শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
সৌদিতে কিশোরী খুন

ঢাকায় রিক্রুটিং এজেন্সির মালিকসহ গ্রেফতার ২

নিজস্ব প্রতিবেদক

চাকরির নামে সৌদি আরবে পাঠিয়ে দিনের পর দিন অমানুষিক নির্যাতন এবং এক কিশোরী খুন হওয়ার ঘটনায় রাজধানীর ফকিরাপুলের একটি রিক্রুটিং এজেন্সির (নিয়োগকারী সংস্থা) মালিকসহ দুজনকে গ্রেফতার করেছে র‌্যাব।

জানা গেছে, গতকাল বেলা দেড়টার দিকে র‌্যাব-৩ এর জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার রবিউল ইসলামের নেতৃত্বে ১৪৭/২, ডিআইটি এক্সটেনশন রোডে মেসার্স এমএইচ ট্রেড ইন্টারন্যাশনালের কার্যালয় থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত মকবুল হোসাইন ওই রিক্রুটিং এজেন্সির মালিক এবং পারভেজ আহমেদ তার সহযোগী। খুন হওয়া কিশোরীর নাম উম্মে কুলসুম (১৪)। সে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার নূরপুর গ্রামের শহিদুল ইসলামের মেয়ে। এ ঘটনায় র‌্যাব বাদী           হয়ে রাজধানীর পল্টন থানায় একটি মামলা করেছে। এ বিষয়ে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এমএইচ ট্রেড ইন্টারন্যাশনালের বিরুদ্ধে অন্তত ১০টি অভিযোগ পেয়েছি। এরা সাধারণ মানুষের সঙ্গে ভয়ঙ্কর প্রতারণা করেছে। দীর্ঘদিন ধরে উম্মে কুলসুমকে নির্যাতনের বিষয়টি তার পরিবারের পক্ষ থেকে অবহিত করা হলেও রিক্রুটিং এজেন্সির পক্ষ থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। উল্টো স্থানীয় দালাল রাজ্জাক অন্যত্র কাজ দেওয়ার কথা বলে ১৫ হাজার টাকা নিয়েছে কুলসুমের পরিবারের কাছ থেকে। নির্যাতনের শিকার এই কিশোরী সৌদি আরবের কিং ফয়সল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ৯ আগস্ট মারা যায়। পলাশ কুমার বসু আরও জানান, তানিয়া আক্তার নামের আরেক নারী নিজে ৫০ হাজার টাকা দিয়ে এ রিক্রুটিং এজেন্সির মাধ্যমে ২০১৮ সালে সৌদি আরবে যান। বেতন দেওয়ার কথা ছিল ৫০ হাজার টাকা। তা দেওয়া হয়নি। উল্টো মারধর করে তার হাত-পা ভেঙে দেওয়া হয়।

জাপানে লোক পাঠানোর নামে প্রতারণা : অনুমতি ছাড়াই জাপানে লোক পাঠানোর নামে প্রতারণার অভিযোগে রাজধানীর মিরপুরের শাহআলী মার্কেটে অভিযান চালিয়ে ৪২টি পাসপোর্ট উদ্ধারসহ প্যাসিফিক একাডেমি ও ‘মিচি-নো-একি জাপানিজ ল্যাংগুয়েজ সেন্টার’ নামের দুটি জাপানি ভাষা শিক্ষা প্রতিষ্ঠানকে ২ লাখ করে মোট ৪ লাখ টাকা জরিমানা করেছে প্রবাসীকল্যাণ ও বৈদেশি কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব (এনফোর্সমেন্ট) আমিনুর রহমানের ভ্রাম্যমাণ আদালত। আমিনুর রহমান বলেন, এ দুটি প্রতিষ্ঠান সরকারের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার নাম ভাঙিয়ে এবং ভুয়া তথ্য দিয়ে শিক্ষার্থীসহ অনেকের কাছ থেকে অনেক টাকা হাতিয়ে নিয়েছিলা ‘মিচি-নো-একি জাপানিজ ল্যাংগুয়েজ সেন্টার’-এর মালিক মো. রাসেল হাওলাদার এবং প্যাসিফিক একাডেমির মালিক আজিজুর রহমান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর