বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

খালেদা জিয়ার মুক্তির মেয়াদ ৬ মাস বাড়ল

প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আগের শর্তে আরও ছয় মাস বাড়ানো হয়েছে। তাঁর দন্ড স্থগিত রেখে আইন মন্ত্রণালয়ের দেওয়া মতামতের পর গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। বর্ধিত মুক্তির মেয়াদকালে বেগম জিয়া নিজ বাসায় থেকে চিকিৎসা গ্রহণ করবেন। এ সময় তিনি দেশের বাইরে যেতে পারবেন না বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘সাজাপ্রাপ্ত কয়েদি খালেদা জিয়ার মুক্তির বিষয়ে দাখিলকৃত আবেদন এবং আইন ও বিচার বিভাগের আইনগত মতামতের আলোকে ‘দ্য কোড অব ক্রিমিন্যাল প্রসিডিউর’ এর ধারা-৪০১ (১) এ দেওয়া ক্ষমতাবলে দুটি শর্তে (বাসায় থেকে চিকিৎসা ও বিদেশ না যাওয়া) তাঁর (খালেদা জিয়ার) দন্ডাদেশ ২৫ সেপ্টেম্বর থেকে ছয় মাসের জন্য স্থগিত করা হলো।’

এর আগে গত ৩ সেপ্টেম্বর খালেদা জিয়ার মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়ানো সংক্রান্ত ফাইলে মতামত দিয়ে তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠায় আইন মন্ত্রণালয়। প্রথম দফা মুক্তির মেয়াদ শেষ হলে গত ২৫ আগস্ট বেগম জিয়ার পরিবারের পক্ষ থেকে স্থায়ী মুক্তি চেয়ে আবেদন করা হয়েছিল। এ ছাড়া বিএনপি নেত্রীকে বিদেশে নিয়ে চিকিৎসা করানোর বিষয়েও তাঁর পরিবারের পক্ষ আবেদন জানানো হয়। কিন্তু সরকারের পক্ষ থেকে সেই দাবি বিবেচনায় নেওয়া হয়নি। দুই বছরের বেশি সময় কারাবাসের পর গত ২৫ মার্চ করোনা মহামারীর শুরুতে প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে বেগম জিয়ার সাজা উল্লিখিত দুই শর্তে ছয় মাসের জন্য স্থগিত করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর