শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

নতুন অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন

নিজস্ব প্রতিবেদক

নতুন অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন

দেশের ১৬তম অ্যাটর্নি জেনারেল পদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিনকে নিয়োগ দেওয়া হয়েছে। গতকাল এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ। আইন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ড. মো. রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তার এ পদটি শূন্য হয়েছিল।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাংলাদেশ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান সভাপতি এ এম আমিন উদ্দিনকে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দিয়েছেন। নিয়োগ পাওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নবনিযুক্ত অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘সরকার আমার ওপর যে আস্থা রেখেছে, আমি চেষ্টা করব তার উত্তম প্রতিদান দিতে।’ তিনি বলেন, ‘আমার সিনিয়র প্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম স্যার এ কার্যালয়টাকে যে উচ্চতায় নিয়ে গেছেন, তার দেখানো পথ অনুসরণ করে তার অসমাপ্ত কাজগুলো শেষ করার চেষ্টা করব। এজন্য আমি সবার দোয়া চাই।’ রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রীর প্রতিও কৃতজ্ঞতা জানান নবনিযুক্ত অ্যাটর্নি জেনারেল।

তিনি বলেন, আজ শুক্রবার বিকালে তিনি ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করতে যাবেন। পরে আইনমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে প্রধানমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতে যাবেন বলে তিনি জানান।

আমিন উদ্দিন ১৯৮৯ সালের ২৮ অক্টোবর সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। আইনজীবী হিসেবে তিনি তিন দশকের বেশি সময় ধরে কাজ করে আসছেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) ২০২০-২১ সেশনের নির্বাচনে সভাপতি পদে জয়লাভ করে দায়িত্ব পালন করে আসছিলেন সরকার সমর্থিত দলের প্রার্থী (সাদা প্যানেল) সিনিয়র অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন। তবে এর আগেও সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ এ আইনজীবী। এর আগে তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদকও নির্বাচিত হয়েছিলেন। সংবিধান অনুযায়ী অ্যাটর্নি জেনারেল হচ্ছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা, যিনি দেশের যে কোনো আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে শুনানিতে অংশ নেওয়ার অধিকার রাখেন। এ ছাড়া বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের মধ্যে সেতুবন্ধনকারী হিসেবেও তাকে ধরা হয়। ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী রাষ্ট্রীয় পদমর্যাদা ক্রমের ১৫ নম্বর গুরুত্বপূর্ণ ব্যক্তি অ্যাটর্নি জেনারেল।

সর্বশেষ খবর