শনিবার, ৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

মিন্নিসহ ছয় আসামির ডেথ রেফারেন্স কাল পৌঁছবে হাই কোর্টে

বরগুনা প্রতিনিধি

আলোচিত রিফাত হত্যা মামলায় মৃত্যুদন্ড প্রাপ্ত ছয় আসামির ডেথ রেফারেন্স উচ্চ আদালতে যেতে পারে আগামীকাল। বরগুনা জেলা ও দায়রা জজ আদালত সূত্রে এ তথ্য জানা গেছে। মামলায় মৃত্যুদন্ডাদেশ পাওয়া আসামিদের ডেথ রেফারেন্সের জন্য রায়সহ যাবতীয় নথিপত্র প্রস্তুতের কাজ চলছে বলে জানায় সূত্রটি।

বরগুনার আলোচিত শাহনেওয়াজ রিফাত (রিফাত শরীফ) হত্যা মামলার রায় অনুযায়ী মৃত্যুদন্ডাদেশ পাওয়া আসামিদের ৭ কর্মদিবসের মধ্যে উচ্চ আদালতে আপিল করতে হবে। মৃত্যুদন্ডাদেশ পাওয়া আয়েশা সিদ্দিকা মিন্নিসহ ৬ আসামির পরিবার তাদের আইনজীবীর মাধ্যমে আপিলের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।  আইনজীবীরা জানিয়েছেন, কোনো আসামির মৃত্যুদন্ড কার্যকর করতে হলে উচ্চ আদালতের অনুমোদন লাগে, যা ডেথ রেফারেন্স মামলা হিসেবে পরিচিত। ডেথ রেফারেন্স এমন একটি প্রক্রিয়া যেখানে মৃত্যুদন্ডাদেশ প্রাপ্ত আসামি নিজেও করতে পারেন। আর তিনি না করলে আদালতের বিধান অনুযায়ী ডেথ রেফারেন্সের ওপর উচ্চ আদালতে শুনানিও নিষ্পত্তি হয়ে থাকে। এ ছাড়াও দন্ডাদেশপ্রাপ্ত আসামিরা রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করতে পারবেন। ডেথ রেফারেন্সের অনুমোদন ও সংক্ষুব্ধ পক্ষের আপিলের ওপর একসঙ্গে শুনানি হয়ে থাকে।

বরগুনা জেলা ও দায়রা জজ আদালত সূত্রে জানা গেছে, রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদন্ডাদেশ পাওয়া আসামিদের ডেথ রেফারেন্সের জন্য রায়সহ যাবতীয় নথিপত্র প্রস্তুতের কাজ চলছে। আগামীকাল নাগাদ ডেথ রেফারেন্সের প্রয়োজনীয় কাগজপত্র উচ্চ আদালতে পৌঁছানো হবে।

এ বিষয়ে বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা গোলাম সরোয়ারের কাছে জানতে চাইলে নিরাপত্তার কারণে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে মৃত্যুদন্ডাদেশ পাওয়া রিফাত ফরাজীর আইনজীবী সোহরাব হোসেন ফরাজী বলেন, আমরা রায়ে সংক্ষুব্ধ। আমরা রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিলের প্রস্তুতি নিচ্ছি।

মিন্নির আইনজীবী মাহবুবুল বারী আসলাম বলেন, গত বুধবার রায় ঘোষণার পরপরই আপিলের জন্য সই মোহর চেয়ে আবেদন করেছি। সই মোহরের অনুলিপি পেয়ে উচ্চ আদালতে আপিল করব।

সর্বশেষ খবর