সোমবার, ১২ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ধর্ষণের বিরুদ্ধে সোচ্চার দেশ

মানববন্ধন বিক্ষোভ আন্দোলন অব্যাহত

প্রতিদিন ডেস্ক

ধর্ষণের বিরুদ্ধে সোচ্চার দেশ

ধর্ষণের প্রতিবাদে মতিঝিলে গতকাল বিভিন্ন ছাত্রসংগঠন বিক্ষোভ করে -বাংলাদেশ প্রতিদিন

ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে দেশব্যাপী প্রতিবাদ-বিক্ষোভ অব্যাহত রয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

শাপলা চত্বর অবরোধ : দেশের বিভিন্ন স্থানে ধর্ষণ ও  যৌন নিপীড়নের ঘটনায় দোষীদের বিচারের মুখোমুখি করার দাবিতে গতকাল রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে সড়ক অবরোধ করেছে একদল শিক্ষার্থী। শিক্ষার্থীদের এই বিক্ষোভের কারণে  বেলা দেড়টা থেকে মতিঝিল শাপলা চত্বর হয়ে সব দিকেই যানবাহন চলাচল বন্ধ থাকে। ধর্ষকদের বিচারের দাবিতে আয়োজিত এই কর্মসূচিতে মতিঝিল আইডিয়াল কলেজ, মতিঝিল বয়েজের শিক্ষার্থীরা অংশ নেন। এ সময় তারা স্লোগান দেন, ‘আমার  সোনার বাংলায় ধর্ষকদের ঠাঁই নাই’ ‘জেগেছে রে  জেগেছে ছাত্র সমাজ জেগেছে’ ‘ধর্ষকদের বিরুদ্ধে লড়তে হবে একসাথে’ ‘প্রীতিলতায় বাংলায় ধর্ষকদের ঠাঁই নাই।’

শাহবাগে গণস্বাক্ষর : গতকাল রাজধানীর শাহবাগে গণস্বাক্ষর অভিযান, আলোকচিত্র প্রদশনী ও স্মারকলিপি প্রদানের কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির অংশ হিসেবে শাহবাগে ‘ধর্ষণবিরোধী আলোকচিত্র প্রদর্শনী’ করে বামজোট। ‘ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে এই কর্মসূচি পালন করেন তারা। এতে শতাধিক আলোকচিত্র স্থান পায়। আলোকচিত্রগুলোতে নারীদের ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে বার্তা প্রদানের চেষ্টা করা হয়। এতে অংশ নেন ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্টসহ অন্যান্য সংগঠনের নেতারা। সংশ্লিষ্টরা জানান, ‘ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে বাংলাদেশ’ প্ল্যাটফর্মটি আগামী কয়েকদিন টানা কর্মসূচি পালন করবে। এর মধ্যে আছে আজ ১২ অক্টোবর সাংস্কৃতিক সমাবেশ, ১৩ অক্টোবর চলচ্চিত্র উৎসব, ১৪ অক্টোবর নারী সমাবেশ ও ১৫ অক্টোবর ঢাকায় ধর্ষণবিরোধী সাইকেল র?্যালি। প্রতিদিন ৪টায় শাহবাগে জমায়েত হবে।

স্মারকলিপি পেশ : ধর্ষণ ও নারী নিপীড়ন বন্ধে আইন সংশোধনে আইনমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে ‘যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থীজোট’। গতকাল সকালে ‘নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০’ সংশোধনে ছয় দফা দাবি নিয়ে আইন মন্ত্রণালয় অভিমুখে গণপদযাত্রা ও স্মারকলিপি দেয় সংগঠনটি। এই পদযাত্রা শাহবাগ থেকে শুরু হয়ে মূল রাস্তা  ধরে প্রেস ক্লাব হয়ে আইন মন্ত্রণালয়ে যায়। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে এক সংক্ষিপ্ত সমাবেশে সংগঠনের আহ্বায়ক শিবলী হাসান তাদের ছয় দফা উপস্থাপন করেন।

মুক্তিযুদ্ধ সংসদ সন্তান কমান্ড : হত্যা, ধর্ষণ, যৌন নিপীড়নের বিরুদ্ধে আইন প্রণয়ন, প্রয়োগ ও বাস্তবায়নের ৯ দফা দাবিতে গণস্বাক্ষর ও অবস্থান কর্মসূচি পালন করেছে মুক্তিযুদ্ধ সংসদ সন্তান কমান্ড। গতকাল বিকাল ৪টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে জাতীয় সংগীত গাওয়ার মাধ্যমে কর্মসূচি শুরু করেন তারা। তাদের দাবির মধ্যে রয়েছে ৬৪টি জেলায় বিশেষ আদালত গঠন করে দ্রুত বিচার আইনে ৯০ দিনের মধ্যে ধর্ষণের বিচারকার্য সম্পন্ন করা, এসব মামলা অগ্রাধিকার ভিত্তিতে আমলে নিয়ে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, বিদ্যমান ধর্ষণ মামলার আসামিদের আগামী এক সপ্তাহের মধ্যে গ্রেফতার করা, রাজপথে আন্দোলনের নামে ধর্ষকদের উৎসাহিত করার অপচেষ্টায় লিপ্ত তাদের বিরুদ্ধে তাদের গ্রেফতার করা প্রভৃতি।

কুড়িগ্রামে মানববন্ধন : সারাদেশে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে কুড়িগ্রামের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মানববন্ধন ও সমাবেশ অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় গতকাল জেলার উলিপুর উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের বোতলা এলাকার বাসিন্দা ধর্ষক আসিফ ইকবালের ফাঁসির দাবিতে মানববন্ধন করেছেন এলাকাবাসী।

দিনাজপুরে মানববন্ধন : অব্যাহত নারী-শিশু ধর্ষণ, নিপীড়ন ও নির্যাতন বন্ধ এবং সব ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে জেলার বিভিন্ন উপজেলায় প্রতিবাদ মানববন্ধন করা হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টায় চিরিরবন্দরে উপজেলা পরিষদ চত্বরে স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব চিরিরবন্দর (স্যাক) ও চিরিরবন্দর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনের (সিডিইএ) আয়োজনে মানববন্ধন হয়েছে। নেত্রকোনায় অবস্থান ধর্মঘট : নেত্রকোনার কেন্দুয়ায় গতকাল পালিত হয়েছে অবস্থান ধর্মঘট কর্মসূচি। সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে উপজেলা নারী নির্যাতন প্রতিরোধ কমিটি এই কর্মসূচীর আয়োজন করে। ধর্ষণকারীদের ফাঁসির দাবিতে আয়োজিত এ কর্মসূচিতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন। এসময় উপজেলা নারী নির্যাতন কমিটির সভাপতি রহিছ উদ্দিন মাস্টারের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক কল্যাণী হাসান, সাংবাদিক রাখাল বিশ্বাস, জহিরুল হক জহির, আজিজুল হকসহ অন্যরা। নীলফামারীতে মোমবাতি প্রজ্বালন : নির্যাতিতা নারীদের স্মরণ এবং ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবিতে নীলফামারীতে মোমবাতি প্রজ্বালন করেছে জেলা ছাত্রলীগ। গত শনিবার রাত ৮টার দিকে জেলা শহরের স্বাধীনতা স্মৃতি অম্লানে এই মোমবাতি প্রজ্বালন কর্মসূচি পালন করেন তারা। এর আগে বিক্ষোভ মিছিল করে প্রতিবাদ সমাবেশে মিলিত হন ছাত্রলীগের নেতাকর্মীরা। রাজবাড়ীতে মানববন্ধন : নারীর প্রতি সহিংসতা বন্ধ ও ধর্ষণে জড়িতদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান রেখে আইন সংশোধনের দাবিতে গতকাল রাজবাড়ীতে মানববন্ধন করা হয়েছে। সকাল ১০টায় জাতীয় ছাত্র সমাজ রাজবাড়ী জেলা শাখার আয়োজনে রাজবাড়ী প্রেস ক্লাবের সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন করে।

রাজশাহীতে সাইকেল র‌্যালি : ধর্ষণের প্রতিবাদে রাজশাহীতে সাইকেল র‌্যালি করেছে শিক্ষার্থীরা। গতকাল সকাল ৯টার দিকে নগরীর শহীদ এএইচএম কামারুজ্জামান চ্ত্বরে থেকে র‌্যালিটি শুরু হয়। বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে এটি সিঅ্যান্ডবি মোড়ে গিয়ে শেষ হয়। মানুষকে সচেতন করতে ও ধর্ষকের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে সবাইকে ঐক্যবদ্ধ করতে এ সাইকেল র‌্যালি করা হয় বলে জানিয়েছে শিক্ষার্থীরা।

ব্রাহ্মণবাড়িয়ায় অবস্থান কর্মসূচি : ব্রাহ্মণবাড়িয়ায় অবস্থান কর্মসূচি, মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন বাংলাদেশ ছাত্রমৈত্রী ব্রাহ্মণবাড়িয়া জেলার  নেতাকর্মীরা। গতকাল সকালে ব্রাহ্মণবাড়িয়া বজলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

বরিশালে প্রতিবাদী সমাবেশ : বরিশালে প্রতিবাদী সমাবেশ করেছে বাম গণতান্ত্রিক জোট। সংগঠনের বরিশাল শাখার উদ্যোগে গতকাল  বেলা ১১টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে এই প্রতিবাদী সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়কারী দুলাল মজুমদারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা বাসদ সদস্য সচিব ডা. মনিষা চক্রবর্তী, গণসংহতি আন্দোলনের আহ্বায়ক দেওয়ান আবদুর রশিদ নিলু, জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি মিজানুর রহমান এবং জেলা ইউনাইটেড কমিউনিস্ট লীগের সভাপতি নৃপেন্দ্র নাথ বাড়ৈ প্রমুখ।

বাউফলে বিক্ষোভ ও মানববন্ধন : পৃথক পৃথকভাবে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বাউফলের সচেতন শিক্ষার্থী জনতা ও পুলকিত বাউফল অনলাইন সামাজিক সংগঠন। গতকাল সকাল ১০ ঘটিকায় বাউফল সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্র তানভীর রহমান সাদের নেতৃত্বে বাউফল  প্রেস ক্লাব থেকে একটি বিশাল মিছিল বের হয়। পরে মিছিলটি শহরের প্রধান সড়ক উপজেলা চত্বর প্রদিক্ষণ শেষে একই স্থানে এসে সমাবেশ করে।

নাজিরপুর ছোট ডালিমা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক মাইনুল ইসলামের সঞ্চালনায় আয়োজিত কর্মসূচিতে বক্তব্য রাখেন, বাউফল সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় ১০ম শ্রেণির ছাত্র তানভীর রহমান সাদ ও সাফিন ইমতিয়াজ লিয়ন, বাউফল বালিকা মাধ্যমিক বিদ্যালয় ১০ম শ্রেণির ছাত্রী ইসরাত জাহান জুই।

বাউফলের সচেতন শিক্ষার্থী জনতার বিক্ষোভ ও মানববন্ধনের পরে একই স্থানে মানববন্ধন করে পুলকিত বাউফল অনলাইন সামাজিক সংগঠনটি।

সর্বশেষ খবর