মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

সিনেমা হল খুলতে পারে ১৬ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক

সিনেমা হল খুলতে পারে ১৬ অক্টোবর

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, করোনা সংক্রমণের কমতির ধারা অব্যাহত থাকলে ১৬ অক্টোবর থেকে দেশের সিনেমা হলগুলোকে ধারণক্ষমতার অর্ধেক দর্শক নিয়ে খোলার অনুমতি দেওয়া হতে পারে। তবে এ বিষয়ে অবশ্যই প্রধানমন্ত্রীর সম্মতি গ্রহণ করব। গতকাল বিকালে সচিবালয়ে  তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির নেতাদের সঙ্গে বৈঠক শেষে তথ্যমন্ত্রী সাংবাদিকদের এসব কথা জানান। বৈঠকে তথ্য সচিব কামরুন নাহার, প্রদর্শক সমিতির প্রধান উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস, সিনিয়র সহসভাপতি মিঞা আলাউদ্দিন, যুগ্মসাধারণ সম্পাদক শরফুদ্দীন এলাহী সম্রাট প্রমুখ উপস্থিত ছিলেন।

হাছান মাহমুদ বলেন, দীর্ঘদিন ধরে সিনেমা হল খোলার ব্যাপারে আলোচনা হচ্ছিল। আমরা ঐকমত্যে উপনীত হয়েছি, যদি করোনা পরিস্থিতি এখন যে পর্যায়ে আছে এবং এ ধারাটা কমতির দিকেই অব্যাহত থাকে, তাহলে আমরা ১৬ অক্টোবর থেকে সিনেমা হল খুলে দিতে পারি।

তিনি বলেন, এ ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে এবং ধারণক্ষমতার অর্ধেক দর্শক নিয়ে হলগুলো চালু হবে। কীভাবে আসনবিন্যাস হবে সে নিয়েও আমরা আলোচনা করেছি।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বিনোদন কেন্দ্রগুলো খুলে দেওয়া হয়েছে। যাত্রী পরিবহনের ক্ষেত্রে আগে যে বিধিনিষেধ ছিল তা তুলে দেওয়া হয়েছে, স্বাভাবিক সময়ের মতো যাত্রী পরিবহন করা হচ্ছে। সিনেমার সঙ্গে শিল্পী-কলাকুশলীসহ বহু মানুষের কর্মসংস্থান যুক্ত। যেহেতু অন্যান্য বিনোদন কেন্দ্র খুলে দেওয়া হয়েছে, পরিস্থিতি আস্তে আস্তে স্বাভাবিক হচ্ছে, সে কারণে আমরা এ সিদ্ধান্তে উপনীত হয়েছি। তবে করোনা পরিস্থিতির অবনতি ঘটলে সিদ্ধান্ত ভিন্ন হবে।

তথ্যমন্ত্রী জানান, সিনেমা হল নির্মাণ, পুনরায় চালু ও সংস্কারে সহজ শর্তে ঋণ তহবিল গঠনে প্রধানমন্ত্রী নীতিগত অনুমোদন দিয়েছেন। তিনি বলেন, দেশে একসময় ১২০০ সিনেমা হল ছিল, তা কমতে কমতে এখন ২০০-২৫০-এর মধ্যে সীমাবদ্ধ হয়েছে। সিনেমা হলগুলো হচ্ছে এ শিল্পের প্রাণ। সিনেমা হল না থাকলে সিনেমা বানিয়ে তা প্রদর্শন করার তো জায়গা থাকে না। প্রধানমন্ত্রীর কাছে আমরা বন্ধ হয়ে যাওয়া সিনেমা হলগুলো পুনরায় চালু করা, যে সিনেমা হলগুলো চালু আছে সেগুলোর আধুনিকায়ন এবং একই সঙ্গে নতুন সিনেমা হল কেউ যদি নির্মাণ করতে চায়, সে ক্ষেত্রে দীর্ঘমেয়াদি স্বল্প সুদে ঋণের জন্য একটি বিশেষ তহবিল গঠন করার অনুমোদন চেয়েছিলাম। তিনি এটি নীতিগতভাবে অনুমোদন করেছেন, যা চলচ্চিত্রশিল্প বিকাশের ক্ষেত্রে একটি বৈপ্লবিক ও ইতিবাচক পরিবর্তন আনতে পারে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, রাজনীতিতে সমালোচনা থাকবে। আমাদের সমালোচনা অবশ্যই আমাদের প্রতিপক্ষ করতে পারে, তাদের সমালোচনা আমাদের পক্ষ থেকেও হতে পারে। কিন্তু কারও ওপর ব্যক্তিগতভাবে বিষোদগার করা রাজনৈতিক শিষ্টাচারবহির্ভূত।

হাছান মাহমুদ বলেন, সরকারের তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব আমাকে দেওয়া হয়েছে। একই সাথে আমি দলের পক্ষেও কথা বলি। বিএনপির পক্ষ থেকে প্রতিনিয়ত মিথ্যাচার করা হয়। তার জবাব দেওয়া আমাদের দায়িত্ব।

পিআইবি পরিচালকের মৃত্যুতে শোক : বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের পরিচালক (প্রশাসন) ইলিয়াস ভূঁইয়ার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান ও তথ্য সচিব কামরুন নাহার। পৃথক শোকবার্তায় তারা ইলিয়াস ভূঁইয়াকে সিভিল সার্ভিসের একজন নিবেদিতপ্রাণ কর্মকর্তা হিসেবে উল্লেখ করেন। তারা প্রয়াতের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান ও তার আত্মার শান্তি কামনা করেন। ইলিয়াস ভূঁইয়া সড়ক দুর্ঘটনায় মারা যান।-

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর