বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

কেন্দ্রে ভোটারের দীর্ঘ লাইন

নিউইয়র্কে বাড়ল আগাম ভোটের সময়, স্বামীর জন্য ভোট চাইলেন মেলানিয়া

তানভীর আহমেদ

কেন্দ্রে ভোটারের দীর্ঘ লাইন

ডাকযোগে ভোট প্রদানে কারচুপির অভিযোগ করে নিজেই আগাম ভোট দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পরই রিপাবলিকান সমর্থকরা দলে দলে ছুটছেন কেন্দ্রে। কয়েক দিনের ব্যবধানে ১ কোটির বেশি আগাম ভোট তারই প্রমাণ।

দ্য গার্ডিয়ানের খবর, রেকর্ড গড়ে আগাম ভোট দিয়েছেন ৭ কোটির বেশি ভোটার। ডাকযোগে ভোট দেওয়া নিয়ে ডেমোক্র্যাটরা বেশি আগ্রহী হওয়ায় আগাম ভোটে তারা বেশ সুবিধাজনক অবস্থানে আছেন। তবে বিশ্লেষকরা বলছেন, বেশির ভাগ ট্রাম্প সমর্থক এখন কেন্দ্রে ভিড় করছেন। শুরুর দিকে প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের সমর্থকদের আগাম ভোটে অংশগ্রহণ বেশি ছিল। সে সময় বেশির ভাগ রিপাবলিকান সমর্থক বলেছিলেন তারা ভোট ডে বা ৩ নভেম্বর নির্বাচন বুথে গিয়ে ভোট দেবেন। কিন্তু করোনা পরিস্থিতি ক্রমে জটিল হওয়ায় আগাম ভোট দিতে ছুটছেন সবাই। গতকালও প্রায় ৭০ হাজার নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে দেশটিতে। এমন পরিস্থিতিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা অভিযোগ করেন, হোয়াইট হাউসের কর্মকর্তারা সতর্ক থাকলেই কভিড সংক্রমণ এড়ানো যেত। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদাসীনতায় হোয়াইট হাউস করোনার ‘হট জোনে’ পরিণত হয়েছে। মঙ্গলবার ফ্লোরিডায় ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের পক্ষে প্রচারের সময় ট্রাম্পের করোনা পরিস্থিতি মোকাবিলা নিয়ে সমালোচনা করেন ওবামা। করোনার কারণে এখন ডাকযোগে ও কেন্দ্রে লাখ লাখ ভোটার ভিড় করছেন। ভোটারের দীর্ঘ লাইন তৈরি হওয়ায় বেশির ভাগ অঙ্গরাজ্য আগাম ভোট দেওয়ার সময়সীমা বাড়িয়েছে। ১ নভেম্বর পর্যন্ত নিউইয়র্কে আগাম ভোট গ্রহণ করা হবে। প্রথমবারের মতো জাতীয় নির্বাচনে আগাম ভোট দেওয়ার সুযোগ পাওয়ায় নিউইয়র্কে ভোটারদের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে। নগরীর কোনো কোনো কেন্দ্রে ভোটারদের দুই ঘণ্টা পর্যন্ত লাইনে দাঁড়িয়ে ভোট দিতে দেখা গেছে। খবর বিবিসির। এদিকে স্থানীয় সময় মঙ্গলবার ট্রাম্পের জন্য ভোট চেয়েছেন তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প। এ বছর ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় এই প্রথমবারের মতো অংশ নিলেন তিনি। প্রচারণায় ট্রাম্পকে লড়াকু ও সাহসী যোদ্ধা বলে মন্তব্য করেন তিনি। করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে মার্কিন নাগরিকদের জন্য ট্রাম্প প্রতিনিয়ত লড়াই চালিয়ে যাচ্ছেন বলে জানান মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।

ট্রাম্পের ভোটার টানছেন বাইডেন : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘাঁটি হিসেবে পরিচিত অঙ্গরাজ্যগুলোয় প্রচারণা বাড়িয়েছেন জো বাইডেন। পাশাপাশি কংগ্রেস ও সিনেটে আসন বৃদ্ধির জন্যও জোর প্রচারে নেমেছে ডেমোক্র্যাট দল। নির্বাচনী প্রচারের শেষ সপ্তাহে এসে ডেমোক্র্যাট প্রচার শিবির তাদের কৌশলে পরিবর্তন এনেছে। ২৭ অক্টোবর জর্জিয়া অঙ্গরাজ্যে জো বাইডেন প্রচারণা চালিয়েছেন। সেখানে তিনি বলেছেন, ডোনাল্ড ট্রাম্প দেশকে বিভক্ত করে ফেলেছেন। তিনি নির্বাচিত হয়ে ফ্রাঙ্কলিন রুজভেল্টের আমেরিকার মতো সবাইকে ঐক্যবদ্ধ করবেন। প্রচারণার জেরে ভোটার টানছেন বাইডেন। এবারের নির্বাচনের ব্যাটলগ্রাউন্ড রাজ্য হিসেবে পরিচিতি পাওয়া মিশিগান, পেনসিলভানিয়া ও উইসকনসিনের মতো রাজ্যেও জনমত জরিপে বাইডেন এগিয়ে আছেন।

ট্রাম্পের ওয়েবসাইট হ্যাকড : ভোটের মাত্র এক সপ্তাহ আগে ‘অল্প সময়ের জন্য’ হ্যাকড হয়েছে ট্রাম্পের নির্বাচনী প্রচারণা ওয়েবসাইট। সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এ ব্যাপারে সংবাদ প্রকাশ করেছে বিভিন্ন গণমাধ্যম। হ্যকাররা সে ওয়েবসাইটে লিখে দেয়, ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বারা বিশ্বজুড়ে প্রতিদিন যথেষ্ট ভুয়া খবর ছড়িয়েছে।’ ওয়েবসাইট হ্যাকড হওয়ার সত্যতা নিশ্চিত করে ট্রাম্পের প্রচারণার মুখপাত্র টিম মুর্তোফ জানিয়েছেন, খুব দ্রুতই সাইটের নিয়ন্ত্রণ হাতে আনা হয়েছে এবং কোনো স্পর্শকাতর তথ্য বেহাত হয়নি।

সর্বশেষ খবর