বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০ ০০:০০ টা
বৈঠক শেষে অর্থমন্ত্রী

ভুলতা, আড়াইহাজার বাঞ্ছারামপুর দিয়ে নতুন সেতু হবে মেঘনা নদীর ওপর

নিজস্ব প্রতিবেদক

পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) ‘ভুলতা আড়াইহাজার-বাঞ্ছারামপুর সড়কে মেঘনা নদীর ওপর সেতু নির্মাণ’ প্রকল্পসহ মোট তিনটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনলাইনে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় কমিটির ১৩তম বৈঠকে প্রস্তাবগুলোর নীতিগত অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, ঢাকা থেকে আড়াইহাজার-বাঞ্ছারামপুর হয়ে ব্রাহ্মণবাড়িয়া এবং ভারতের আগরতলার সঙ্গে দ্রুত সময়ে যোগাযোগের জন্য ‘ভুলতা-আড়াইহাজার-বাঞ্ছারামপুর সড়কের মেঘনা নদীর ওপর সেতু নির্মাণ’ প্রকল্পটি প্রকিউরমেন্ট গাইডলাইনের পর পিপিপি প্রজেক্ট ২০১৮-এর ধারা অনুযায়ী পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিতে বাস্তবায়নে অনুমোদনের জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভায় উত্থাপন করা হলে তাতে নীতিগত অনুমোদন দেওয়া হয়। তিনি বলেন, মেঘনা নদীর ওপর সেতু নির্মাণ প্রকল্পটি আমরা শুধু নীতিগত অনুমোদন দিয়েছি। এটা পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) বা অন্য কোনো পদ্ধতিতে হলেও আপত্তি নেই। এ মুহূর্তে এটার বিস্তারিত কিছু নেই। সেতুটি হওয়া দরকার এ জন্য নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। বিআইডব্লিউটিএ কর্তৃক বাস্তবায়নাধীন ‘৩৫টি ড্রেজার ও সহায়ক জলযানসহ আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ এবং প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ’ শীর্ষক প্রকল্পের প্যাকেজ-০২ (লট-১ ও লট-২) এর আওতায় ১৭টি টাগবোট সংগ্রহের লক্ষ্যে সরাসরি ক্রয় পদ্ধতি অনুকরণের প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া নীলফামারী জেলার সাবেক জুট ট্রেডিং করপোরেশন (জেটিসি) বর্তমান বাংলাদেশ জুট করপোরেশনের (বিজেসি) মেসার্স হৃদকরণ নামীয় অঙ্গনের ০.০৯ একর সম্পত্তি ক্রেতা বরাবর রেজিস্ট্রি দলিল প্রদানের বিষয়ে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এবারও বই উৎসব দিবস পালন করতে চায় সরকার : প্রতিবছর ১ জানুয়ারি প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসব দিবস পালন করে সরকার। গত ১ জানুয়ারিও এ উৎসব পালন হয়েছে। কিন্তু করোনার থাবায় ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কবে শিক্ষা কার্যক্রম চালু হবে তা কারও জানা নেই। তারপরও যদি কিছুদিনের মধ্যে সবকিছু ঠিক থাকে তাহলে আগামী ১ জানুয়ারি উৎসবমুখর পরিবেশে বই উৎসব পালন করতে চায় সরকার। গতকাল সরকারি ক্রয় সংক্রান্ত বৈঠক শেষে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। অর্থমন্ত্রী জানান, ৭ কোটি ২০ লাখ ৯ হাজার ৩৭৩টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাবের অনুমোদ দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ১৩২ কোটি ৪১ লাখ ৫১ হাজার ৭৪৬ টাকা ব্যয়ে এসব বই সরবরাহের কাজ পেয়েছে দেশীয় ৯৮টি প্রতিষ্ঠান।

তিনি বলেন, প্রতিবছর আমরা একটা উৎসবমুখর পরিবেশে বই বিতরণ করে থাকি। আগামী বছরও আমরা সেটি করব ইনশাআল্লাহ। এ জন্য ৭ কোটি ২০ লাখ ৯ হাজার ৩৭৩টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। এতে সরকারের ব্যয় হবে ১৩২ কোটি ৪১ লাখ ৫১ হাজার ৭৪৬ টাকা। এ কাজের জন্য দরপত্র আহ্বান করা হলে ১ হাজার ২২টি প্রতিষ্ঠান দরপত্রে অংশগ্রহণ করে। এর মধ্যে যাচাই-বাছাই করে ৯৮ জনকে এসব বই সরবরাহের কাজ দেওয়া হয়। তিনি আরও বলেন, এ কাজ সঠিকভাবে সম্পন্ন করার জন্য যারা বই সরবরাহের কাজ পেয়েছে তাদের কাছ থেকে সিকিউরিটি মানি নেওয়া হচ্ছে ১০ শতাংশ। সিকিউরিটি মানি বাড়ানোর জন্য প্রস্তাব করা হয়েছিল। কিন্তু সবকিছু বিবেচনা করে সেটি বাড়ানো হয়নি। আগেরটাই রাখা হয়েছে। আমরা আশা করি সরবরাহকৃত প্রতিষ্ঠানগুলো সময়মতো বই সরবরাহ করবে।    

এদিকে জুলাই-ডিসেম্বর সময়ের জন্য ১ লাখ ৫০ হাজার টন জাহাজের জ্বালানি তেল আমদানি করবে সরকার। জি-টু-জি প্রক্রিয়ায় এসব তেল আমদানিতে সরকারের খরচ হবে প্রায় ৪৩৮ কোটি টাকা। বুধবার (১৯ আগস্ট) অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় এ সংক্রান্ত দুটি প্রস্তাবসহ মোট তিনটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

সর্বশেষ খবর