বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

নিক্সন চৌধুরীর বিচার চায় অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন

মামলা করবে ইসি

নিজস্ব প্রতিবেদক

ফরিদপুরের জেলা প্রশাসককে হুমকি এবং জেলার চরভদ্রাসন উপজেলার ইউএনওকে ফোনে অশালীন ভাষায় গালিগালাজের অভিযোগে আলোচিত স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরী নিক্সনের বিচার চেয়েছে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন (বিএএসএ)। বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের এই সংগঠনের সভাপতি, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র  সচিব হেলালুদ্দীন আহমদ এবং মহাসচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন গতকাল এক বিবৃতিতে এ দাবি জানান। বিএএসএ এমপি নিক্সনের মানহানিকর এবং অশোভন উক্তির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। এদিকে ফরিদপুর-৪ আসনের এমপি মুজিবর রহমান চৌধুরী নিক্সনের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এ ছাড়া এমপি নিক্সন নির্বাচনী আচরণবিধির বাইরে আর কোনো নির্বাচনী অপরাধ করেছেন কিনা, তা তদন্তে তিন সদস্যের একটি কমিটিও গঠন করেছে ইসি। গতকাল ঢাকার নির্বাচন ভবনে আইনশৃঙ্খলা বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা সাংবাদিকদের এ কথা জানান।

অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের পক্ষে বিবৃতিতে সংগঠনের নেতৃদ্বয় বলেন, ১০ অক্টোবর চরভদ্রাসন উপজেলা পরিষদ চেয়ারম্যান পদের উপনির্বাচন শেষে রাতে এক জনসভায় নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করে নিক্সন চৌধুরী ও তার অনুসারীরা জেলা প্রশাসনের প্রতি চরম বিষোদগার করেন। দায়িত্ব পালনরত নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটকে অত্যন্ত মানহানিকরভাবে অশ্রাব্য ভাষায় গালিগালাজ ও হুমকি প্রদর্শন করেন। এমপি তার অনুসারীদের দিয়ে বিভিন্ন কুরুচিপূর্ণ স্লোগান দিতে উৎসাহিত করেন। যা একজন এমপি অথবা একজন সুস্থ মানসিকতাসম্পন্ন ভদ্রলোকের পক্ষে অকল্পনীয়।

বিবৃতিতে আরও বলা হয়, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে এক ব্যক্তিকে আটক রাখায় এমপি নিক্সন ইউএনওর কাছে ফোন করে অত্যন্ত অশালীন ভাষায় গালিগালাজ করেন এবং হুমকি দেন। ইউএনও একজন নারী কর্মকর্তা হওয়া সত্ত্বেও একজন এমপি যে ধরনের অশালীন ও কুরুচিপূর্ণ শব্দ ব্যবহার করেছেন, তা বাঙালি সংস্কৃতি ও মূল্যবোধের প্রতি চরম অবমাননাকর। বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন এই মানহানিকর ও অশোভন উক্তির তীব্র নিন্দা এবং যথাযথ অনুসন্ধান করে দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে সঠিক বিচারের জোর দাবি জানাচ্ছে। এদিকে সিইসি সাংবাদিকদের বলেন, আমাদের সিদ্ধান্ত হয়েছে, ‘মাননীয় সংসদ সদস্য নিক্সন চৌধুরী সাহেবের বিরুদ্ধে মামলা করা হবে। হয়তো আজকের (বুধবার) মধ্যে, বা কালকের (বৃহস্পতিবার) মধ্যে থানায় মামলা রুজু হয়ে যাবে। বিধিবহির্ভূত আচরণ করার জন্য আমাদের হাতে যে আলামত আছে, তা যথেষ্ট। সেজন্য মামলা হবে। মামলা হওয়ার পর সংশ্লিষ্ট থানা তদন্ত করে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে বলে মন্তব্য করেন সিইসি। তিনি বলেন, এমপি নিক্সন আচরণবিধির বাইরে আর কোনো নির্বাচনী অপরাধ করেছেন কিনা, তা তদন্ত করে দেখতে একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি করছে ইসি। এর আগে ফরিদপুরের জেলা প্রশাসক (ডিসি) অতুল সরকার ওই ঘটনা মন্ত্রিপরিষদ বিভাগকে জানালে সেটি নির্বাচন কমিশনে পাঠায় মন্ত্রিপরিষদ বিভাগ। এ অবস্থায় ফরিদপুর-৪ আসনের এমপি মুজিবর রহমান চৌধুরীর বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এদিকে ডিসি ও ইউএনওকে গালিগালাজের যে অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েছে, সেটি বানোয়াট বলে দাবি করেছেন এমপি মুজিবর রহমান চৌধুরী। মঙ্গলবার ঢাকায় সংবাদ সম্মেলন করে তিনি দাবি করেন, তার বক্তব্যকে ‘সুপার এডিট’ করা হয়েছে। তিনি গালিগালাজ করেননি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর