শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
টিকিট বিক্রি শুরু

জটিলতা পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের

নিজস্ব প্রতিবেদক

জটিলতা পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের

সৌদি এয়ারলাইনসের টিকিট দেওয়া শুরু তবু উৎকণ্ঠা নিয়ে অপেক্ষা -বাংলাদেশ প্রতিদিন

টোকেন, টিকিট আর ভিসা নিয়ে জটিলতা পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের। এর সঙ্গে যোগ হয়েছে করোনার সনদ পাওয়া নিয়ে বিড়ম্বনা। গত কয়েক দিনের মতো গতকালও টিকিটের জন্য সৌদি এয়ার লাইন্সের সামনে ভিড় করেন হাজার হাজার প্রবাসী। একইভাবে বিমানের টিকিটের জন্যও বাড়তে থাকে ভিড়। সৌদি এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সৌদি প্রবাসীদের টিকিটের জন্য টোকেন এবং তারিখ নির্ধারণ করে দিলেও কমেনি বিশৃঙ্খলা। এদিন সৌদি এয়ারলাইন্স থেকে দ্বিতীয় দিনের মতো ৩৫০ টোকেনধারীকে টিকিট দেওয়া হয়েছে। যদিও এর বাইরে বহু প্রবাসী ভিড় করেছেন অফিসের সামনে। সবার চাওয়া অন্তত টোকেন দেওয়া হোক তাদের।ফ্লাইটের টিকিট পেলেও বিড়ম্বনা পোহাতে হয়েছে করোনার সনদের জন্য। গতকাল রাত সাড়ে ১২টার ফ্লাইটের টিকিট যারা পেয়েছেন, তাদের অনেকে সন্ধ্যা পর্যন্ত পরীক্ষার সনদ হাতে পাননি। তারা সনদের জন্য প্রতীক্ষার প্রহর গুনতে থাকেন। করোনা পরীক্ষার নেগেটিভ সনদ ছাড়া তারা সৌদি আরব যেতে পারবেন না।

এয়ার লাইন্সের সামনে দেখা গেছে, সৌদির টিকিট যেন সোনার হরিণ। সেই টিকিট নিতে সৌদি প্রবাসীরা ঘুরছেন কখনো সৌদি এয়ারলাইন্স কখনো বা মতিঝিলের বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অফিসে। সামনের গেটে যখন টিকিট প্রত্যাশীদের দীর্ঘ লাইন তখন অবৈধভাবে পেছনের গেট দিয়ে টাকার বিনিময়ে বিমান অফিসে লোক প্রবেশ করাচ্ছে দালাল চক্র। গতকাল এমন চিত্রও দেখা গেছে।

এদিন সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের কাউন্টার থেকে ৫০১ থেকে ৮৫০ নম্বর টোকেনধারীদের ফেরার টিকিট নিশ্চিত করা হয়। সকাল ১০টা থেকে টিকিট দেওয়া শুরু হয়। তবে যারাই টিকিট পেয়েছেন, তাদের সবার গন্তব্য ছিল মহাখালী ডিএনসিসি মার্কেটের করোনা পরীক্ষাকেন্দ্র। আজ সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের কাউন্টার থেকে ৮৫১ থেকে ১২০০ নম্বর টোকেনধারীদের টিকিট দেওয়া হবে। রবিবার টিকিট পাবেন ১২০১ থেকে ১৫০০ নম্বর টোকেনধারীরা।

মতিঝিলে প্রবাসীদের একজন অভিযোগ করেন, দুই হাজার টাকা দিয়ে বিমান অফিসের ভিতরে লোক প্রবেশ করানো হচ্ছে। আরেক প্রবাসী বলেন, শুধু রিয়াদ ও জেদ্দার লোকদের দেওয়া হচ্ছে। মদিনা ও  দাম্মামের লোকদের টিকিট দেওয়া হচ্ছে না। এ নিয়ে বিমান কিছুই বলছে না। মতিঝিলে গতকাল সকাল ১০টা থেকে বিমান টিকিট ইস্যু করে। তবে ভোর থেকেই বিমান কার্যালয়ের সামনে টিকিটপ্রত্যাশীদের ভিড় শুরু হয়। 

দেশে আসা প্রবাসী রিটার্ন টিকিটধারীদের ১৮ ও ২০ মার্চ জেদ্দা এবং ১৮ ও ১৯ মার্চ রিয়াদে ফেরার জন্য টিকিট ইস্যু করা হয়। একই তারিখের রিটার্ন টিকিটধারীদের কাছে আজও টিকিট বিক্রি করবে বিমান। ২৯ সেপ্টেম্বর জেদ্দা এবং ৩০ সেপ্টেম্বর রিয়াদে বিশেষ ফ্লাইটের জন্য বিমান এসব টিকিট ইস্যু করবে। সৌদি এয়ারলাইন্স ২৮ সেপ্টেম্বর থেকে নতুন করে টোকেন দেওয়ার কথা জানিয়েছে। একই সঙ্গে যাদের ভিসা এবং আকামার মেয়াদ ৩০ সেপ্টেম্বর শেষ হবে তাদের ভিসার মেয়াদ বাড়াতে ২৭ সেপ্টেম্বর সৌদি দূতাবাসে যোগাযোগ করতে বলা হয়েছে।

বাংলাদেশিদের সৌদি ফেরার তাড়া থাকলেও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স নতুন করে কোনো ফ্লাইটের জন্য আবেদন করেনি বলে জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

গত রাত সাড়ে ১২টায় সৌদি এয়ারলাইন্সের এসভি-৮০২ ফ্লাইটে ২৬০ জন বাংলাদেশির টিকিট ইস্যু হয়। তারা সন্ধ্যা পর্যন্ত করোনা সনদের অপেক্ষা করেন। গত ১৫ সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালুর অনুমতি দেয় সৌদি সরকার। এরপর সৌদি এয়ারলাইন্সকে সপ্তাহে দুটি ফ্লাইট চালানোর অনুমতি দেয় বাংলাদেশ। এর টিকিট পাওয়া নিয়ে শুরু হয় যুদ্ধ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর