বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

সংসদে ৬১ শতাংশ এমপি ব্যবসায়ী ৫ শতাংশ রাজনীতিবিদ

টিআইবির প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদে সরাসরি নির্বাচিত সদস্যের মধ্যে ব্যবসায়ী ৬১ শতাংশ, আইনজীবী ১৩ শতাংশ, রাজনীতিক ৫ শতাংশ ও অন্যান্য ২১ শতাংশ। এ সংসদে মোট কোরাম সংকটের প্রাক্কলিত অর্থমূল্য প্রায় ২২ কোটি ৮ লাখ ৬৩ হাজার ৬২৭ টাকা। টিআইবির গবেষণা প্রতিবেদনে এ তথ্য রয়েছে। সংস্থাটি বলেছে, প্রশ্নবিদ্ধ নির্বাচনের মাধ্যমে সরকারি দলের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের ফলে সংসদীয় কার্যক্রমে বিশেষত আইন প্রণয়ন, বাজেট প্রণয়ন এবং সংসদীয় স্থায়ী কমিটিতে একচ্ছত্র ক্ষমতার চর্চা আরও জোরদার হয়েছে। সরকারের জবাবদিহি নিশ্চিত করার ক্ষেত্রে একাদশ জাতীয় সংসদের প্রথম থেকে পঞ্চম অধিবেশন প্রত্যাশিত পর্যায়ে কার্যকর ছিল না। সংসদকে অধিকতর কার্যকর করতে ১২ দফা সুপারিশ করেছে টিআইবি।

গতকাল রাজধানীতে আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে প্রদত্ত ‘পার্লামেন্ট ওয়াচ : একাদশ জাতীয় সংসদের প্রথম থেকে পঞ্চম অধিবেশন’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য দেয় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, অষ্টম ও নবম সংসদে সংসদ বর্জনের যে সংস্কৃতি, যা দেশবাসীর কাছে অগ্রহণযোগ্য ও হতাশাব্যঞ্জক একটি বিষয় ছিল তা দশম ও একাদশ সংসদে অনেক চড়া দামে বন্ধ হয়েছে। তিনি বলেন, সরকারকে জবাবদিহি করার ক্ষেত্রে প্রধান বিরোধী দলের বাস্তব ও জোরালো ভূমিকা আমরা দেখতে পাইনি। সংসদীয় কমিটিসমূহ কার্যকর কোনো ভূমিকা পালন করেছে এ রকম দৃষ্টান্ত বিরল। সংসদীয় গণতন্ত্র, সুশাসন, দুর্নীতি প্রতিরোধ, স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং শুদ্ধাচার ইত্যাদি প্রতিষ্ঠার ক্ষেত্রে সংসদীয় কমিটিসমূহের যে অপরিহার্য ভূমিকা, তা কার্যকর হওয়ার কোনো দৃষ্টান্ত নেই। গবেষণা প্রতিবেদনে ১২ দফা সুপারিশে টিআইবি যেসব বলেছে তার অন্যতম হলো : সংসদকে কার্যকরের স্বার্থে জাতীয় সংসদ নির্বাচন বাস্তবিক অর্থে অংশগ্রহণমূলক, সুষ্ঠু ও নিরপেক্ষ হতে হবে। সদস্যদের স্বাধীনভাবে মত প্রকাশের জন্য সংবিধানের ৭০ অনুচ্ছেদ সংশোধন ও ‘সংসদ সদস্য আচরণ আইন’ প্রণয়ন করতে হবে। এসডিজির বাস্তবায়নসহ আন্তর্জাতিক সব চুক্তি আলোচনার জন্য রাষ্ট্রপতির মাধ্যমে সংসদে উপস্থাপন এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে প্রকাশযোগ্য নয় এমন বিষয় ছাড়া অন্যান্য আন্তর্জাতিক চুক্তির বিস্তারিত সংসদের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। আইনের খসড়ায় জনমত গ্রহণের জন্য অধিবেশনে উত্থাপিত বিল সংসদের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। সংসদীয় কার্যক্রমে জনগণের অংশগ্রহণের সুযোগ বৃদ্ধির জন্য পিটিশন কমিটিকেও কার্যকর করতে হবে। সংসদ সদস্যদের সম্পদের প্রতি বছরের হালনাগাদ তথ্যসহ সংসদের বাইরে তাদের বিভিন্ন কার্যক্রমের তথ্য স্বতঃপ্রণোদিতভাবে উন্মুক্ত করতে হবে।

সর্বশেষ খবর