শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

চীনের ভ্যাকসিন ভালো ফল দিচ্ছে রাশিয়ায়

প্রতিদিন ডেস্ক

চীনের ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান ক্যানসিনো বায়োলজিকস তাদের ভ্যাকসিন নিয়ে রাশিয়ায় বড় আকারের পরীক্ষা চালাচ্ছে। সেপ্টেম্বরের শুরুতে মস্কোয় যেসব স্বেচ্ছাসেবী পরীক্ষামূলকভাবে ভ্যাকসিনটি নিয়েছেন, তাদের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। সম্প্রতি মস্কো টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভ্যাকসিনটির নাম ‘অ্যাড৫-এন কোভ’। ক্যানসিনো চীনা সেনাবাহিনীর গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে মিলে এটি তৈরি করেছে। গত মাসে এটির তৃতীয় ধাপের পরীক্ষার জন্য অনুমতি দেয় রাশিয়া। দেশটির ওষুধ কোম্পানি  পেট্রোভ্যাক্স ক্যানসিনোর সঙ্গে মিলে ভ্যাকসিনটি নিয়ে পরীক্ষা চালাচ্ছে।  পেট্রোভ্যাক্স বলেছে, টিকা পরীক্ষায় অংশ নিতে ৩ হাজারের বেশি আবেদন  পেয়েছে তারা।

পেট্রোভ্যাক্সের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ মুহূর্তে সব স্বেচ্ছাসেবক সুস্থ আছেন। তাদের কারও কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। যারা টিকা নিয়েছেন, সবার শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়ার আশা করা হচ্ছে। পরীক্ষায় অংশ নেওয়া স্বেচ্ছাসেবীদের প্রায় এক মাস সরাসরি পর্যবেক্ষণে রাখা হবে। এর মধ্যে চারবার সরাসরি পরীক্ষা করা হবে। টানা ছয় মাস নিয়ন্ত্রিত পরীক্ষার মধ্য দিয়ে যাবে তারা। পেট্রোভ্যাক্স আরও বলছে, তারা এ বছরে প্রতি মাসেই ৪০ লাখ ডোজ টিকা তৈরি করতে পারবে। আগামী বছরে প্রতি মাসেই তারা ১ কোটি ডোজ টিকা তৈরি করতে সক্ষম হবে।

নোভাভ্যাক্সের চূড়ান্ত ধাপের ট্রায়াল : মার্কিন বায়োটেক কোম্পানি  নোভাভ্যাক্স জানিয়েছে, তাদের উদ্ভাবিত কভিড-১৯ ভ্যাকসিনের পরীক্ষামূলক চূড়ান্ত তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে। যুক্তরাজ্যে এই পরীক্ষা চলবে বলে বৃহস্পতিবার জানানো হয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে। বিশ্বব্যাপী ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ধাপে পৌঁছা ১১তম কভিড-১৯ ভ্যাকসিন হলো নোভাভ্যাক্স। করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনে যুক্তরাষ্ট্র সরকার এ কোম্পানিকে ১৬০ কোটি ডলার দিয়েছে। মেরিল্যান্ডভিত্তিক এ  কোম্পানি এ ভাইরাসের স্পাইক প্রোটিনের সংশ্লেষিত বিভিন্ন ক্ষুদ্র অংশ জন্মাতে কিট কোষ ব্যবহার করে। এটি মানবদেহে দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলবে বলে আশা করা হচ্ছে। এ ভ্যাকসিন তৈরির প্রযুক্তিগত নাম ব্যবহার করে কোম্পানির গবেষণা ও উন্নয়নবিষয়ক প্রেসিডেন্ট গ্রেগ্ররি গ্লিন বলেন, ‘সার্স-কোভ-২ সংক্রমণের সর্বোচ্চ পর্যায় পর্যবেক্ষণ করার এবং যুক্তরাজ্যে এটি অব্যাহত রাখার প্রত্যাশা নিয়ে আমরা আশা করছি যে, এই চূড়ান্ত তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের কাজে স্বেচ্ছাসেবকদের দ্রুত তালিকাভুক্ত এবং যত দ্রুত সম্ভব এনভিএক্স-কোভ-২৩৭৩-এর কার্যকারিতা পর্যবেক্ষণ করা যাবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর