শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

সক্রিয় সিন্ডিকেট কৃত্রিম সংকট

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রামে পিঁয়াজের দাম বেড়েই বর্তমানে স্থির রয়েছে বাজার। দেশি-বিদেশি পিঁয়াজ বর্তমান খুচরা বাজারে কেজিপ্রতি ২৫-৩০ টাকা বেশি দামেই বিক্রি হচ্ছে। কিছুদিন ধরে সিন্ডিকেটসহ নানা কারণে পিঁয়াজের দাম বেড়ে যাওয়ায় সাধারণ ক্রেতারাও ভোগান্তির মধ্যে রয়েছে। একটি বিশেষ ব্যবসায়ী সিন্ডিকেট পিঁয়াজের কৃত্রিম সংকট তৈরি করায় প্রতিনিয়ত বেশি দামেই কিনতে হচ্ছে ক্রেতাদের। তবে পিঁয়াজের বাজার ঊর্ধ্বমুখী হয়ে স্থির হলেও পাইকারি বাজারে দেখা নেই খুচরা ব্যবসায়ীদের। এতে খাতুনগঞ্জের সেই পিঁয়াজের পাইকারি বাজারে নেই তেমন বিকিকিনি, নেই খুচরা ব্যবসায়ীদের তৎপরতাও। খাতুনগঞ্জের ব্যবসায়ী ও নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, ভারত হঠাৎ পিঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় অস্থিরতা, সিন্ডিকেটের নানা কৌশলে এক রাতে পিঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে দ্বিগুণ। সিন্ডিকেটের ইন্ধনেই পিঁয়াজ বিক্রি বন্ধ করে দিয়েছিল। আবার খুচরা বাজারেও নেই তেমন পিঁয়াজ। এতে বিপাকে পড়েছেন সাধারণ নি¤œ ও মধ্য আয়ের মানুষ। হঠাৎ করে পর্যাপ্ত পিঁয়াজ মজুদ থাকলেও কৃত্রিম সংকট দেখিয়ে ৩৫ টাকার ভারতীয় পিঁয়াজ এখন বিক্রি করছেন ৬০-৬৫ টাকায়। আর ৪৫ টাকার দেশি পিঁয়াজ বিক্রি করছেন ৮০-৮৫ টাকায়। তবে ব্যবসায়ীরা বলছেন, ভারত ছাড়া বিকল্প অন্য কোনো দেশ থেকে পিঁয়াজ আমদানি করা গেলে এর বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব। খাতুনগঞ্জের ব্যবসায়ী নেতা জাহাঙ্গীর আলম বলেন, ভারত ছাড়া বিকল্প অন্য কোনো দেশ থেকে পিঁয়াজ আমদানি করা গেলে বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব। পিঁয়াজের সরবরাহ না বাড়লে দাম বাড়ার আশঙ্কা রয়েছে। গতকাল দেশি-বিদেশি পিঁয়াজ ৬০-৮০ টাকায় বিক্রি হয়। তিনি বলেন, এর আগেও খাতুনগঞ্জ-চাক্তাই এলাকায় যে পরিমাণ পিঁয়াজ আসত বর্তমানে তা অর্ধেকে নেমে এসেছে। এতে পিঁয়াজের সংকটের মধ্যে চাহিদা বৃদ্ধিতে স্বাভাবিকভাবেই দামও বেড়ে গেছে। তিনি বলেন, আমদানিকারকদের কাছ থেকে কিনে সেকেন্ড পার্টি খাতুনগঞ্জসহ সারা দেশে পিঁয়াজ সরবরাহ করে থাকেন বলে জানান তিনি। খাতুনগঞ্জ হামিদুল্লাহ বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক হাজী মো. ইদ্রিস বলেন, বাজারে দেশি-বিদেশি পিঁয়াজের দাম বেড়ে বর্তমানে স্থিরতার মধ্যে রয়েছে। বাজারে দেখা নেই খুচরা ব্যবসায়ীদের। ফলে বাজারে পিঁয়াজের বিকিকিনিও অনেক কমে গেছে। তিনি বলেন, ভারত থেকে পিঁয়াজ আমদানি বন্ধের প্রভাবে বাজারে হঠাৎ দাম বেড়ে গেছে। বিকল্প পরিকল্পনা করে পিঁয়াজ আমদানি করতে হবে। এতে দাম আবারও কমে আসবে। তবে করোনাকালীন পিঁয়াজের দাম আরও বেশি ছিল, তাই অস্থিরতা না দেখিয়ে এবং সরকারের সহযোগিতা পেলেই সুষ্ঠু ও সুন্দর পরিকল্পনা করে দ্রুত বাজারে আনা হবে বলে জানান তিনি।

টিসিবির ট্রাকে পিঁয়াজ ৩০ টাকা : টিসিবি চট্টগ্রামে ১০টি ট্রাকে পিঁয়াজ, চিনি, মসুর ডাল ও সয়াবিন তেল বিক্রি করছে। প্রতি ট্রাকে ৩০০ কেজি করে পিঁয়াজ দেওয়া হয়েছে। জনপ্রতি ১ কেজি করে দেওয়া হচ্ছে। আগামী ১ অক্টোবর পর্যন্ত ট্রাক সেলের সিদ্ধান্ত রয়েছে।

পিঁয়াজের দাম বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ চেম্বারের : পিঁয়াজের দাম অস্বাভাবিক বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম। মঙ্গলবার হঠাৎ করে পিঁয়াজের দাম খুচরা পর্যায়ে যথেষ্ট বৃদ্ধি পেয়েছে এবং আতঙ্কিত হয়ে ভোক্তা সাধারণ প্রয়োজনের অতিরিক্ত পিঁয়াজ কেনার জন্য খুচরা দোকানগুলোতে ভিড় করছেন। ফলে কৃত্রিম সংকট সৃষ্টি হচ্ছে বলে বিবৃতিতে জানিয়েছেন চেম্বার সভাপতি। তিনি বলেছেন, আগেই আমদানি করা পিঁয়াজের দাম হঠাৎ বাড়ানোর কোনো যৌক্তিকতা নেই। সুুযোগ বুঝে কিছু পাইকারি ও খুচরা ব্যবসায়ী অযথা পিঁয়াজের দাম বাড়িয়েছেন। দেশে পর্যাপ্ত পরিমাণ পিঁয়াজের মজুদ রয়েছে। আগামী দিনের চাহিদা পূরণে চীন, মিসর, মিয়ানমার, পাকিস্তান ও তুরস্ক থেকে পিঁয়াজ আমদানি করার জন্য সংশ্লিষ্ট আমদানিকারকদের প্রতি আহ্বান জানাই।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর