শনিবার, ২২ আগস্ট, ২০২০ ০০:০০ টা
২১ আগস্ট গ্রেনেড হামলা

চোখের জলে নিহতদের শ্রদ্ধা স্মরণ

নিজস্ব প্রতিবেদক

চোখের জলে ২১ আগস্ট বর্বরোচিত গ্রেনেড হামলায় নিহতদের স্মরণ ও শ্রদ্ধা জানিয়েছেন তাদের স্বজনসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। গতকাল সকালে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে স্থাপিত বেদিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। প্রথমে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে শহীদদের স্মরণে স্থাপিত বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারাও এ সময় শহীদদের শ্রদ্ধা জানান। শহীদদের স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। পরে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতারা শ্রদ্ধা জানান। এ সময় তারা গ্রেনেড হামলার মূল মাস্টারমাইন্ড লন্ডনে পলাতক তারেক রহমানকে ফিরিয়ে এনে আদালতের রায় কার্যকরের দাবি জানান।

শোকাবহ পরিবেশে গ্রেনেড হামলায় শহীদদের শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ, সন্ত্রাস-জঙ্গিবাদ-সাম্প্রদায়িকতা ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করার শপথ এবং গ্রেনেড হামলার মূল পরিকল্পনায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবির মধ্য দিয়ে গতকাল রাজধানী ঢাকাসহ সারা দেশে পালিত হয়েছে রক্তস্নাত ভয়াল-বিভীষিকার একুশ আগস্টের ১৬তম বার্ষিকী। নিহতদের স্বজন ও আহতদের চোখে মুখে ছিল কান্না ও ঘাতকের প্রতি ধিক্কার। শরীরে স্পিøন্টার নিয়ে যারা এসেছিলেন তাদের সবারই দাবি ছিল জীবদ্দশায় ঘাতকদের রায় কার্যকর দেখে যেতে চান।

শ্রদ্ধা নিবেদন শেষে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বক্তব্য দেন। অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের স্বাগত বক্তৃতা করেন।

 

এ সময় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, ড. আবদুর রাজ্জাক, আবদুল মতিন খসরু, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, তথ্যমন্ত্রী ও যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ,  আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আওয়ামী লীগ নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, ড. আবদুস সোবহান গোলাপ, সুজিত রায় নন্দী, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। তাদের স্মরণে প্রতি বছর নানা কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করা হয়।

গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে বঙ্গবন্ধু এভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নির্মিত বেদিতে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো। আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদন শেষে পরে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাসদ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, আওয়ামী মৎস্যজীবী লীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ-সহযোগী সংগঠনের নেতারা নিহতদের প্রতি শ্রদ্ধা জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর