শনিবার, ১৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
ধর্ষণ ও বিচারহীনতার প্রতিবাদ

নোয়াখালী অভিমুখে লংমার্চ শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

নোয়াখালী অভিমুখে লংমার্চ শুরু

ধর্ষণ-নিপীড়ন বন্ধসহ ৯ দফা দাবিতে গতকাল রাজধানীর শাহবাগ থেকে নোয়াখালীর বেগমগঞ্জ অভিমুখে লংমার্চ শুরু হয়েছে -বাংলাদেশ প্রতিদিন

ধর্ষণ-নিপীড়ন বন্ধ ও স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগসহ ৯ দফা দাবিতে রাজধানী ঢাকার শাহবাগ থেকে নোয়াখালীর বেগমগঞ্জ অভিমুখে লংমার্চ শুরু হয়েছে। গতকাল সকাল ১০টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে থেকে বামপন্থি ছাত্রসংগঠনগুলো ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে এই লংমার্চ শুরু করেছে। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এই কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে। বাস ও পিকআপে প্রায় ৪০০ মানুষ এই লংমার্চে অংশ নিচ্ছেন।

‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’- এর ৯ দফা দাবির মধ্যে রয়েছে, উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানে নারী নির্যাতনবিরোধী সেল কার্যকর করা, সিডো সনদে স্বাক্ষর ও তার পূর্ণ বাস্তবায়ন এবং নারীর প্রতি বৈষম্যমূলক সব আইন ও প্রথা বিলোপ; ধর্মীয়সহ সব ধরনের সভা-সমাবেশে নারীবিরোধী বক্তব্য শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা, সাহিত্য-নাটক-সিনেমা-বিজ্ঞাপনে নারীকে পণ্য হিসেবে উপস্থাপন বন্ধ করা, পর্নোগ্রাফি নিয়ন্ত্রণে বিটিসিএলের কার্যকর ভূমিকা এবং সুস্থ ধারার সাংস্কৃতিক চর্চাকে সরকারিভাবে পৃষ্ঠপোষকতা করা; তদন্তের সময় ভুক্তভোগীকে মানসিক নিপীড়ন-হয়রানি বন্ধ করা, তার আইনগত ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা এবং অপরাধবিজ্ঞান ও জেন্ডার বিশেষজ্ঞদের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে অন্তর্ভুক্ত করা, ট্রাইব্যুনালের সংখ্যা বাড়িয়ে অনিষ্পন্ন সব মামলা দ্রুত নিষ্পত্তি করা। লংমার্চের অন্যতম আয়োজক সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি মেহেদী হাসান নোবেল জানান, ‘সকাল সোয়া ১০টার দিকে আমরা শাহবাগ থেকে গুলিস্তান আসি। এখান থেকে বাসে করে নারায়ণগঞ্জের চাষাঢ়া ও সোনারগাঁ, কুমিল্লার চান্দিনা ও শহর, ফেনী, ফেনীর দাগনভূঞা, নোয়াখালীর চৌমুহনী ও এখলাসপুরে যাব। পথে কয়েকটি সমাবেশ হবে। শনিবার (আজ) বিকালে নোয়াখালীর মাইজদীতে সমাবেশের মধ্য দিয়ে লংমার্চ শেষ হবে।’

প্রতিবাদী গান-স্লোগানে মুখর কুমিল্লা : কুমিল্লা প্রতিনিধি জানান, ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে ঢাকা থেকে নোয়াখালী লংমার্চ ব্যানারে কুমিল্লায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। গতকাল বিকালে টাউন হলের মুক্তমঞ্চে প্রতিবাদী গান-স্লোগানে মুখর হয়ে ওঠে চারপাশ। সমাবেশের পরে ফেনীর উদ্দেশে রওনা হয় লংমার্চটি। ঢাকা থেকে নোয়াখালীমুখী লংমার্চটি কুমিল্লা এসে পৌঁছলে পুলিশ লাইনস থেকে স্বাগত জানান কুমিল্লার নেতৃবৃন্দ।

 লংমার্চে অংশগ্রহণকারীরা প্লাকার্ড-লাল পতাকা নিয়ে স্লোগান দিয়ে টাউন হলে প্রবেশ করেন। এ সময় টাউন হলের মুক্তমঞ্চে লংমার্চকে স্বাগত জানিয়ে গান পরিবেশন করেন উদীচী শিল্পীগোষ্ঠীর সদস্যরা।

নারী মুক্তি কেন্দ্রের প্রেসিডেন্ট সীমা দত্ত জানান, গতকাল সকালে ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে ঢাকা থেকে নোয়াখালী লংমার্চ শুরু করি। মাঝে নারায়ণগঞ্জ, সোনারগাঁও, কুমিল্লার চান্দিনায় যাত্রাবিরতি করি।

নারী মুক্তি কেন্দ্রের অর্থ সম্পাদক নাঈমা খালিদ মনিকা জানান, রাতে তারা ফেনীর উদ্দেশে রওনা দিয়েছেন। শনিবার নোয়াখালীর বেগমগঞ্জে পৌঁছবেন।

লংমার্চে অংশগ্রহণকারী সিপিবি প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহিল কাফি রতন বলেন, আমরা ৯ দফা দাবি নিয়ে লংমার্চ শুরু করেছি। আমাদের সঙ্গে ডান সংহতি আন্দোলন, ছাত্র ফেডারেশন, উদীচী শিল্পীগোষ্ঠী, চারণ সাংস্কৃতিক কেন্দ্রসহ আরও কয়েকটি সংগঠন যোগ দিয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর