শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ধাক্কা সামলানোর প্রস্তুতি সরকারের ছিল না

-ড. আ ন ম এহছানুল হক মিলন

নিজস্ব প্রতিবেদক

ধাক্কা সামলানোর প্রস্তুতি সরকারের ছিল না

সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ড. আ ন ম এহছানুল হক মিলন বলেছেন, গত বছরের ডিসেম্বরে চীনের উহানে হানা দেয় করোনাভাইরাস। এরপর ইউরোপ জুড়ে ছড়িয়ে পড়ে। ৮ মার্চ দেশে প্রথম রোগী শনাক্ত হলে ১৭ মার্চ হঠাৎ করে ছুটি দেওয়া হয় সব শিক্ষাপ্রতিষ্ঠান। করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার পরবর্তী কোনো পরিকল্পনাই ছিল না কর্তৃপক্ষের। শিক্ষা খাতে করোনার ধাক্কা সামলানোর কোনো ধরনের প্রস্তুতি সরকারের ছিল না।

গতকাল বাংলাদেশ প্রতিদিনকে তিনি আরও বলেন, ২৪ মার্চ দুই মাসের জন্য ছুটি বাড়িয়ে দেওয়া হলো। দফায় দফায় ছুটির মেয়াদ বাড়ায় আবাসিক হল, হোস্টেল থেকে বই, ল্যাপটপ, ট্যাব সংগ্রহ করতে পারেনি শিক্ষার্থীরা। সরকার যদি আগে থেকে প্রস্তুতি নিয়ে শিক্ষার্থীদের জানাত তাহলে এই সময়ে তারা কিছুটা পড়াশোনা করতে পারত। এখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে আলোচনা চলছে। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে অক্টোবরে নয়তো নভেম্বরে খোলা হবে। নইলে অটোপ্রমোশনের চিন্তা করা হচ্ছে। কিন্তু অটোপ্রমোশন দিতে গিয়ে যেন ১৯৭২ সাল থেকে শুরু হওয়া নকলের পুনরায় জোয়ার শুরু না হয়। জাপান, কোরিয়ার অনেক জায়গায় বৈজ্ঞানিক ভিত্তিতে স্বাস্থ্যসম্মতভাবে স্কুল খুলতে শুরু করেছে। কিন্তু আমাদের এখানে নোংরা, অস্বাস্থ্যকর স্কুলে ছেলেমেয়েদের পাঠিয়ে তাদের জীবন ঝুঁকিতে ফেলার কোনো প্রয়োজনীয়তা আমি দেখি না। ডিজিটালাইজেশনে দেশ নাকি এগিয়ে যাচ্ছে। তাহলে সেই প্রক্রিয়ায় শিক্ষার্থীদের ইন্টারনেট খরচ কমিয়ে কিংবা বিনামূল্যে অনলাইন ক্লাসের ব্যবস্থা করা যেতে পারে।

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আ ন ম এহছানুল হক মিলন বলেন, করোনা আমাদের শিক্ষা ব্যবস্থাকে নতুনভাবে চিন্তা করার সুযোগ করে দিয়েছে। এক জরিপে দেখা গেছে, আমেরিকার ৬১ শতাংশ অভিভাবক বলেছেন করোনায় শিশুদের শিক্ষায় নতুন ব্যবস্থা এসেছে। এটা অনুঘটক হিসেবে কাজ করছে। আমাদেরও শিক্ষা ব্যবস্থা নিয়ে নতুন করে ভাবনার সময় এসেছে। প্রতিবছর দেশে সাড়ে ১১০০ কোটি টাকার বই ছাপানো হয়। বই না ছাপিয়ে ট্যাবের ভিতরে ভার্চুয়াল বই, হোম ওয়ার্কসহ প্রয়োজনীয় সবকিছু প্রোগ্রামিং করে দিলে শিক্ষার্থীদের জন্য সহজ হবে। বই আকারে এখানে পড়ার সুযোগ রয়েছে। এটা পুনরায় ব্যবহারযোগ্য হওয়ায় অর্থের অপচয় অনেক কমবে।

সর্বশেষ খবর