শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ভ্যাকসিন আসার আগেই অর্ধেক ভাগবাটোয়ারা

নিজস্ব প্রতিবেদক

কবে আসবে ভ্যাকসিন তারও ঠিক নেই। ভ্যাকসিন নিয়ে চলছে এখনো নানা পরীক্ষা-নিরীক্ষা। অথচ এর মধ্যেই অর্ধেকের বেশি সম্ভাব্য করোনাভাইরাসের ভ্যাকসিন ভাগবাটোয়ারা শেষ হয়ে গেছে। মোটা অঙ্কের অর্থের বিনিময়ে আগেভাগেই এ কাজটি সেরে ফেলছে ধনী দেশগুলো। এই চিত্র আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফামের সমীক্ষায় ধরা পড়েছে।

অক্সফাম জানিয়েছে, যেসব ধনী দেশ সম্ভাব্য করোনা ভ্যাকসিনের অর্ধেকেরও বেশি ডোজ কিনে ফেলেছে জনসংখ্যার বিচারে সেসব দেশে পৃথিবীর মাত্র ১৩ শতাংশ মানুষের বাস। এরপরও চাহিদার তুলনায় অনেক বেশি ভ্যাকসিন ডোজ কেনার জন্য সংশ্লিষ্ট কোম্পানিগুলোর সঙ্গে চুক্তি করে রেখেছে তারা।

মূলত পাঁচটি ওষুধ প্রস্তুতকারী কোম্পানির তৈরি সম্ভাব্য ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ ধাপে রয়েছে। সেগুলো হলো অ্যাস্ট্রাজেনেকা, গ্যামালিয়া, মডার্না,       ফাইজার এবং সিনোভ্যাক। অক্সফাম জানাচ্ছে, এসব কোম্পানির সঙ্গে লাখ লাখ ডোজের ভ্যাকসিন কেনার আগাম চুক্তি সেরে ফেলেছে ধনী দেশগুলো। ওই পাঁচ কোম্পানি মোট ৫৯০ কোটি ডোজ ভ্যাকসিন  তৈরি করতে সক্ষম। এ পর্যন্ত ৫৩০ কোটি ডোজের সরবরাহ নিশ্চিত হয়েছে। এর মধ্যে ২৭০ কোটি ডোজই (৫১ শতাংশ) আগাম কিনে ফেলেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), অস্ট্রেলিয়া, হংকং, ম্যাকাও, জাপান, সুইজারল্যান্ড এবং ইসরায়েল। বাকি যে ২৬০ কোটি ডোজ থাকছে তা কিনেছে ভারত ও চীনের মতো কিছু দেশ। আর কিছু দেশ কেনার প্রতিশ্রুতি দিয়েছে। অক্সফামের এক কর্মকর্তা বলছেন, ‘একটা জীবনদায়ী প্রতিষেধক, তার প্রাপ্তির ব্যাপারটি আপনি কোন দেশে থাকেন কিংবা কী পরিমাণ অর্থ রোজগার করেন, তার ওপর নির্ভর করা উচিত নয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর