহ চলচ্চিত্র শিল্পী, কলাকুশলীবৃন্দ সভায় যোগ দেন।

ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনা : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে রাজধানীর বিভিন্ন উপাসনালয়ে প্রার্থনা করা হয়েছে। বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয় বিশেষ প্রার্থনায়। সকালে রাজধানীর তেজগাঁও ক্যাথলিক চার্চ, বৌদ্ধবিহার ও ঢাকেশ্বরী মন্দির, বাড্ডায় বৌদ্ধমন্দিরে আয়োজন করা হয় বিশেষ প্রার্থনা।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ ও অন্য কর্মকর্তাদের সঙ্গে নিয়ে স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেন।

বাংলাদেশ শিশু একাডেমির সম্মেলনকক্ষে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। মহিলা ও শিশুবিষয়ক সচিব কাজী রওশন আক্তারের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক মাকসুরা নূর, অতিরিক্ত সচিব ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদসহ মন্ত্রণালয় ও দফতর- সংস্থার প্রতিনিধিরা।

বিপিপির আলোচনা, দোয়া ও মিলাদ মাহফিল : বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)-এর সেমিনার কক্ষে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের (বিপিপি) উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে আলোচনা, কোরআন খতম, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এর আগে ধানমন্ডি ৩২ নম্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিপিপির নেতৃবৃন্দ। বিপিপির সভাপতি প্রকৌশলী মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর।

ঢাকা সড়ক পরিবহন সমিতি : দিনব্যাপী কোরআনখানি ও মিলাদ মাহফিলের আয়োজন করে ঢাকা সড়ক পরিবহন সমিতি। সমিতির কার্যালয়ে আয়োজিত কোরআনখানি, মিলাদ ও দোয়া অনুষ্ঠানে সংগঠনের সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আইজিপির শ্রদ্ধা : জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। স্বাস্থ্যবিধি মেনে শ্রদ্ধা নিবেদনকালে আইজিপির সঙ্গে বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিগণ, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানগণ এবং ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এ ছাড়া বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বিনম্র শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশন (বিপিএসএ)। পুলিশের আইজি ড. বেনজীর আহমেদকে সঙ্গে নিয়ে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি ও ঢাকা  মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম এবং সংগঠনের অন্য সদস্যরা শ্রদ্ধা নিবেদন করেন।

বন্যাকবলিতদের মাঝে ত্রাণ বিতরণ : জাতীয় শোক দিবস উপলক্ষে ডেমরায় বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেছেন ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল। সকালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭০ নম্বর ওয়ার্ডের বন্যাকবলিত এলাকায় প্রায় ১ হাজার পরিবারের মাঝে এ ত্রাণ বিতরণ করা হয়।

ডিএনসিসি ৪২ নম্বর ওয়ার্ড (বেরাইদ) : দোয়া, আলোচনা সভা, অসমাপ্ত আত্মজীবনী থেকে পাঠ, রচনা এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৪২ নম্বর ওয়ার্ডের (বেরাইদ) রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ। ওয়ার্ড কাউন্সিলর ও ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আইয়ুব আনসার মিন্টুর উদ্যোগে স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের মূল অনুষ্ঠান হয় বেরাইদ নামাবাজারে ওয়ার্ড আওয়ামী লীগ কার্যালয়ে। এ ছাড়া সংগঠন ও প্রতিষ্ঠানগুলোতেও নানা আয়োজনে দিনটি পালন করা হয়। মসজিদগুলোতে বিভিন্ন ওয়াক্তের নামাজ শেষে দোয়া অনুষ্ঠিত হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর