মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

আসছে পিঁয়াজ কমছে দাম

নিজস্ব প্রতিবেদক

বাজারে পিঁয়াজের সরবরাহ বাড়ায় পণ্যটির দাম আরও কমেছে। গতকাল দেশি পিঁয়াজ ৮০ টাকা ও আমদানি পিঁয়াজ ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে রাজধানী ঢাকায়। মফস্বলে কেজিপ্রতি পণ্যটির দাম আরও কম ছিল বলে জানা গেছে।

এদিকে অভ্যন্তরীণ উৎপাদন বাড়াতে চাষিদের সঙ্গে সরাসরি কথা বলতে মানিকগঞ্জ, ফরিদপুর ও রাজবাড়ী এই তিন জেলার উদ্দেশ্যে গতকাল ঢাকা ছেড়েছেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন। বাণিজ্য মন্ত্রণালয় সংশ্লিষ্টরা জানান- (১) পিঁয়াজের আমদানি শুল্ক প্রত্যাহার, এলসি মার্জিন হ্রাস, বাকিতে এলসি করার সুযোগসহ দেশের আমদানিকারকদের নানা ধরনের নীতি সহায়তা দেওয়া; (২) দাম বাড়ার সঙ্গে সঙ্গে রাজধানী ঢাকাসহ সারা দেশে টিসিবির মাধ্যমে পণ্যটি বিক্রির কার্যক্রম সম্প্রসারণ করা; (৩) অনলাইনে টিসিবির পিঁয়াজ ন্যায্যমূল্যে ঘরে ঘরে পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া;            (৪) সারা দেশে বাজার মনিটরিং কার্যক্রম জোরদার করার পাশাপাশি ব্যবসায়ীদের পণ্যটি আমদানিতে প্রেষণা (মোটিভেশন) দেওয়া; (৫) ভারতের রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহারে জোর কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখা এবং বিকল্প বাজার হিসেবে মিয়ানমার ও তুরস্ক থেকে সরকারি ও বেসরকারি পর্যায়ে বড় আকারের পিঁয়াজ আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে। আর তাৎক্ষণিক এসব উদ্যোগের ফলে পিঁয়াজের বাজারে অস্থিরতা কেটে যাচ্ছে।

কর্মকর্তরা জানান, সরকারের ত্বরিত উদ্যোগের ফলে অসাধু ব্যবসায়ী যারা পণ্যটি মজুদ করার পরিকল্পনা করেছিল, তাদের কাছে এক ধরনের ‘সিগন্যাল’ গেছে। ফলে তারা তাদের মজুদ বাজারে ছেড়ে দিয়েছে। এতে করে পাইকারি ও খুচরা দুই বাজারেই পণ্যটির সরবরাহ বেড়েছে। অপরদিকে সরবরাহ বাড়ার সঙ্গে সঙ্গে গত কয়েক দিন টানা পিঁয়াজ কেনার ফলে ভোক্তা পর্যায়ে চাহিদাও কমেছে। আর এসব কারণেই পণ্যটির দাম দ্রুত কমে আসছে বলে বাণিজ্য মন্ত্রণালয় মনে করছে।

তিন জেলা সফরে বাণিজ্য সচিব : দেশি পিঁয়াজের উৎপাদন পদ্ধতি, সংরক্ষণ প্রক্রিয়া ও সরবরাহ নিয়ে স্থানীয় প্রশাসন, ব্যবসায়ী ও চাষিদের সঙ্গে সরাসরি আলোচনা করতে মানিকগঞ্জ, ফরিদপুর ও রাজবাড়ী সফরে গেছেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন। গতকাল দুপুরে সফরে যাওয়ার আগে সচিবালয়ে বাংলাদেশ প্রতিদিনকে তিনি বলেন, আমদানি বাড়ানোর পাশাপাশি সরকার অভ্যন্তরীণ পিঁয়াজ চাষে কৃষকদের আরও বেশি উৎসাহ দিচ্ছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। কৃষক পর্যায়ে সরকারের এই বার্তা সরাসরি আমরা পৌঁছে দিতে চাই, যাতে তারা নতুন মৌসুমে আরও বেশি উৎপাদনে মনযোগী হয়। এদিকে বাজারে পিঁয়াজের সরবরাহ স্বাভাবিক ও মূল্য স্থিতিশীল রাখতে জেলায় জেলায় আমদানিকারক ও আড়তদারদের সঙ্গে মতবিনিময় করেছে স্থানীয় প্রশাসন। গতকাল দুপুরে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার তার সম্মেলন কক্ষে ব্যবসায়ী ও আড়তদারদের সঙ্গে সভা করেন। সভায় কোনো ব্যবসায়ী যাতে কৃত্রিম সংকট তৈরি করে পিঁয়াজের মূল্য বৃদ্ধি না করেন সে বিষয়ে সতর্ক করেন জেলা প্রশাসক। কৃত্রিম সংকট তৈরি করে পিঁয়াজের মূল্য বৃদ্ধিকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি। চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, ভারতের মোহদীপুর কাস্টমস কর্তৃপক্ষ কাগজপত্র যাচাই-বাছাই করতে দেরি করায় গতকাল সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পিঁয়াজবাহী ট্রাক ঢুকতে বিলম্ব হয়েছে। আমদানিকারকরা বলছেন, ১৪ সেপ্টেম্বর পর্যন্ত যেসব পিঁয়াজের টেন্ডারিং করা হয়েছিল সেসব পিঁয়াজ এই বন্দর দিয়ে প্রবেশ করার অনুমতি দিয়েছে ভারত। ফলে ওই সময়কার কাগজপত্র যাচাই-বাছাই করছে সোনামসজিদ স্থলবন্দরের ওপারে ভারতের মোহদীপুর কাস্টমস কর্তৃপক্ষ। এতে করে পিঁয়াজ ঢুকতে কিছুটা দেরি হচ্ছে। টেকনাফ প্রতিনিধি জানান, আগের দিনের মতো গতকালও স্থলবন্দর দিয়ে পিঁয়াজ এসেছে। তবে সীমান্তের ওপাশে করোনার কারণে লকডাউন চালু থাকায় পণ্যটি আমদানিতে কিছুটা ধীরগতি লক্ষ্য করা গেছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর