শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

কর্মস্থলে ফিরবে ওমান-সৌদি প্রবাসীরা, চলবে সব ফ্লাইট

লাগবে করোনা সার্টিফিকেট, থাকতে হবে কোয়ারেন্টাইনে । টিকিট দেওয়া শুরু করেছে সৌদি এয়ারলাইনস । রোহিঙ্গাদের পাসপোর্ট না দিলে বাংলাদেশিদের ফেরত পাঠানোর হুমকি সৌদির

কূটনৈতিক প্রতিবেদক

আগামী পয়লা অক্টোবর থেকে সৌদি আরব ও ওমানগামী বাতিল হওয়া সব রুটের ফ্লাইট চালু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এর মাধ্যমে প্রবাসীরা দেশ দুটিতে পৌঁছে কাজে যোগ দিতে পারবেন। তবে করোনাভাইরাসের পিসিআর টেস্টের রিপোর্ট থাকতে হবে এবং পৌঁছে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে জানান মন্ত্রী। এদিকে, গতকাল থেকেই টিকিট ইস্যু করা শুরু করেছে সৌদি এয়ারলাইনস কর্তৃপক্ষ। আগামী রবিবার পর্যন্ত টোকেন অনুসারে টিকিট ইস্যু করা হবে। টিকিট সংগ্রহের জন্য গতকাল সকাল থেকেই প্রবাসীদের ভিড় দেখা গেছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের জানান, কভিড-১৯-এর কারণে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, মালয়েশিয়া, ওমানসহ অনেক দেশ থেকেই প্রবাসীরা দেশে এসে আটকা পড়েছেন। প্রবাসীরা যাতে আবার সে সব দেশে ফিরতে পারেন, এ জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়সবগুলো দেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে সৌদি আরব ওমান থেকে ভালো খবর পাওয়া গেছে। বাকি দেশগুলো থেকেও ইতিবাচক খবর আসবে। তবে প্রবাসীদের একটু ধৈর্য ধরতে হবে এবং শৃঙ্খলা বজায় রাখতে হবে। তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে এরই মধ্যে চতুর্থ দফায় আরও ২৪ দিন প্রবাসীদের আকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার। ফ্লাইট পরিচালনার জন্য বাংলাদেশকে ল্যান্ডিং পারমিশনও দেওয়া হয়েছে। আশা করছি সৌদি আরব থেকে ছুটিতে আসা বেশিরভাগ শ্রমিকই বর্ধিত ২৪ দিনের মধ্যেই ফিরে যেতে পারবেন। হ্যাঁ, এর মধ্যে অনেকের হয়তো ভিসার মেয়ার উত্তীর্ণ হয়ে গেছে। যাদের ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে, সৌদি সরকার বলছে কোনো সমস্যা নেই। তারা রবিবার তাদের অফিস খুলবে, তখন গিয়ে তারা ভিসা নবায়ন করতে পারেন। যারা এই সময়ের মধ্যে যেতে পারবেন না, তাদের বিষয়ে আলোচনা চলছে।

প্রধানমন্ত্রী প্রবাসীদের সুযোগ-সুবিধা দেওয়ার বিষয়ে আগ্রহী জানিয়ে মন্ত্রী বলেন, বর্তমান সরকার প্রবাসীদের বিষয়ে বরাবরই আন্তরিক হয়ে কাজ করছে। ফলে এরই মধ্যে যেসব প্রবাসী সৌদি থেকে রিটার্ন টিকিটে বাংলাদেশে এসে লকডাউনের কারণে আর ফিরতে পারেননি, তাদেরকে সৌদি ফেরাতে দুটি বিশেষ ফ্লাইট চালুর ঘোষণা করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। আগামী ২৬ ও ২৭ সেপ্টেম্বর বিমানের বিশেষ এই ফ্লাইট দুটি চালু হবে। তিনি বলেন, সৌদি আরব যেতে করোনা পরীক্ষার পিসিআর টেস্টের রিপোর্ট থাকতে হবে। সেখানে পৌঁছে থাকতে হবে ১৪ দিনের কোয়ারেন্টাইনে। সেই সঙ্গে তৃতীয় পক্ষের উসকানিতে পা না দেওয়ার অনুরোধও জানিয়েছেন মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আরেকটা সুখবর হলো ওমান প্রবাসীদের মধ্যে যারা দেশে এসে আটকা পড়েছেন, তারা এখন নিশ্চিন্তে আবার ওমান যেতে পারবেন। ওমান সরকার নোট ভারবাল দিয়ে জানিয়েছে, যত বাংলাদেশি দেশে গিয়ে আটকা পড়েছে, তারা যদি এখন আবার ওমানে ফিরতে চান তবে আগামী ১ অক্টোবর থেকে ওমান যেতে পারবেন। এ জন্য কোনো শর্ত বা দূতাবাসের নো অবজেকশন সার্টিফিকেটও প্রয়োজন হবে না। তিনি আরও বলেন, তবে ওমান যেতে প্রবাসীদের বৈধ ভিসা, পাসপোর্ট ও কভিড-১৯ পিসিআর টেস্ট সনদ থাকতে হবে। এ ছাড়া ওমানে ফেরার পর বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।

টিকিট দিচ্ছে সৌদি এয়ারলাইনস : টোকেন দেখে ফ্লাইটের টিকিট ইস্যু করা শুরু করেছে সৌদি এয়ারলাইনস কর্তৃপক্ষ। গতকাল প্রথম দিনে এক থেকে ৫০০ নম্বর টোকেনধারীদের টিকিট দেওয়ার কথা জানান এয়ারলাইনসের কার্যালয়। আজ শুক্রবার ৫০১ থেকে ৮৫০, আগামীকাল শনিবার ৮৫১ থেকে ১২০০, রবিবার ১২০১ থেকে ১৫০০ নম্বর টোকেনধারীদের টিকিট দেওয়া হবে। যারা টোকেন পাননি, তাদের ২৯ সেপ্টেম্বর আসতে বলা হয়েছে। এদিকে, সৌদি আরবে ফিরতে টিকিটের জন্য গত কয়েক দিনের মতো গতকাল বৃহস্পতিবারও ভোর থেকে রাজধানীর সোনারগাঁও হোটেলের সামনে প্রবাসীদের ভিড় দেখা গেছে। সোনারগাঁও হোটেলে থাকা সৌদি এয়ারলাইনসের কার্যালয়ের সামনের ফটকে জড়ো হন টিকিটপ্রত্যাশীরা। তবে গতকাল কেউ সড়কে দাঁড়িয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করেনি। কাজেই যান চলাচলও ব্যাহত হয়নি।

কোনো রোহিঙ্গাকে বাংলাদেশি পাসপোর্ট দেওয়া হবে না : সৌদি আরবে অবস্থানরত ৫৪ হাজার রোহিঙ্গাকে এবার বাংলাদেশি পাসপোর্ট দিতে চাপ দিচ্ছে দেশটি। তা না হলে সেখানে কর্মরত ২২ লাখ বাংলাদেশিকে ফেরত পাঠানোর হুমকি দেওয়া হচ্ছে। তবে কোনো রোহিঙ্গাকে বাংলাদেশি পাসপোর্ট দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আবদুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, তারা ওই ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত আনতে বলেনি, তবে বলছে আমাদের দেশের পাসপোর্ট তাদের দিতে। তিনি বলেন, সব রাষ্ট্রের সঙ্গেই কূটনৈতিক সম্পর্কটা একটু দৃঢ় রাখতে হবে। আগামী ২৭ সেপ্টেম্বর পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জরুরি বৈঠকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি উত্থাপন করলে নিজেদের অবস্থান জানিয়ে দেবে বাংলাদেশ।

রবিবার দুই পররাষ্ট্রমন্ত্রীর ভার্চুয়াল বৈঠক : সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল-সৌদের সঙ্গে আগামী রবিবার ভার্চুয়ালি বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। রবিবার দিনের প্রথমার্ধেই ওই বৈঠকটি হবে বলে জানা গেছে। ছুটিতে দেশে এসে করোনা মহামারীর কারণে আটকে পড়া প্রবাসী বাংলাদেশিদের ফ্লাইট জটিলতা নিরসন এবং ভিসা ও আকামার মেয়াদ বৃদ্ধির পর এবার দ্বিপক্ষীয় সম্পর্কের অন্যান্য ইস্যু নিয়ে আলোচনা করতেই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এই বৈঠক হতে যাচ্ছে। সূত্র জানায়, সৌদি পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলতে আগ্রহ প্রকাশ করায় সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় ওই ভার্চুয়াল বৈঠকের আয়োজন করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর