বুধবার, ২৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা
একনেকে প্রধানমন্ত্রী

তরুণদের বিদেশি ভাষা শেখার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক

তরুণদের বিদেশি ভাষা শেখার পরামর্শ

ছেলেমেয়েদের বিদেশি ভাষা শেখার ওপর জোর দেওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া ফ্রিল্যান্সারদের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার উপায় বের করা এবং সিনেমা হল রক্ষায় বিশেষ তহবিল গঠনের কথাও বলেছেন তিনি। গতকাল জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটির সভায় এসব বিষয়ে জোর দেওয়ার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

এদিকে একনেক সভায় ২ হাজার ৫৭০ কোটি টাকা ব্যয়ে পাঁচটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে একনেক সভায় যোগ দেন। এ ছাড়া রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষ থেকে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা অংশ নেন একনেক সভায়। সভা শেষে শেরেবাংলানগরে পরিকল্পনা কমিশনে উপস্থিত হয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন ভাষা শেখেন। শুধু বাংলা আর ইংরেজি শিখলে হবে না। চীনা ভাষা শেখেন কাজে লাগবে। জাপানি শেখেন কাজে লাগবে। ফরাসি শেখেন কাজে লাগবে। আমাদের ছেলেমেয়েরা যেন বেশি করে বিদেশি ভাষা শেখে। পরিকল্পনামন্ত্রী বলেন, ফ্রিল্যান্সিং সম্পর্কে প্রধানমন্ত্রী ইন্টারেস্টিং একটা ঘটনা বললেন। তিনি (প্রধানমন্ত্রী) বললেন, তারা (ফ্রিল্যান্সার) এত ভালো কাজ করে, স্মার্ট, সুন্দর কাপড় পরে, কিন্তু বিয়ে করতে গিয়ে অসুবিধা হয়। শ্বশুরবাড়ি থেকে বলে, কী কাজ কর? তারা বলে, ফ্রিল্যান্সিং করি। তারা না কেরানি, না অফিসার, না পুলিশ। অথচ তারা কেরানি, অফিসারের চেয়ে কয়েক গুণ বেশি আয় করে। কিন্তু বিয়ে করতে পারছে না। এটা দূর করার জন্য তিনি (প্রধানমন্ত্রী) উপায় খুঁজচ্ছেন। কী করা যায়। সবাইকে বলেছেন, আপনারা চিন্তাভাবনা করেন। তারা এই যে কাজ করছে এর সামাজিক ও প্রাতিষ্ঠানিক স্বীকৃতি কীভাবে দেওয়া যায় তার উপায় বের করেন। রেজিস্ট্রেশন পেতে পারে কিনা, সদস্য হতে পারে কিনা বা সার্টিফিকেট কেউ দিতে পারে কিনা। বিষয়টা নিয়ে চিন্তা করতে বলেছেন প্রধানমন্ত্রী। একনেকে গতকাল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন (১১টি)’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এ প্রকল্পের বিষয়ে আলোচনা করতে গিয়ে ফ্রিল্যান্সারদের বিয়ের সমস্যার কথা জানান প্রধানমন্ত্রী। এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আইসিটি খাতে সরকার ইতোমধ্যে ভালো কাজ করেছে। ভালো আয় হচ্ছে। অনেকে লাখ লাখ টাকা আয় করেন বাসায় বসে। ‘কৃত্রিম প্রজনন কার্যক্রম সম্প্রসারণ ও ভ্রƒণ স্থানান্তর প্রযুক্তি বাস্তবায়ন (তৃতীয় পর্যায়) (প্রথম সংশোধিত)’ নামেও একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, এখানে প্রধানমন্ত্রী বলেছেন আরও গবেষণা করুন। প্রধানমন্ত্রী বলেছেন, সিনেমা হল মালিকরা কেউ তাদের হল ভাড়া দিয়ে গেছেন। কেউ বিক্রি করে দিয়েছেন। কেউ বহুতল ভবনও করছেন। হল মালিকরা সবাই মিলে যদি ঋণ চান, তাহলে তা দেওয়া হবে। হল মালিকরা যদি চালাতে চান, তাহলে একটা বিশেষ তহবিল করে তাদের সহযোগিতা করা যায়।

দুই প্রতিবেদনের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল দুটি প্রতিবেদনের মোড়ক উন্মোচন করেছেন। প্রতিবেদন দুটি হলো- ‘বাংলাদেশ প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১’ (বাংলাদেশ পারসপেকটিভ প্ল্যান ২০২১-২০৪১) ও ‘টেকসই উন্নয়ন অভীষ্ট : বাংলাদেশ অগ্রগতি প্রতিবেদন ২০২০’ (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস : বাংলাদেশ প্রগ্রেস রিপোর্ট ২০২০)।

প্রধানমন্ত্রী সকালে একনেক সভার শুরুতে গণভবন থেকে প্রতিবেদন দুটির মোড়ক উন্মোচন করেন। একনেক চেয়ারপারসন শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

একনেকে পাঁচ প্রকল্পের অনুমোদন : একনেক সভায় ২ হাজার ৫৭০ কোটি ১৫ লাখ টাকা খরচে পাঁচটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকার দেবে ১ হাজার ৪৮৫ কোটি ১৩ লাখ, সংস্থার নিজস্ব তহবিল ৮২ কোটি ৬০ লাখ ও বৈদেশিক উৎস থেকে পাওয়া যাবে ১ হাজার ২ কোটি ৪২ লাখ টাকা।

অনুমোদিত প্রকল্পগুলোর তথ্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে ‘কৃত্রিম প্রজনন কার্যক্রম সম্প্রসারণ ও ভ্রুণ স্থানান্তর প্রযুক্তি বাস্তবায়ন (তৃতীয় পর্যায়) (প্রথম সংশোধিত)’ প্রকল্প ও ‘মহিষ গবেষণা ও উন্নয়ন’ প্রকল্প; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ‘ডিপিসিসির আওতাধীন এলাকায় উপকেন্দ্র নির্মাণ ও পুনর্বাসন, বিদ্যুৎ ব্যবস্থায় ক্যাপাসিটর ব্যাংক স্থাপন এবং স্মার্ট গ্রিড ব্যবস্থার প্রবর্তন’ প্রকল্প; তথ্য মন্ত্রণালয়ের ‘গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নে প্রচার কার্যক্রম শক্তিশালীকরণ (প্রথম সংশোধিত)’ প্রকল্প এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন (১১টি)’ প্রকল্প।

সর্বশেষ খবর