বুধবার, ১৪ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

আমার বিপক্ষে মামলা হলে ডিসির বিরুদ্ধেও করতে হবে : নিক্সন চৌধুরী

আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে : সিইসি

নিজস্ব প্রতিবেদক

আমার বিপক্ষে মামলা হলে ডিসির বিরুদ্ধেও করতে হবে : নিক্সন চৌধুরী

ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরী নিক্সন দাবি করেছেন, ফরিদপুরের জেলা প্রশাসককে হুমকি দেওয়ার যে ফোন রেকর্ডটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েছে সেটি সুপার এডিট করা। এটি তার বক্তব্য নয় দাবি করে তিনি বলেন, যে অডিও ক্লিপ ছাড়া হয়েছে এটার কোনো ভিত্তি নেই। এটি আমার ভয়েসও নয়, ইউএনও আপাও এটি প্রচার করেননি। একটি মহল সরকারকে বিব্রত করতে আমার বক্তব্যকে এডিট করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করেছে। একই সঙ্গে তিনি বলেছেন, তিনি যদি নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে থাকেন তাহলে ফরিদপুরের জেলা প্রশাসকও (ডিসি) আচরণবিধি লঙ্ঘন করেছেন। যদি তার বিচার করা হয় তাহলে ডিসিরও বিচার করতে হবে। আমার বিরুদ্ধে মামলা হলে ডিসি-ইউএনওর বিরুদ্ধেও মামলা করতে হবে। গতকাল জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে নিক্সন চৌধুরী এসব দাবি করেন।

গতকাল দুপুরে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরী নিক্সনের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। সিইসি বলেন, অবশ্যই যে আচরণ সংসদ সদস্য করেছেন নির্বাচন পরিচালনা করার সময়, সেটা কাম্য নয়। আচরণবিধি ভঙ্গ করেছেন। আইনে যে রকম বিধিবিধান আছে, তার ব্যাপারে আইনের বিধিবিধান প্রযোজ্য হবে। এতটুকু বলতে পারি। সিইসির বক্তব্যের কয়েক ঘণ্টার মধ্যে গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করলেন মুজিবর রহমান চৌধুরী নিক্সন।

সংবাদ সম্মেলনে নিক্সন চৌধুরী দাবি করেন, তার শত্রুপক্ষ তাকে ঘায়েল করতেই একটি এডিট করা অডিও রেকর্ড সামাজিক যোগাযোগ মাধ্যমে ছেড়েছে। তিনি বলেন, আপনারা ইউএনও আপাকে জিজ্ঞেস করেন আমি তাকে গালাগাল করেছি কিনা? তিনি কিন্তু এখনো এ বিষয়ে কোনো কথা বলেননি। তার কথা কিন্তু কোথাও আসেনি। তাহলে কারা এটি প্রচার করেছে জানতে চাইলে নিক্সন চৌধুরী বলেন, সেটা তো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থার লোকজন খুঁজে বাহির করবেন। আমি এটা বলতে পারি ইউএনও আপা এটি করেননি। হাই কোর্টের সুস্পষ্ট নির্দেশনা আছে কারও বক্তব্য রেকর্ড করা যাবে না বা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া যাবে না। ইউএনও আপা সেটি জানেন, আমার ইউএনও এত বোকা নয় যে তিনি আইন লঙ্ঘন করে সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেবেন। তিনি আইনের মানুষ হয়ে আইন ভঙ্গ করে এটি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেবেন আমি মনে করি না। এটা পুরোপুরি মিথ্যা, আমি এরকম গালিগালাজ করি নাই।  তিনি বলেন, উপ-নির্বাচনের দিন আমার একজন কর্মীকে ম্যাজিস্ট্রেট ও বিজিবি সদস্যরা ধরে নিয়ে গিয়েছিল সেটি জানানোর জন্য আমি ইউএনওকে ফোন করেছিলাম। কিন্ত বাকি যে অংশ আছে সেই অংশটুকু সুপার এডিট করা হয়েছে। ডিসি বিষয়েও আমি কিছু বলেছি বলে যেটা প্রচার করা হয়েছে সেটিও পুরোপুরি মিথ্যা। তিনি বলেন, চরভদ্রাসনের ইউএনও আপা আমার বোনের মত, তিনি আমাকে ভাই ডাকেন। গত দুই আড়াই বছর ধরে আমরা এসঙ্গ কাজ করছি ভাই-বোনের মত। নিক্সন চৌধুরী বলেন, নির্বাচ কমশিন ২৬ সেপ্টেম্বর চার জন ম্যাজিস্ট্রেট দেয়ার কথা বলল। নির্বাচনের দিন সেটা কিভাবে ১৩ জন হয়ে গেল। তিনি অভিযোগ করেন, ডিসির নির্দেশে ম্যাজিস্ট্রেটরা বিএনপির বিদ্রোহী প্রার্থীর পক্ষে কাজ করেছে এবং আগের দিন প্রতিটি কেন্দ্রে গিয়ে ভয়ভীতি দেখানো হয়েছে, যেখানে নৌকার ভোটার সেখানে তান্ডব চালানো হয়েছে। নির্বাচনের আগের দিন ১৩ ম্যাজিস্ট্রেট নামিয়ে বিজিবিকে নিয়ে আতংক তৈরি করা হয়েছে। এর আগে কোন নির্বাচনে আমার এখানে এক জনের বেশি ম্যাজিস্ট্রেট দেয়া হয়নি।

তিনি বলেন, আমি রাস্তায় দাঁড়িয়ে আমার সমর্থকদের শান্ত করেছি। ইউএনও আমাকে অনুরোধ করেছিলেন, যেন কেউ ম্যাজিস্ট্রেটের সাথে কোন খারাপ ব্যবহার না করেন। সে জন্য আমি তাদেরকে অনুরোধ করে বলেছি, আইন নিজের হাতে তুলে নেবেন না। আমি দেখব। বিচার দেয়ার আমি দেব। আপনারা শান্ত থাকবেন। আমি সেখানে যে বক্তব্য দিয়েছি সেটা রেকর্ড আছে। কিন্তু ভিডিও দেয়া হয়েছে এডিট করে। তিনি বলেন, আমি যদি নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে থাকি তাহলে ডিসি সাহেবও নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করেছেন। নির্বাচনের পরের দিন সকাল ৯টা থেকে ১০টার মধ্যে ইউএনওকে আমার গ্রামের বাড়িতে পাঠিয়েছে। আচরণবিধি অনুযায়ী ৪৮ ঘণ্টার মধ্যে কী ইউএনও আমার বাড়িতে আসতে পারেন? তাহলে ডিসিও আচরণবিধি লঙ্ঘন করেছেন। তিনি বলেন, আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আমার বিরুদ্ধে মামলা হয়, তাহলে ডিসির বিরুদ্ধে একই অভিযোগে মামলা করতে হবে।  ডিসি কেন তার বাড়িতে ইউএনওকে পাঠিয়েছেন জানতে চাইলে নিক্সন চৌধুরী বলেন, এই যে সারা দিন ডিসি সাহেব তার ম্যাজিস্ট্রেটকে দিয়ে যা করেছেন সে বিষয়ে যেন আমি নালিশ না করি, ওপরে না জানাই- সে জন্য কম্প্রোমাইজ করতে ইউএনওকে পাঠিয়েছিলেন।

ইউএনওকে আমি গালি দিয়েছি কিনা- সেটা আপনারা আমার ইউএনওকে জিজ্ঞেস করুন। এই ক্লিপগুলো এডিট করে প্রচার করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোট সুষ্ঠু হয়েছে। কিন্তু আমার প্রার্থীর পক্ষে যেন ভোটার না আসে সে জন্য ম্যাজিস্ট্রেট ও বিজিবি দিয়ে তা-ব চালানো হয়েছে। জেলা প্রশাসন বিএনপির বিদ্রোহী প্রার্থীর পক্ষে কাজ করেছে। তিনি বলেন, যারা নির্বাচনে পক্ষপাতিত্ব করেছেন এবং আমাকে নিয়ে যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে নোংরামি করছেন আমি তাদের বিচার চাই। এগুলোর তদন্তও দাবি করেন তিনি। একই সঙ্গে বলেন, একটি মহল দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করতে এসব করছে। যারা এই এডিটিং করে নোংরা বক্তব্য প্রচার করেছে সেটা বাহির করার দায়িত্ব সরকারের। প্রসঙ্গত, গত ১০ অক্টোবর চরভদ্রাসন উপজেলা পরিষদের উপ-নির্বাচনকে কেন্দ্র করে স্থানীয় সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরী নিক্সন জেলা প্রশাসক ও একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে গালাগাল করেন। যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এ ঘটনা ১১ অক্টোবর মন্ত্রিপরিষদ বিভাগকে লিখিতভাবে জানান ফদিরপুরের জেলা প্রশাসক। মন্ত্রিপরিষদ বিভাগ ১২ অক্টোবর বিষয়টি নির্বাচন কমিশনকে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করে। সংবাদ সম্মেলনে নিক্সন চৌধুরীর সঙ্গে উপস্থিত ছিলেন ভাঙ্গা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শাদাৎ হোসেন, ভাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফাইজুর রহমান, সদরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান শফিক আজিজ। 

নিক্সন বিধি লঙ্ঘন করেছেন, আইন অনুযায়ী ব্যবস্থা : সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, স্বতন্ত্র এমপি মুজিবর রহমান চৌধুরী ওরফে নিক্সন নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন। ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনকে কেন্দ্র করে জেলা প্রশাসককে (ডিসি) হুমকি ও নির্বাচনী দায়িত্বে থাকা কর্মকর্তাদের গালিগালাজ করার অভিযোগে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব কথা বলেন সিইসি। এক প্রশ্নের জবাবে সিইসি নূরুল হুদা বলেন, আমরা জানি, অভিযোগ আছে। অভিযোগটা আমরা সঙ্গে সঙ্গে জেনেছি। কমিশনারদের সঙ্গে আলোচনা করেছি। করণীয় বিষয় নির্ধারণ করেছি। আজ বা কালকের মধ্যেই করণীয়। এমপি মুজিবর রহমানের বিরুদ্ধে মামলা হবে কিনা, এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, মামলার বিধান থাকলে করা হবে। এখনো এ বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর