শনিবার, ১৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ধর্ষণের বিরুদ্ধে সারা দেশে পুলিশের সমাবেশ আজ

নিজস্ব প্রতিবেদক

ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে জনসচেতনতা বাড়াতে আজ শনিবার সারা দেশে ৬ হাজার ৯১২টি বিট পুলিশিং এলাকায় সমাবেশ করবে পুলিশ। গতকাল পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা ধর্ষণ ও নির্যাতনবিরোধী এ সমাবেশের কথা জানান। স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে আজ সকাল ১০টায় একযোগে এ সমাবেশ শুরু হওয়ার কথা রয়েছে। সমাবেশে উল্লেখযোগ্য সংখ্যক নারী, জনপ্রতিনিধি, শিক্ষক, মসজিদের ইমাম ও বিভিন্ন স্তরের মানুষ অংশ নেবেন।

সমাবেশে ধর্ষণ ও নির্যাতনবিরোধী পোস্টার, লিফলেট এবং প্ল্যাকার্ড প্রদর্শন করা হবে, যাতে জনগণ এ সামাজিক ব্যাধির বিরুদ্ধে এগিয়ে আসে এবং সচেতনতা সৃষ্টি হয়। প্রতিটি সমাবেশ ফেসবুকে সরাসরি সম্প্রচার করা হবে।

এআইজি সোহেল রানা বলেন, সামাজিক শৃঙ্খলা এবং জনগণের শান্তি ও সুরক্ষা নিশ্চিত করতে বাংলাদেশ পুলিশ ধর্ষক এবং নারী ও শিশু নির্যাতনকারীদের বিচারের আওতায় আনার জন্য পেশাদারিত্বের সঙ্গে কাজ করছে। দেশের সেবা ও জনকল্যাণে পুলিশ সব সময় আন্তরিকতার সঙ্গে জনগণের পাশে দাঁড়িয়েছে। জানা গেছে, প্রতিটি থানা এলাকায় ৪ থেকে ৫টি বিট পুলিশিং এলাকা রয়েছে। এসব এলাকায় বিভিন্ন বিষয় নিয়ে জনসচেতনতা বৃদ্ধি করতে স্থানীয় বাসিন্দাদের নিয়ে উঠান বৈঠক হতো। ওই আদলেই সারা দেশে একযোগে ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী সমাবেশ হবে। সারা দেশে ধর্ষণের মামলা বৃদ্ধির পরিসংখ্যান সামনে আসার পরই এ সমাবেশের ঘোষণা এলো পুলিশ সদর দফতর থেকে। এদিকে ধর্ষণ নিয়ে দেশজুড়ে বিভিন্ন সংগঠনের আন্দোলন অব্যাহত আছে। পুলিশ সদর দফতরের দেওয়া তথ্যানুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে সারা দেশে ধর্ষণের অভিযোগে মামলা হয়েছে ১ হাজার ৮০টি, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬১টি বেশি। ঢাকায় এ চিত্র উল্টো। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তথ্য পর্যালোচনা করে দেখা যায়, তাদের আওতাধীন ৫০টি থানায় ছয় মাসে (মার্চ-আগস্ট) ২২৭টি ধর্ষণের মামলা হয়, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৫৬টি কম। এতে দেখা যাচ্ছে, ঢাকার বাইরে ধর্ষণের ঘটনায় মামলা বেড়েছে। পুলিশ বলছে, করোনাকালে ধর্ষণের ঘটনা কেন বাড়ল, তার সুনির্দিষ্ট কোনো কারণ বলা কঠিন। সম্প্রতি সিলেটে এমসি কলেজে তুলে নিয়ে তরুণীকে ধর্ষণ ও নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ করতে থাকে মানুষ। রাজধানীতেও টানা কর্মসূচি চলছে। সরকার ধর্ষণের শাস্তি যাবজ্জীবন কারাদ  থেকে বাড়িয়ে মৃত্যুদ  করেছে। এরপরও দেশে একের পর এক ধর্ষণের ঘটনা ঘটছে। জানা গেছে, ডিএমপির ৫০টি থানায় জুন থেকে আগস্ট পর্যন্ত তিন মাসে ১৫৪টি মামলা হয়, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১১টি বেশি। গত পাঁচ বছরের রেকর্ড পর্যালোচনা করে দেখা যায়, প্রতি বছর মার্চ থেকে আগস্টে ধর্ষণের ঘটনা বাড়ে। যার কারণ অজানা। ধর্ষণ ও নির্যাতনের শিকার হয়ে গত মার্চ থেকে গত ৯ অক্টোবর পর্যন্ত ৩৭০ জন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে-ওসিসি চিকিৎসা নিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর