সোমবার, ৫ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
লিবিয়ায় ব্রাশফায়ারে বেঁচে যাওয়া ৯ বাংলাদেশি ফিরেছেন

দুঃস্বপ্নের মতো সেই ঘটনা ভুলতে পারি না

নিজস্ব প্রতিবেদক

লিবিয়ার মিজদাহে ব্রাশফায়ার থেকে প্রাণে বেঁচে যাওয়া ৯ বাংলাদেশি ঢাকা ফিরেছেন। গত সপ্তাহে এই ৯ বাংলাদেশিসহ ১৬৪ জন অভিবাসীকে স্বেচ্ছায় লিবিয়া থেকে দেশে ফিরিয়ে এনেছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা। এখন তারা দেশে কোয়ারেন্টাইনে আছেন। গত ২৭ মে মিজদাহে মানবপাচারকারীদের গুলিতে ২৬ বাংলাদেশিসহ ৩০ জন অভিবাসী নিহত হন। পরে তাদের সেখানেই দাফন করা হয়।

ফিরে আসা সাইদ খান বলেন, ‘আমি সেই ঘটনা ভুলতে পারি না। আমি যেন দুঃস্বপ্নের মধ্যে ছিলাম। দেশে ফিরে আসার মতো সুস্থ হতে আমার চার মাস লেগেছে। আমাদের অনেকেই এখনো পুরোপুরি সুস্থ হননি। আমরা এখনো ভীত-সন্ত্রস্ত। লিবিয়ায় চিকিৎসাসহ অন্যান্য সহায়তা এবং বাংলাদেশে ফিরে আসার ফ্লাইটের ব্যবস্থা করার জন্য আমি আইওএম ও বাংলাদেশ সরকারের কাছে কৃতজ্ঞ।’ আইওএম জানায়, বিশেষ বিমানে গত সপ্তাহে যারা বাংলাদেশে ফিরেছেন, তাদের মধ্যে ৩৯ জন অসুস্থও ছিলেন। তাদের সঙ্গে আইওএমের মেডিকেল কর্মীরাও ছিলেন। ফিরে আসা বাংলাদেশিরা সরকারি ব্যবস্থাপনায় কোয়ারেন্টাইনে আছেন। কোয়ারেন্টাইন শেষ হলে আইওএম তাদের বিশেষায়িত সেবা দেবে। লিবিয়ায় আটকে থাকা অবস্থায় যাদের ওপর শারীরিক ও মানসিক ধকল গেছে, তাদের জন্য এই সেবা বিশেষ গুরুত্বপূর্ণ। আইওএম জানায়, মিজদাহর ভয়ঙ্কর ঘটনায় ১১ জন গুরুতর আহত হয়েছিলেন। আইওএম ও এর অংশীদাররা কয়েক মাস ধরে তাদের সহযোগিতা দিয়েছে।

বাংলাদেশে আইওএমের মিশনপ্রধান জিওরগি গিগৌরি বলেন, ‘কভিড-১৯ বিশ্বজুড়ে অভিবাসী কর্মীদের ঝুঁকি বাড়িয়েছে। ঝুঁকিতে থাকা অভিবাসীদের কাছে পৌঁছতে চলাচলসহ অন্যান্য বিধিনিষেধ কাটিয়ে উঠতে আমরা চেষ্টা করছি। অভিবাসীদের স্বাস্থ্য, আশ্রয়, খাদ্য ও কনস্যুলার সেবা নিশ্চিত করতে আমরা বাংলাদেশ সরকার, বিশেষ করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছি। এ ছাড়া সবচেয়ে ঝুঁঁকিতে থাকা অভিবাসীদের আমরা দেশে ফিরিয়ে আনছি।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর