বৃহস্পতিবার, ৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

সিনহা হত্যায় শাস্তি হতে হবে দৃষ্টান্তমূলক

------- সেনাপ্রধান

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যাকা-ের দৃষ্টান্তমূলক শাস্তি হতে হবে বলে মন্তব্য করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। গতকাল সকালে চট্টগ্রাম সেনানিবাসে রেজিমেন্টাল কালার প্যারেড শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

জেনারেল আজিজ আহমেদ বলেন, এটা একটা নৃশংস এবং অত্যন্ত জঘন্যতম ঘটনা। আমি সেনাপ্রধান হিসেবে আশা করি তদন্ত      সুষ্ঠুভাবে সম্পন্ন হবে। যারা প্রকৃত অপরাধী তাদের উপযুক্ত এবং দৃষ্টান্তমূলক শাস্তি হতে হবে। মামলার তদন্তে কতটুকু সন্তুষ্ট জানতে চাইলে- উপস্থিত সাংবাদিকদের সেনাপ্রধান বলেন, তদন্তে সন্তুষ্ট কিনা এটা এখন বলা যাবে না। এটুকু বলতে পারি, অত্যন্ত জঘন্যতম ঘটনা ঘটেছে, এটার দৃষ্টান্তমূলক শাস্তি হতে হবে। তদন্তে কী বেরিয়ে আসে সেটা দেখি এবং সাজাটা যখন হবে, তখনই সন্তুষ্টির বিষয়টা আসবে। তার আগে সন্তুষ্টির বিষয়ে বলার কোনো সুযোগ নেই।

জেনারেল আজিজ আহমেদ আরও বলেন, আমরা দেখে আসছি যে, একটা ঘটনা ঘটলে অনেকে অন্যায্য বিশেষ সুযোগ নিতে চায়। এবারও অনেকে চেষ্টা করছে। তবে সচেতন মানুষ এগুলো বোঝে। একটা ঘটনা ঘটেছে, অবশ্যই অত্যন্ত নৃশংস ও ন্যক্কারজনক ঘটনা। সেটা শুধু সেনাবাহিনীর পক্ষ থেকেই ঘৃণা জানানো হয়নি, পুলিশপ্রধানও গিয়েছিলেন, তারাও এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন। সিনহা হত্যাকা- নিয়ে সেনাবাহিনীও তদন্ত করছে জানিয়ে সেনাপ্রধান বলেন, ‘সেনাবাহিনীর কোনো সদস্যের অস্বাভাবিক কিছু যদি হয়, সেটা আমাদের অভ্যন্তরে তদন্ত হয়। এ ঘটনা তদন্তের নির্দেশ আমরা দিয়েছিলাম, এটা হচ্ছে। এর আগে জেনারেল আজিজ সেনা সদস্যদের কুচকাওয়াজ পরিদর্শন করে বাহিনীর ছয়টি ইউনিটকে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য পতাকা তুলে দেন। প্রসঙ্গত, গত ৩১ জুলাই রাতে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর  চেকপোস্টে ‘গাড়ি তল্লাশি’কে কেন্দ্র করে পুলিশের গুলিতে নিহত হন  সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান। ঘটনার পর বাদী হয়ে  টেকনাফ থানায় দুটি ও রামু থানায় একটি মামলা করে পুলিশ। পরে ৫ আগস্ট কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হত্যা মামলা করেন সিনহা মো. রাশেদ খানের বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস। এতে টেকনাফ থানার ওসি (পরে বরখাস্ত) প্রদীপ কুমার দাশ, পরিদর্শক লিয়াকত, উপ-পরিদর্শক (এসআই) নন্দদুলাল রক্ষিতসহ নয়জনকে আসামি করা হয়। এ মামলায় এ পর্যন্ত সাত পুলিশ সদস্য, এপিবিএনের তিন সদস্য ও টেকনাফ পুলিশের করা মামলার তিন সাক্ষীসহ ১৩ জনকে গ্রেফতার করেছে তদন্তকারী সংস্থা র‌্যাব।

সর্বশেষ খবর