সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

মাদারীপুরের ডিসির বিরুদ্ধে দায়ের করা মামলা খারিজ

নিজস্ব প্রতিবেদক

মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের বিরুদ্ধে দায়ের করা ফৌজদারি মামলা সম্পূর্ণভাবে খারিজ করে দিয়েছেন মাদারীপুরের জেলা জজ। মামলা দায়েরের ১০ দিনের মাথায় গতকাল দুপুরের পর মামলাটি খারিজ করা হয় বলে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র।

সূত্র জানায়, গত ২৮ আগস্ট মাদারীপুরের মনির সর্দার নামে এক ব্যক্তি ৩৭৯ ধারায় মাদারীপুরের জেলা প্রশাসকের বিরুদ্ধে মাদারীপুরের ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন। এ ঘটনায় প্রশাসনের বিভিন্ন পর্যায়ে কর্মকর্তাদের মাঝে ক্ষোভ ও অসন্তোষ দেখা দেয়। গত শনিবার এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে দায়ের করা মামলাকে দুঃখজনক উল্লেখ করে অবিলম্বে মামলাটি সম্পূর্ণভাবে প্রত্যাহারের দাবি জানায়।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, ডিসির বিরুদ্ধে মামলা দায়েরের পর পরই বিষয়টি নিয়ে সরাসরি প্রধানমন্ত্রীর কার্যালয় ও মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার এবং মাদারীপুরের জেলা জজকে মৌখিকভাবে জানানো হয়। বিষয়টি দ্রুত নিষ্পত্তি করার জন্য সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে মৌখিক নির্দেশনাও দেওয়া হয়। এ অবস্থায় গতকাল মাদারীপুরের জেলা জজ মামলাটি পুরোপুরি খারিজ করে দেন। তবে মামলার বাদীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কিনা তা জানা যায়নি।

মন্ত্রিপরিষদ সূত্র জানায়, আইন অনুযায়ী বিচারক, ম্যাজিস্ট্রেট বা সরকারি কোনো কর্মকর্তার বিরুদ্ধে, তার কর্তব্য বা দায়িত্ব পালনে কৃত অথবা এ মর্মে দাবিকৃত কোনো কাজের জন্য সরকারের পূর্বানুমতি ব্যতিরেকে কোনো অপরাধ আমলে বা গ্রহণ করা যাবে না মর্মে কোড অব ক্রিমিনাল প্রসিডিউর ১৮৯৮ এর সেকশন ১৯৭ এর সাব-সেকশন (১) এ স্পষ্টভাবে উল্লেখ করে দেওয়া হয়েছে।

মোবাইল কোর্ট আইন ২০০৯ এর ১৪ ধারায় একইভাবে বলা হয়েছে, এই আইন বা তদধীন প্রণীত বিধির অধীন সরল বিশ্বাসে কৃত, বা কৃত বলিয়া বিবেচিত, কোনো কার্যের জন্য কোনো ব্যক্তি ক্ষতিগ্রস্ত হইলে তিনি মোবাইল কোর্ট পরিচালনাকারী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বা ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট বা মোবাইল কোর্ট পরিচালনার সঙ্গে সংশ্লিষ্ট অন্য কোনো কর্মকর্তা বা কর্মচারীর বিরুদ্ধে কোনো দেওয়ানি বা ফৌজদারি মামলা বা অন্য কোনো প্রকার আইনগত কার্যধারা রুজু করিতে পারবেন না। অথচ মাদারীপুরের জেলা প্রশাসকের বিরুদ্ধে মামলা গ্রহণের আগে সরকারের কোনো পূর্বানুমতি নেওয়া হয়নি। মন্ত্রিপরিষদ বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, মামলাটি খারিজ হওয়ায় সবার জন্য ভালো হয়েছে। কোনো কোনো মহল হয়তো সরকারকে বিব্রত করতেই এমন মামলা দায়েরে বাদীকে উৎসাহিত করেছে। যা একেবারেই অনভিপ্রেত ও দুঃখজনক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর