শিরোনাম
শুক্রবার, ২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল

একাদশে অনলাইনে ক্লাস শুরু ৪ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক

মহামারী করোনাভাইরাসের কারণে সব শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। গতকাল শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এদিকে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে নতুন ভর্তি শিক্ষার্থীদের অনলাইন ক্লাস শুরু হবে ৪ অক্টোবর। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা জারি করেছে বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি।

জানা গেছে, ৪ অক্টোবর সকাল ১০টায় ঢাকা কলেজ আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি থেকে অনলাইন ক্লাসের উদ্বোধন করবেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল বলা হয়, ছুটি থাকাকালে সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন বন্ধ থাকবে। এ সময়ে নিজেদের এবং অন্যদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীরা নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে। এ ছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগ থেকে জারি করা নির্দেশনা ও অনুশাসন শিক্ষার্থীদের মেনে চলতে হবে। শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থানের বিষয়টি অভিভাবকরা নিশ্চিত করবেন এবং স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পরিবীক্ষণ করবে। শিক্ষার্থীরা যাতে বাসস্থানে অবস্থান করে নিজ নিজ পাঠ্যবই অধ্যয়ন করে সে বিষয়টি সংশ্লিষ্ট অভিভাবকদের মাধ্যমে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা নিশ্চিত করবেন।

 একাদশে ক্লাস শুরুর ব্যাপারে আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক স্বাক্ষরিত নির্দেশনাটি সারা দেশের অধ্যক্ষদের কাছে পাঠানো হয়েছে। নির্দেশনায় বলা হয়, কভিড-১৯-এর কারণে বর্তমানে শ্রেণিকক্ষে পাঠদান সম্ভব হচ্ছে না। এজন্য অনলাইন ক্লাসের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। এর আগে ৩ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা ছিল। গতকাল এ ছুটি ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের চলমান এ পরিস্থিতিতে বিকল্প ব্যবস্থা হিসেবে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের সংসদ বাংলাদেশ টেলিভিশন ও বেতারে এবং মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের সংসদ বাংলাদেশ টেলিভিশনসহ ইউটিউব ও সামাজিক যোগাযোগমাধ্যমে ক্লাস কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর