শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ওয়াসা এমডির নিয়োগ প্রক্রিয়া চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খানের নিয়োগ প্রক্রিয়া চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট হয়েছে। গতকাল ওয়াসার সাবেক প্রধান প্রকৌশলী খন্দকার মনজুর মোরসেদের পক্ষে আইনজীবী মো. তানভীর আহমেদ হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন। রিটে স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, ঢাকা ওয়াসার এমডিসহ চারজনকে বিবাদী করা হয়েছে। আগামী সপ্তাহে বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন হাই কোর্ট বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারীর আইনজীবী।

এর আগে ১৯ সেপ্টেম্বর ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে প্রকৌশলী তাকসিম এ খানের মেয়াদ আরও তিন বছর বাড়ানোর প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানোর সুপারিশ করা হয়। স্থানীয় সরকার মন্ত্রণালয় অনুমোদন দিলে ষষ্ঠবারের মতো এ পদে বসতে যাচ্ছেন তিনি।

রিটকারীর আইনজীবী তানভীর আহমেদ বলেন, সংবিধানের ২৯ (১)-এ বলা হয়েছে, যে কোনো সরকারি পদে সমান সুযোগ থাকতে হবে। কিন্তু এখানে সমান সুযোগ দেওয়া হয়নি। একজনকে বারবার নিয়োগ দেওয়া হচ্ছে। এতে রিট আবেদনকারী সংক্ষুব্ধ। তিনি আরও বলেন, ওয়াসার আইনে বলা আছে, কোনো ধরনের মিটিং ডাকতে গেলে চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যানের সভাপতিত্বে হতে হবে। তারা এটা আহ্বান করবেন। আমরা জানি ১১ সেপ্টেম্বর ওয়াসার চেয়ারম্যান মারা গেছেন। এখানে কোনো ভাইস চেয়ারম্যান নেই। তাহলে প্রশ্ন হলো, মিটিংটা ডাকলেন কে? মিটিং আহ্বান করার আইনগত কোনো বৈধতা নেই, যতক্ষণ পর্যন্ত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান নিয়োগ না হয়। এ আইনজীবী আরও বলেন, ‘ওয়াসা এমডির নিয়োগ সরকার দিতে পারবে। তবে প্রক্রিয়া হলো বিজ্ঞাপন দিতে হবে। কোনো ধরনের বিজ্ঞাপন আমরা পাইনি। বিজ্ঞাপনের পর যারা আবেদন করবেন তাদের জন্য যাচাই-বাছাই কমিটি লাগবে। কোনো ধরনের কমিটি করা হয়নি। তাই এমডি নিয়োগের পুরো প্রক্রিয়া চালেঞ্জ করে আবেদন করেছি।’ ২০০৯ সালে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে প্রথম নিয়োগ পান তাকসিম এ খান। এরপর চার দফায় তার মেয়াদ বাড়ানো হয়। আগামী ১৪ অক্টোবর তার পঞ্চমবারের মেয়াদ শেষ হচ্ছে। গত ১৭ সেপ্টেম্বর এক নোটিসে বিশেষ বোর্ডসভার আয়োজন করা হয়। সভার একমাত্র আলোচ্য বিষয় ছিল তাকসিম এ খানকে আরও তিন বছরের জন্য নিয়োগ দিতে মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো। বোর্ডসভায় সভাপতিত্ব করেন ওয়াসার বোর্ড সদস্য ও সরকারদলীয় সাবেক সংসদ সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন। ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত ওই জুম মিটিংয়ে তাকসিম এ খানসহ নয়জন অংশ নেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর