শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

রাশিয়া অনুমোদন দিচ্ছে আরেকটি ভ্যাকসিনের

প্রতিদিন ডেস্ক

বিশ্বের প্রথম দেশ হিসেবে গত আগস্টে করোনাভাইরাসের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রাশিয়া। এবার আরও একটি ভ্যাকসিনের অনুমোদন দিতে যাচ্ছে দেশটি। সূত্র : তাস।

খবরে বলা হয়েছে, আগামী ১৫ অক্টোবরের মধ্যে নতুন ভ্যাকসিনের অনুমোদন দিতে যাচ্ছে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। করোনার দ্বিতীয় এই সম্ভাব্য ভ্যাকসিনটি তৈরি করেছে সাইবেরিয়ার ভেক্টর রিসার্চ সেন্টার। উল্লেখ্য, প্রথম ভ্যাকসিনের অনুমোদনের পরই বিশ্বে সাড়া ফেলে রাশিয়া। এর কয়েক মাসের ব্যবধানেই দ্বিতীয় ভ্যাকসিনের এই অনুমোদনের কথা জানাল দেশটি। গত সপ্তাহেই মানবদেহে এই ভ্যাকসিনের প্রাথমিক ট্রায়ালও শেষ হয়েছে। এদিকে মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের তৈরি স্পুটনিক-৫ ভ্যাকসিন গত আগস্টে অনুমোদন পাওয়ার পর এর চূড়ান্ত ধাপে কমপক্ষে ৪০ হাজার স্বেচ্ছাসেবী অংশ নিয়েছেন। ২০টি দেশ ‘স্পুটনিক-৫’ নামে রাশিয়ার প্রথম ভ্যাকসিন নিতে আগ্রহী বলে সম্প্রতি রাশিয়ার প্রত্যক্ষ বিনিয়োগ তহবিলের (আরডিআইএফ) প্রধান নিশ্চিত করেছেন। এরই মধ্যে এই ভ্যাকসিনের জন্য বিভিন্ন দেশ থেকে প্রাথমিকভাবে ১০০ কোটি ডোজের অর্ডার এসেছে। উল্লেখ্য, বিশ্বজুড়ে করোনার তা-ব চললেও এখন পর্যন্ত রাশিয়া ছাড়া অন্য কোনো দেশ এর ভ্যাকসিন কিংবা প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি। তবে বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীদের তৈরি অন্তত ১৭৬টি ভ্যাকসিন পরীক্ষার বিভিন্ন ধাপে রয়েছে। এর মধ্যে অন্তত ৩৪টি মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়ালের পর্যায়ে পৌঁঁছেছে। চলতি বছরের শেষ অথবা আগামী বছরের মাঝামাঝি সময়ের দিকে করোনার অন্যান্য ভ্যাকসিন পাওয়া যেতে পারে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রত্যাশা করছেন।

জনসন অ্যান্ড জনসনের তৃতীয় ধাপের পরীক্ষা : যুক্তরাষ্ট্রে গত বুধবার থেকে করোনাভাইরাসের টিকা পরীক্ষার তৃতীয় ধাপ শুরু করেছে জনসন অ্যান্ড জনসন। এ নিয়ে দেশটিতে তৃতীয় ধাপের টিকা পরীক্ষায় গেল চারটি প্রতিষ্ঠান। সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, জনসন অ্যান্ড জনসন তাদের টিকার তৃতীয় ধাপের পরীক্ষায় এক ডোজ করে টিকা যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের ৬০ হাজার মানুষকে দেবে। জনসন অ্যান্ড জনসনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা পল স্টোফেলস বলেন, বুধবার একজন স্বেচ্ছাসেবীর ওপর টিকা দেওয়ার মাধ্যমে তৃতীয় ধাপের টিকা পরীক্ষা শুরু হয়েছে। টিকাটি তৈরি করেছে জনসন অ্যান্ড জনসনের সহায়ক প্রতিষ্ঠান জ্যানসেন ফার্মাসিউটিক্যাল কোম্পানিজ। যুক্তরাষ্ট্রে জনসন অ্যান্ড জনসন ছাড়াও তৃতীয় ধাপের টিকা পরীক্ষা করছে মডার্না, ফাইজার ও বায়ো এন টেক এবং অ্যাস্ট্রাজেনেকা।

ভারত আনছে ‘সুপারগ্লুু ভ্যাকসিন’ : যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস ভ্যাকসিনের চেয়ে কার্যকর একটি ভ্যাকসিন তৈরির দাবি করেছেন ভারতীয় এক বিজ্ঞানী। সুমি বিশ্বাস নামে ওই গবেষকের দাবি, তাদের  তৈরি ‘সুপারগ্লু ভ্যাকসিন’ করোনার পাশাপাশি ক্যান্সার সারাতেও কাজে লাগবে। সূত্র : আনন্দবাজার। খবরে বলা হয়েছে, সুমি বিশ্বাসের তৈরি ভ্যাকসিনটি অক্সফোর্ড বা মডার্নার ভ্যাকসিনের চেয়ে সস্তা হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ, এটি তৈরির মূল উপাদান হেপাটাইটিস-বির ভ্যাকসিন বহু বছর ধরেই বাজারে রয়েছে। আর ভারতের প্রধান ভ্যাকসিন প্রস্তুতকারক পুনের সিরাম ইনস্টিটিউটও সেটি তৈরি করছে প্রচুর পরিমাণে। ফলে, এসবে অভ্যস্ত থাকায় নতুন করোনা ভ্যাকসিনের উৎপাদন অনেকটাই সহজ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। লেকটাউনের বাসিন্দা সুমি বিশ্বাস অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের নাফফিল্ড মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক। তিন বছর আগে তিনি নিজেই গড়ে তোলেন ভ্যাকসিন-প্রযুক্তি সংস্থা ‘স্পাইবায়োটেক’। সুমি বলেন, আমাদের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন তৈরির জন্য সিরাম ইনস্টিটিউটের সঙ্গে একটি চুক্তি হয়েছে। সিরাম বহুদিন ধরেই হেপাটাইটিস-বি ভ্যাকসিন বানাচ্ছে। তাই এই চুক্তিতে আগ্রহ ছিল দুই পক্ষেরই। আমাদের ভ্যাকসিনের তিন দফার ক্লিনিক্যাল ট্রায়াল অস্ট্রেলিয়ায় শুরু হয়েছে। শিগগিরই ভারতেও শুরু হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর