শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

নির্বাচন কমিশন বাতিল করতে হবে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই নির্বাচন কমিশন (ইসি) বাতিল করতে হবে। তারা স্বেচ্ছাচারিতার মাধ্যমে দেশের নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংসের ষড়যন্ত্র করছে। তারা সরকারের নীলনকশা বাস্তবায়নে তৎপর। বর্তমান নির্বাচন কমিশন তার বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।

গতকাল গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ‘ভোটগ্রহণের বিধান রেখে (প্রস্তাবিত) গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)’ সম্পর্কে তিনি এই দাবি জানান। বিএনপি মহাসচিব বর্তমান সরকারকে ভোটারবিহীন সরকার

আখ্যা দিয়ে বলেন, এই সরকার একতরফাভাবে ক্ষমতায় থাকার পথ পরিষ্কার করার জন্য নির্বাচন কমিশনের (ইসি) ক্ষমতা কমিয়ে নতুন আরপিও তৈরির প্রস্তাব করেছে। প্রস্তাবিত আরপিও (ভোট গ্রহণের বিধান রেখে গণপ্রতিনিধিত্ব আদেশ) এর মাধ্যমে আগামীতে নির্বাচন কমিশনবিহীন প্রহসনের নির্বাচন করতে চায় সরকার। তিনি বলেন, রাজনৈতিক দলের নিবন্ধন আইনসহ অনেক মৌলিক সংশোধনী আনতে নির্বাচন কমিশনের উদ্যোগ অপ্রয়োজনীয় ও উদ্দেশ্যপ্রণোদিত। আর সরকার নির্বাচন কমিশনে শেষ পেরেক ঠুকে দিয়েছে। কমিশনের ক্ষমতা কমিয়ে নিজের ক্ষমতা একতরফা ও চিরস্থায়ী করতে চায় সরকার। মির্জা ফখরুল বলেন, নির্বাচন কমিশনের প্রধান অংশীজনই হচ্ছে রাজনৈতিক দলগুলো।

কিন্তু কমিশন আইন সংশোধনে রাজনৈতিক দলসহ সংশ্লিষ্ট কারও সঙ্গে আলোচনা করার কোনো প্রয়োজন বোধ করেনি। ইসির এ উদ্যোগ শুধু রাজনৈতিক দলগুলোকেই ক্ষুব্ধ করেনি। খোদ নির্বাচন কমিশনের একজন সদস্যও সুস্পষ্টভাবে আপত্তি জানিয়েছেন। তিনি বলেন, বর্তমান সরকার নির্বাচন  কমিশনের ক্ষমতা কমিয়ে নিজের ক্ষমতা একতরফা ও চিরস্থায়ী করতে চায় সরকার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর