শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

আকামা-ভিসা থাকলে সবাই সৌদি আরব যেতে পারবেন : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে ফ্লাইট বন্ধ থাকায় দেশে এসে আটকেপড়া সৌদি প্রবাসীদের সে দেশে ফেরার বিষয়ে আশ্বস্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। তিনি বলেছেন, যাদের আকামা-ভিসা আছে, দেশে এসেছেন ছুটিতে, তাদের সবাই সৌদি আরব যেতে পারবেন, কোনো জটিলতা হবে না। এ বিষয়ে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। গতকাল ফরেন সার্ভিস একাডেমি সুগন্ধার নব নির্মিত কমপ্লেক্স উদ্বোধন অনুষ্ঠান শেষে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এর জন্য আমরা সৌদি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলছি। কারও ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও আকামা থাকলে তাদের আবার ভিসা দেওয়া হবে। সৌদি প্রবাসীদের টিকিটের জন্য ভিড় করা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যদিও বিষয়টি দুঃখজনক কিন্তু যারা আগে থেকে টোকেন নিয়েছিলেন, তারা তো আগেই যাবেন। পর্যায়ক্রমে সবাই যাবেন। দুশ্চিন্তার কোনো কারণ নেই।

কয়েক দশক ধরে সৌদি আরবে বসবাস করা ৫৪ হাজার রোহিঙ্গাকে দেশটি ফেরত পাঠাবে না বলে পুনরায় জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, অনেক বছর আগে, প্রায় ৩৯ থেকে ৪০ বছর, তখনকার সৌদি কর্তৃপক্ষ দুর্দশা দেখে রোহিঙ্গাদের নিয়ে গিয়েছিল। তাদের কোনো পাসপোর্ট ছিল না এবং তারা আরবিতে কথা বলেন। সৌদি সরকার আমাদের বলেছে যে, যদি আমরা রোহিঙ্গাদের পাসপোর্ট দেই, তাহলে তাদের উপকার হবে। কারণ তারা (সৌদি আরব) রাষ্ট্রহীন মানুষ রাখে না। সৌদি আরবের অনুরোধ খতিয়ে দেখতে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এর মানে এই নয় যে, সৌদি সরকার তাদের বাংলাদেশে ফেরত পাঠাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর