মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

বাংলাদেশ-ভারত ষষ্ঠ জেসিসি বৈঠক ভার্চুয়ালি আজ

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশ-ভারতের মধ্যে ষষ্ঠ জেসিসি বৈঠক হবে আজ। করোনাভাইরাস মহামারীর কারণে প্রথমবারের মতো এ বৈঠক ভার্চুয়ালি আয়োজিত হতে যাচ্ছে। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর নিজ নিজ দেশের প্রতিনিধিদের পক্ষে নেতৃত্ব দেবেন।

নয়াদিল্লির কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছেন, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ছয়টি যৌথ নদ-নদীর (মনু, মুহুরী, খোয়াই, গোমতী, ধরলা ও দুধকুমার) পানি ভাগাভাগির চুক্তির খসড়া নিয়ে আলোচনা করতে এবং শিগগিরই জেআরসি বৈঠক করার জন্য একটি দিকনির্দেশনা দিতে পারেন। পাশাপাশি বাংলাদেশ ও ভারতের মধ্যে বিমান চলাচলের বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।

সংশ্লিষ্ট সূত্র জানান, বৈঠকের আলোচনায় রোহিঙ্গা সংকট, অভিন্ন নদ-নদীর পানির হিসসা, জ্বালানি, যোগাযোগ, দ্বিপক্ষীয় বাণিজ্য ও সীমান্ত ইস্যু প্রাধান্য পাবে। যৌথ নদ-নদীগুলোর পানি বণ্টন ইস্যুতে জেসিসি বৈঠকে বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থগিত হয়ে যাওয়া যৌথ নদী কমিশন (জেআরসি) বৈঠকের নতুন তারিখ ঘোষণা করা হতে পারে। উল্লেখ্য, জেআরসির সর্বশেষ সভা ২০১০ সালে নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গত বছর ভারত সফরের সময় দুই দেশই জেআরসির টেকনিক্যাল কমিটিকে হালনাগাদ তথ্য ও উপাত্ত বিনিময় এবং এ বিষয়ে একটি খসড়া কাঠামো তৈরি করার জন্য একমত হয়েছিল। বৈঠকে বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় উন্নয়ন খাতগুলোর পর্যালোচনা ছাড়াও ‘মুজিববর্ষ’ চলাকালে ঢাকা ও নয়াদিল্লির অভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনা হবে। গত বছরের ফেব্রুয়ারিতে নয়াদিল্লিতে কমিশনের পঞ্চম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ষষ্ঠ জেসিসির বৈঠক ঢাকায় হওয়ার কথা ছিল। পঞ্চম বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও তৎকালীন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ নিজ নিজ পক্ষে নেতৃত্ব দিয়েছিলেন। গত বছরের ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ভারত-বাংলাদেশ জেসিসির বৈঠকে দুই প্রতিবেশী দেশের মধ্যে বিদ্যমান বহুমুখী সহযোগিতা আরও জোরদার করতে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল।

সর্বশেষ খবর