শনিবার, ৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ট্রায়াল শুরুর প্রত্যাশা দেশের ভ্যাকসিনের

নিজস্ব প্রতিবেদক

শিগগির করোনাভাইরাসের ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের ট্রায়াল শুরুর প্রত্যাশা করছে বাংলাদেশি ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টায় থাকা গ্লোব বায়োটেক। ইতিমধ্যেই তাদের তৈরি ‘ব্যানকোভিড’ নামের ভ্যাকসিন প্রি-ক্লিনিক্যাল পর্যায়ে প্রাণীদেহে অ্যান্টিবডি তৈরি করতে সফল হয়েছে। তাই চলতি মাসেই মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর জন্য অনুমোদন চাইবে গ্লোব বায়োটেক। ভ্যাকসিনের গবেষক আসিফ মাহমুদ গতকাল জানান, যদি সবকিছু ঠিকঠাক হয়, তবে পরিকল্পনা অনুযায়ী, আমরা আশা করি, জানুয়ারির মধ্যেই মানবদেহে ট্রায়ালের সব পরীক্ষা (তিনটি পর্যায়ই) শেষ হবে।

বাংলাদেশি প্রতিষ্ঠান গ্লোবের টিকা নিয়ে ৩০ সেপ্টেম্বর নিবন্ধটি প্রকাশ করেছে বায়োআর্কাইভ। এ বিষয়ে গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের অ্যাসিসট্যান্ট ম্যানেজার অ্যান্ড ইনচার্জ ড. আসিফ মাহমুদ গণমাধ্যমকে বলেন, প্রাণীদেহে আমাদের ভ্যাকসিনের করোনা প্রতিরোধের           সক্ষমতার প্রমাণ পেয়েছি। সেটাই আমরা প্রকাশ করেছি। ওটা আমরা সারা পৃথিবীর সব বিজ্ঞানীর জন্য উন্মুক্ত করে দিয়েছি। ওখানে মন্তব্য করার জায়গা আছে। অবশ্যই আমরা প্রাণীদেহে এর প্রমাণ পেয়েছি। এটা কাজ করছে। কিন্তু আমাদের হিউম্যান ট্রায়ালে যেতে হবে। আরও বিজ্ঞানীরা যারা এ কাজ করছেন, তারা আসলে কী বলেন। এগুলোও আমরা দেখতে চাই। ড. আসিফ মাহমুদ বলেন, ‘বায়োআর্কাইভে অ্যাস্ট্রাজেনেকা, মডার্না সবাই তাদের ফাইন্ডিংস আগে প্রকাশ করেছে। তারপরে তারা আস্তে আস্তে তাদের পছন্দ মতো জার্নালে প্রকাশ করে।

জানা যায়, শিগগিরই গ্লোব বায়োটেক প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালের প্রতিবেদন কন্ট্রাক্ট রিসার্চ অর্গানাইজেশনের (সিআরও) কাছে জমা দেবে। এরপর ভ্যাকসিনটি মানুষের জন্য নিরাপদ ও কার্যকর কিনা, তা পরীক্ষা করতে মানবদেহে ট্রায়ালের প্রথম পর্যায় পরিচালনার জন্য অনুমতি চাওয়া হবে। প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালে প্রথমে খরগোশ ও পরে ইঁদুরের ওপর পরীক্ষা করে ইতিবাচক ফলাফল পেয়েছে বলে দাবি করেছে সংস্থাটি।

পিছিয়ে গেল চীনা ভ্যাকসিনের ট্রায়াল : চীনের প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেকের করোনা ভ্যাকসিনের বাংলাদেশের ট্রায়াল পিছিয়ে গিয়েছে। সিনোভ্যাক ট্রায়ালের জন্য বাংলাদেশ সরকারকে ‘কো ফান্ডিং’ করার জন্য অনুরোধ করেছে। গত ২২ সেপ্টেম্বর দেওয়া চিঠিতে সিনোভ্যাক আর্থিক সহযোগিতার কথা জানিয়েছে আইসিডিডিআরবিকে। পরে আইসিডিডিআরবি স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানায়। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তারা সিনোভ্যাকের সব শর্তের কথা প্রধানমন্ত্রীকে জানিয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, একটু সময় লাগলেও সিনোভ্যাকের ট্রায়াল বাংলাদেশে হবে। আর আগামী কেবিনেট মিটিংয়ে এসব বিষয়ে সিদ্ধান্ত হবে বলে আশা করা হচ্ছে।

কার্যকর ভ্যাকসিন নির্বাচনে গ্লোবাল ল্যাবরেটরি নেটওয়ার্কে বাংলাদেশ : বিশ্বজুড়ে গবেষণা চলা ভ্যাকসিনগুলোর ‘একটির সঙ্গে আরেকটির’ তুলনা করে ‘সবচেয়ে কার্যকর ভ্যাকসিনটি’ নির্বাচন করতে একটি গ্লোবাল ল্যাবরেটরি নেটওয়ার্ক গঠনের উদ্যোগ নিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় অলাভজনক স্বাস্থ্য বিষয়ক সংস্থা কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস (সিইপিআই)। গতকাল বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিকভাবে বাংলাদেশ, কানাডা, ব্রিটেন, ইতালি, নেদারল্যান্ডস ও ভারতের ছয়টি ল্যাবের সঙ্গে কাজ করবে সিইপিআই। ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকা পর্যন্ত বিস্তৃত সিইপিআই নেটওয়ার্কে থাকা ল্যাবগুলোতে পরীক্ষা করা ভ্যাকসিনের নমুনা বিশ্লেষণকে এক জায়গায় নিয়ে এসে তুলনা করা হবে। সিইপিআই’র ভ্যাকসিন আর অ্যান্ড ডি বিভাগের ডিরেক্টর মেলানিয়া সাভিল রয়টার্সকে বলেন, ‘একটি ভ্যাকসিনের সঙ্গে অন্যটির তুলনা করে দেখার চিন্তা থেকেই এই ধারণাটি এসেছে। ভিন্ন ভিন্ন ফলাফল যাতে না আসে, সেই ঝুঁকি কমাতে করোনার সম্ভাব্য ভ্যাকসিনগুলোর প্রাথমিক ট্রায়ালের নমুনা এক জায়গায় আনা হবে। ফলে, সব ট্রায়াল একই ছাদের নিচে পর্যালোচনা করা যাবে।’

সর্বশেষ খবর