বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০ ০০:০০ টা

৫০ বছর পূর্তিতে বাংলাদেশ-ভারত যৌথ অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক, সিলেট

৫০ বছর পূর্তিতে বাংলাদেশ-ভারত যৌথ অনুষ্ঠান

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাংলাদেশ ও ভারত যৌথ অনুষ্ঠান করবে। গতকাল সকালে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্থায়ী প্রতিকৃতি উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। মন্ত্রী সিলেটে দিনভর ব্যস্ত সময় পার করেন। ভারত প্রসঙ্গে তিনি বলেন, ‘ভারত আমাদের নিকট প্রতিবেশী। তাদের সঙ্গে আমাদের সম্পর্ক ঐতিহাসিক।বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে তারাও রক্ত দিয়েছে। মুক্তিযুদ্ধে আমাদের বিজয়, তাদেরও অনেক বড় বিজয়। আগামী বছর আমরা স্বাধীনতার ৫০ বছর পূর্তি উৎসব করব। এই উৎসবে অনেকগুলো অনুষ্ঠান উভয় দেশ মিলে করবে। এ জন্য আলাপ-আলোচনাও চলছে।’ ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার বাংলাদেশ সফর প্রসঙ্গে ড. মোমেন বলেন, ‘ভারতে কভিডের ভ্যাকসিন তৈরির সম্ভাবনা আছে। সেটি আমরা কীভাবে পেতে পারি এটা নিয়েও আলোচনা হতে পারে। তবে আমরা অন্যান্য দেশ থেকেও কভিডের ভ্যাকসিনের ব্যবস্থা করার চেষ্টা চালাব।’ তিনি বলেন, প্রতিবেশী দেশ হিসেবে ভারতের সঙ্গে আমাদের অনেক কিছু আলোচনার আছে। কভিডের কারণে পশ্চিমবঙ্গ সরকার কড়াকড়ি আরোপ করায় দুই দেশের অনেকগুলো পণ্যবাহী ট্রাক আটকা পড়েছিল। পরে ট্রাকের পরিবর্তে ট্রেন ও জাহাজ দিয়ে পণ্য পরিবহন করা হয়েছে। ভারতের সঙ্গে ভালো সম্পর্ক থাকায় এসব সমস্যা সহজে দূর করা সম্ভব হচ্ছে। সাংবাদিকরা প্রবাসীদের ভিসা-সংক্রান্ত জটিলতা সম্পর্কে জানতে চাইলে করোনাকালে ভিসা নিয়ে দুশ্চিন্তা না করতে প্রবাসীদের আশ্বস্ত করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ভিসার মেয়াদ থাকার পরও যারা প্রবাসে ফিরতে পারছেন না, তাদের সমস্যা সমাধানে সরকার কাজ করছে। এ ছাড়া যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে, তাদের ভিসার মেয়াদ খরচ ছাড়াই বাড়বে। করোনা সংকটে খুব বেশি বাধ্য না হলে প্রবাসীদের দেশে না ফেরার আহ্বান জানিয়ে ড. মোমেন বলেন, করোনার কারণে বিদেশে অনেক প্রবাসী সমস্যায় রয়েছেন। তবে আপৎকালীন সময় চলে যাবে। তখন প্রবাসীদের অবস্থা এত খারাপ থাকবে না। ভিসার মেয়াদ নিয়ে তাদের চিন্তার কোনো কারণ নেই। বিনা খরচে ভিসা অটোমেটিক রিনিউ হবে।

দেশে আটকাপড়া প্রবাসীদের ফিরে যাওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, করোনা সংকট কিছুটা কেটে যাওয়ায় দেশে আটকা পড়া প্রবাসীরা ফিরতে শুরু করেছেন। তবে কয়েকটি দেশ নতুন নতুন আইন জারি করে কিছুটা সমস্যা করছে। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত সরকার নতুন আইন করেছে, শুধু ভিসার মেয়াদ থাকলেই প্রবাসীরা ফিরে যেতে পারবেন না। এ জন্য প্রয়োজন হবে কফিলের গ্রিন সিগন্যাল। নতুন এ আইনের কারণে কিছু প্রবাসীকে ফিরিয়ে দেওয়া হয়েছে। ভিসার মেয়াদ থাকার পরও তারা সে দেশে ফিরে যেতে পারছেন না। তবে এ সমস্যা সমাধানে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কাজ চলছে। এর আগে মন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উদ্বোধন করেন এবং ১৫ আগস্টের সব শহীদের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন। অনুষ্ঠান শেষে ড. মোমেন নগরীর মানিকপীর টিলায় সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী সদস্য বদর উদ্দিন আহমদ কামরানের কবর জিয়ারত করেন।

মন্ত্রীর পরিবারের পক্ষ থেকে সমবেদনা জানাতে কামরানের বাসায় যান তার সহধর্মিণী সেলিনা মোমেন। এদিকে নগরীর কয়েকটি উন্নয়নকাজ পরিদর্শন করে দ্রুত কাজ শেষ করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন মন্ত্রী। বিকালে সিলেট সিটি করপোরেশনের ‘আগামীর সিলেট’ প্রকল্প সংক্রান্ত আলোচনা সভা শেষে তিনি জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে যোগ দেন। পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেল, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান, মহানগরের সাধারণ সম্পাদক জাকির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর