সোমবার, ১৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
মাসিক অপরাধ সভায় ডিএমপি কমিশনার

কিশোর গ্যাং চিহ্নিত করুন, নইলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

কিশোর গ্যাং চিহ্নিত করুন, নইলে ব্যবস্থা

কিশোর গ্যাং সদস্যদের চিহ্নিত করুন। তাদের অবস্থান, গতিবিধি নজরদারি করুন। এক্ষেত্রে ব্যর্থ হলে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম গতকাল রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসে ডিএমপির মাসিক অপরাধ পর্যালোচনা সভায় এ নির্দেশ দেন। ডিএমপি কর্মকর্তাদের উদ্দেশে পুলিশ কমিশনার বলেন, মামলার তদন্তে প্রযুক্তি ব্যবহার করতে হবে। এমন কোনো অপেশাদার আচরণ করবেন না যাতে আপনার ব্যক্তিগত দায় চলে আসে। ডিএমপি কমিশনার বলেন, নারী নির্যাতন ও ধর্ষণের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে থানার প্রতিটি বিটে সচেতনতামূলক সমাবেশ করতে হবে। এসব সমাবেশে নারীদের কাছ থেকে তাদের সমস্যা সম্পর্কে জানতে হবে এবং সমস্যা সম্পর্কে করণীয় বিষয়ে তাদের সুপারিশ বিবেচনায় নিতে হবে।

তিনি বলেন, থানায় জিডি ও মামলার ক্ষেত্রে ডিএমপি সদর দফতর থেকে সেবা প্রত্যাশীদের ফোন করে পুলিশের সেবার মান সম্পর্কে জানতে চেয়ে শতকরা ৯৫ ভাগের বেশি মানুষ সন্তুষ্টি প্রকাশ করেছেন। এটা ধরে রাখতে হবে।

ডিএমপি প্রধান ঢাকা মহানগরীর স্থায়ী চেকপোস্টের পাশাপাশি পূর্ণোদ্যমে অস্থায়ী চেকপোস্ট চালু করার নির্দেশ দেন। চাঁদাবাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশসহ ঢাকা শহরের রাস্তায় কোনো ধরনের ব্যাটারিচালিত রিকশা চলবে না বলে তার কঠোর মনোভাবের কথা জানান। তিনি বলেন, এ ব্যাপারে পুলিশ কঠোর অবস্থানে থাকবে। ফ্লাইওভারগুলোতে ওঠা ও নামার জায়গায় উচ্চ ক্ষমতা সম্পন্ন সিসি ক্যামেরা স্থাপনের নির্দেশ দেন কমিশনার। ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম (সিডিএমএস) ও সাসপেক্ট আইডেন্টিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেমের (এসআইভিএস) মতো সফটওয়্যার হালনাগাদ করে চোর/ছিনতাইকারীদের তালিকা প্রস্তুত করে তাদের আইনের আওতায় আনার তাগিদ দেন তিনি। তিনি বলেন, গাড়ি ও মোটরসাইকেল ট্রাকিং সিস্টেমের আওতায় আসলে চুরি অনেকাংশে কমে যাবে।

সেপ্টেম্বর মাসের অপরাধ পর্যালোচনা সভায় শ্রেষ্ঠ অপরাধ বিভাগ হিসেবে নির্বাচিত হয়েছে গুলশান বিভাগ, শ্রেষ্ঠ গোয়েন্দা বিভাগ নির্বাচিত হয়েছে গোয়েন্দা লালবাগ বিভাগ ও শ্রেষ্ঠ ট্রাফিক বিভাগ নির্বাচিত হয়েছে ট্রাফিক লালবাগ বিভাগ। এ ছাড়াও ঢাকা মহানগরীর আইন শৃঙ্খলা রক্ষা ও ভালো কাজের স্বীকৃতি হিসেবে বিভিন্ন পদমর্যাদার ৮৭ জনকে পুরস্কৃত করেন ডিএমপি কমিশনার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর