শিরোনাম
রবিবার, ৪ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

হাসপাতালে ট্রাম্প, দেওয়া হচ্ছে রেমডেসিভির

প্রতিদিন ডেস্ক

হাসপাতালে ট্রাম্প, দেওয়া হচ্ছে রেমডেসিভির

করোনা আক্রান্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত শুক্রবার বিকালে ট্রাম্পকে মেরিল্যান্ডের ‘ওলটার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে’ ভর্তি করা হয়। চিকিৎসকরা তাকে  রেমডেসিভির দিতে শুরু করেছেন। সূত্র : বিবিসি।

হোয়াইট হাউসের চিকিৎসক শন কনলি এক লিখিত বিবৃতিতে বলেন, ‘আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি  প্রেসিডেন্ট ভালো আছেন। তাকে অক্সিজেন দিতে হচ্ছে না। তবে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শে তাকে আমরা  রেমডিসিভির থেরাপি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এরই মধ্যে  প্রেসিডেন্টকে ওষুধের প্রথম ডোজ দেওয়া হয়েছে। তিনি খুব শান্তভাবে বিশ্রাম নিচ্ছেন।’

বিবৃতিতে ডা. কনলি জানান, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে  হোয়াইট হাউসে থাকতে ট্রাম্পকে রেজেনেরন ফর্মাসিটিক্যালের পরিক্লোনল অ্যান্টিবডি ককটেল (জঊএঘ-ঈড়া২) দেওয়া হয়। ওই ওষুধটি শরীরে ভাইরাসের বিস্তার হ্রাস করে দ্রুত সুস্থ হয়ে উঠতে সহায়তা করে। এ ছাড়া সুস্থ রাখতে ট্রাম্পকে জিংক, ভিটামিন ডি,  ফেমটিডিন, মেলাটনিন এবং অ্যাসপিরিন দেওয়া হয়েছে। তিনি কিছুটা দুর্বলতা অনুভব করলেও ?মানসিকভাবে চাঙ্গা আছেন। বয়স এবং ওজনের কারণে ট্রাম্প মারাত্মক ঝুঁকিতে আছেন। ৭৪ বছর বয়সের ট্রাম্পের বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) ৩০ এর ওপরে, যাকে বলা যায় ওজনাধিক্য বা স্থূলতা। ফার্স্ট লেডি মেলানিয়ার বয়স ৫০ বছর। তার শরীরেও মৃদু উপসর্গ দেখা দিয়েছে বলে জানান ডা. কনলি। বলেন, ফার্স্ট লেডির হাল্কা কাশি এবং মাথাব্যথা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর