রবিবার, ১১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

বিক্ষোভ প্রতিবাদ সারা দেশে

নিজস্ব প্রতিবেদক

বিক্ষোভ প্রতিবাদ সারা দেশে

ধর্ষণের প্রতিবাদ ও বিচার দাবিতে গতকাল সংসদ ভবনের সামনে বিভিন্ন নারী সংগঠনের বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

ধর্ষক ও নারী নির্যাতকদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনার দাবিতে গতকালও ঢাকাসহ সারা দেশে মানববন্ধন, বিক্ষোভ, প্রতিবাদ সমাবেশ অব্যাহত ছিল। ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতায় জড়িতদের শাস্তি নিশ্চিত করাসহ নয় দফা দাবিতে প্রতিবাদ অব্যাহত রেখেছে বামপন্থি প্রগতিশীল সংগঠনগুলো। একই দাবিতে গতকালও শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ নামক একটি প্ল্যাটফরম থেকে সমাবেশ হয়েছে। এর আগে তাদের দাবি মানা না হলে নোয়াখালী পর্যন্ত লংমার্চের ঘোষণা দিয়েছে তারা। এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ছাত্রী ধর্ষণ’ মামলার আসামি নুরুল হক নূরসহ সব ধর্ষককে দ্রুত গ্রেফতার এবং তাদের সর্বোচ্চ শাস্তির দাবিতে শাহবাগ গোলচত্বর অবরোধ করেছেন মুক্তিযুদ্ধ মঞ্চ (বুলবুল-মামুন) শাখার নেতা-কর্মীরা। গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ সমাবেশ করেন তারা। সেখান থেকে শাহবাগ অভিমুখে পদযাত্রা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নূরসহ ধর্ষণ মামলার আসামিদের গ্রেফতার দাবিতে রাস্তা অবরোধ করেন তারা। এ ছাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে ভাসানী অনুসারী পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) মুক্তিযুদ্ধের মঞ্চ, জাতীয় প্রেস ক্লাবরে সামনে বিভিন্ন সংগঠন অব্যাহত ধর্ষণ ও নারী নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ, মানববন্ধন করে। নারীপক্ষের ব্যানারে জাতীয় সংসদ ভবনের সামনে যৌনসন্ত্রাসীদের সর্বোচ্চ শাস্তি ও সব ক্ষেত্রে নারীর নিরাপত্তা নিশ্চিতের দাবিতে মানববন্ধন হয়। এদিকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণ মামলার আসামি ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূরসহ ছাত্র অধিকার পরিষদ নেতাদের গ্রেফতারসহ চার দফা দাবি জানিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ। এসব দাবিতে গতকাল বিকাল থেকে সন্ধ্যানাগাদ শাহবাগ মোড় অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করে সংগঠনটি। তাদের দাবির মধ্যে আছে- আগামী ২৪ ঘণ্টার মধ্যে নূরদের গ্রেফতার, ঢাকা বিশ্ববিদ্যালয়, নোয়াখালী, ফেনীসহ অন্যান্য ধর্ষণের বিচারে ট্রাইব্যুনালের অধীনে শাস্তি নিশ্চিত করা, ছাত্র অধিকার পরিষদকে নিষিদ্ধ করা, শাহবাগে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী ও মুক্তিযোদ্ধাদের অবমাননাকারীদের শাস্তির আওতায় আনা প্রভৃতি। বিকাল ৪টা থেকে শাহবাগে অবস্থান নেওয়ার কারণে চারপাশের রাস্তায় যান চলাচলে বিঘ্ন ঘটে। তবে ‘জনদুর্ভোগের কথা চিন্তা করে’ সন্ধ্যা ৭টায় শাহবাগ মোড় ছেড়ে যান মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীরা। এদিকে সারা দেশে যৌনসন্ত্রাস ও নারী নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন, সমাবেশ অব্যাহত রয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

রাজশাহী : রাজশাহীতে সাধারণ শিক্ষার্থীসহ বিভিন্ন সংগঠনের পক্ষে মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি পালিত হয়েছে। বেলা ১১টা থেকে দুপুর পর্যন্ত নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে এসব কর্মসূচি পালিত হয়। সকালে জিরো পয়েন্টে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী জড়ো হয়ে ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি শুরু করেন। তারা দুপুর পর্যন্ত সেখানে অবস্থান করেন। এ ছাড়া বাংলাদেশ নারীমুক্তি সংসদ, নারী ও শিশু অধিকার ফোরাম মানববন্ধন করে।

শরীয়তপুর : শরীয়তপুরে মানববন্ধন করেছেন কীর্তিনাশার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শরীয়তপুর জেলার শিক্ষার্থীরা। এদিকে ‘পোশাক নয় দৃষ্টিভঙ্গির পরিবর্তন চাই’ এ প্রতিপাদ্যে দেশব্যাপী লাগাতার নারী-শিশু গণধর্ষণ ও নির্যাতনের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন করেছে ‘জাগো শরীয়তপুর’ ও বিডি ক্লিন, এসডিএস।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে সকালে সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর আয়োজনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। লক্ষ্মীপুর প্রেস ক্লাব প্রাঙ্গণে ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে বক্তব্য দেন সুজন জেলা সভাপতি কামাল হেসেন, শামছুর দোহা, অ্যাডভোকেট মিলন মন্ডল, জকির হোসেন আরজু, এম জে আলম, হাবিবুর রহমান সবুজ, নারী নেত্রী মমতাজ বেগম, পারভীন হালিম প্রমুখ।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে গতকাল দুপুরে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে। কুড়িগ্রাম প্রেস ক্লাবের সামনে কুড়িগ্রাম-চিলমারী সড়কে জেলা জাতীয় যুবসংহতির ব্যানারে ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে বক্তব্য দেন যুবসংহতির জেলা আহ্বায়ক প্রভাষক শামছুজ্জোহা চৌধুরী সাজু, সদস্যসচিব লুৎফর রহমান, শ্রমিক পার্টির সভাপতি মজনু রহমান মজনু, সাধারণ সম্পাদক হৃদয় আলী, ট্রাক শ্রমিক শাখার সম্পাদক মীরান মিয়া ও জাপা নেতা আয়নাল হক, তসলিম উদ্দিন, বাঘা চন্দন প্রমুখ।

কুষ্টিয়া : কুষ্টিয়ায় জাতীয় যুব জোট মানববন্ধন ও সমাবেশ করেছে। সকালে শহরের এনএস রোডের বকচত্বরে সংগঠনের সাধারণ সম্পাদক মাহবুব হাসানের সভাপতিত্বে এ কর্মসূচি পালিত হয়। সমাবেশে সারা দেশে আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়া নারী ও শিশুর প্রতি পাশবিক সহিংসতা এবং ধর্ষণের প্রতিবাদ জানিয়ে বক্তব্য দেওয়া হয়।

নীলফামারী : নীলফামারীতে মানববন্ধন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন। বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত জেলা শহরের চৌরঙ্গি মোড়ে এ কর্মসূচিতে নীলফামারী থিয়েটার, নীলকণ্ঠ আবৃত্তি পরিষদ, নারী যোগাযোগ কেন্দ্র, ইউএসকেএস-নারী পরিষদ, সম্মিলিত সামাজিক আন্দোলন, রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, খেলাঘর আসর, স্পন্দন আবৃত্তি ও সংগীতচর্চা কেন্দ্র, জাগরণ যুব সংগঠন, জাগরণ পাঠাগার, জাগরণ সাংস্কৃতিক সংঘ, জাগরণ শিশু সংঘ অংশ নেয়।

বগুড়া : শেরপুরে মানববন্ধন ও প্রতিবাদ সভা হয়েছে। গতকাল সকাল ১০টা থেকে শহরের শেরপুর প্রেস ক্লাব কার্যালয়ের সামনে সুশাসনের জন্য নাগরিক-সুজন উপজেলা শাখার উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়। সুজন উপজেলা সভাপতি নিমাই ঘোষ সভাপতিত্ব করেন।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব প্রাঙ্গণে গতকাল মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়েছে। জেলা নাগরিক ফোরামের সভাপতি পীযূষকান্তি আচার্যের সভাপতিত্বে ও আবদুল মতিন শিপনের সঞ্চালনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা ওয়াসেল সিদ্দিকী, সোমেশ রঞ্জন রায়, মাহবুবুল বারী চৌধুরী মন্টু, আবদুন নূর, রিয়াজ উদ্দিন জামি, জাবেদ রহিম বিজন, মো. মনির হোসেন, রতনকান্তি দত্ত প্রমুখ।

নীলফামারী : ‘রুখে দাঁড়াও বাংলাদেশ’ ব্যানারে নীলফামারীতে মানববন্ধন করেছে নারী ও শিশু অধিকার ফোরাম। সকালে জেলা শহরের পৌর বাজার দলীয় কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সদস্যসচিব অ্যাডভোকেট আজিম হোসেন।

চাঁপাইনবাবগঞ্জ : জাতীয় যুব জোট চাঁপাইনবাবগঞ্জ শাখা নবাবগঞ্জ সরকারি কলেজের সামনে সকালে নেতা-কর্মীদের নিয়ে মানববন্ধন করে। ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে বক্তব্য দেন জাসদ নেতা মনিরুজ্জামান মনির, আবদুল হামিদ রুনু, আবু হেনা বাবলু, সাজেমান আলী, মো. তরিকুল ইসলাম, আবদুল মজিদ, আসিফ ইয়াসির প্রমুখ।

বরিশাল : বরিশালে মানববন্ধন করেছে সুশাসনের জন্য নাগরিক-সুজন। সংগঠনের মহানগর শাখার উদ্যোগে সকালে সদর রোড অশ্বিনী কুমার হলের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। সুজন মহানগর সভাপতি অধ্যাপক আবদুল মোতালেব হাওলাদারের সভাপতিত্বে বক্তব্য দেন রণজিৎ দত্ত, কাজী এনায়েত হোসেন শিবলু, অ্যাডভোকেট হিরণ কুমার দাস মিঠু প্রমুখ। এদিকে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ করেছে উদীচী শিল্পীগোষ্ঠী। উদীচী বরিশাল জেলা সংসদের উদ্যোগে সকালে প্রতিবাদী গণসংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু এবং জাতীয় সংগীতের মধ্য দিয়ে শেষ হয়। সাইফুর রহমান মিরনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন অধ্যাপক শাহ্ সাজেদা, বিশ্বনাথ দাশমুন্সি, জীবন কৃষ্ণ দে, নজমুল হোসেন আকাশ প্রমুখ।

নাটোর : নাটোরে প্রতিবাদ সভা ও মানববন্ধন করেছে বাংলাদেশ পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্টস্ অ্যাসোসিয়েশন অব নাটোর (পুসান)। সকালে গুরুদাসপুর থানামোড় শাপলা চত্বরে ওই কর্মসূচি পালিত হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিগান সরকারের সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন, অ্যাডভোকেট মো. সোহেল সরকার, জাবিন বিনতে জালাল, মতিউর রহমান প্রমুখ।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে সুশাসনের জন্য নাগরিক-সুজন শ্রীমঙ্গল উপজেলা শাখা। এতে শ্রীমঙ্গলের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন। এ ছাড়া বাংলাদেশ ইয়াংস্টার সোশ্যাল অর্গানাইজেশন শহরের কলেজ সড়কে এবং শ্রীমঙ্গল ব্লাড ফাউন্ডেশন চৌমুহনা চত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সভা করে।

সর্বশেষ খবর