শুক্রবার, ২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

বাসচাপায় পা হারানো প্রাইভেট কার চালক রাসেল সরকারকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে গ্রিনলাইন পরিবহনকে নির্দেশ দিয়ে রায় দিয়েছে হাই কোর্ট। গতকাল বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ এ রায় দেয়। রায়ে তিন মাসের মধ্যে ২০ লাখ টাকা পরিশোধ করতে বলা হয়েছে গ্রিনলাইন পরিবহনকে। এ নির্দেশ বাস্তবায়ন করে পরবর্তী ১৫ দিনের মধ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে আদালতে প্রতিবেদন দিতে গ্রিনলাইনকে বলা হয়েছে।

আদালতে গ্রিনলাইন পরিবহনের পক্ষে অ্যাডভোকেট হারুন অর রশিদ, রাসেল সরকারের পক্ষে অ্যাডভোকেট  খোন্দকার শামসুল হক রেজা ও রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার। ২০১৮ সালের ২৮ এপ্রিল মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে গ্রিনলাইন পরিবহনের চাপায় প্রাইভেট কার চালক রাসেল সরকারের (২৩) বাঁ পা বিচ্ছিন্ন হয়ে যায়। এ ঘটনায় গাইবান্ধার একই এলাকার বাসিন্দা জাতীয় সংসদের সংরক্ষিত (মহিলা) আসনের সরকারদলীয় সাবেক সংসদ সদস্য (বর্তমানে কৃষক লীগ সাধারণ সম্পাদক) অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি রিট আবেদন করেন। এ রিট আবেদনে হাই কোর্ট ওই বছরের ১৪ মে রুল জারি করে। রুলে কেন রাসেলকে ১ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়। পরে হাই কোর্ট এক আদেশে রাসেল সরকারকে ৫০ লাখ টাকা দিতে নির্দেশ দেয়। প্রতি মাসে ৫ লাখ টাকা করে দিতে বলা হয়। এরপর কয়েক দফায় ১৩ লাখ টাকা দেয় গ্রিনলাইন কর্তৃপক্ষ।

 পরে গ্রিনলাইনের আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ১৩ অক্টোবর রাসেল সরকারকে টাকা পরিশোধ করা অর্থ বাদ দেওয়ার পর বাকি যা থাকবে তার ওপর হাই কোর্টের রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থগিতাদেশ দেয় আপিল বিভাগ। গতকাল সে রুল নিষ্পত্তি করে রায় দিল হাই কোর্ট।

সর্বশেষ খবর