বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

সাকিব এখন মুক্ত

মেজবাহ্-উল-হক

সাকিব এখন মুক্ত

সেকেন্ড, মিনিট, ঘণ্টা, দিন, মাসের পর পেরিয়ে গেল একটা বছর! আজ থেকে মুক্ত সাকিব আল হাসান। এখন সব ধরনের ক্রিকেট খেলতে পারবেন দেশসেরা তারকা। জুয়াড়িদের সঙ্গে যোগাযোগের বিষয়টি আইসিসিকে অবহিত না করায় গত বছরের ২৮ অক্টোবর সাকিবকে নিষিদ্ধ করেছিল আন্তর্জাতিক ক্রিকেটের অভিভাবক সংস্থা।

নভেম্বরের মাঝামাঝি সময়ে ক্রিকেট বোর্ডের তত্ত্বাবধানে অনুষ্ঠেয় টি-২০ টুর্নামেন্টেই সাকিবকে আবারও বাইশগজে দেখা যাবে বলে কয়েক দিন আগে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তবে সাকিব মাঠে ফেরার যুদ্ধটা শুরু করেছেন অনেক আগে থেকেই। শ্রীলঙ্কা সফরের জন্য তিনি নিজের শিক্ষাপ্রতিষ্ঠান বিকেএসপিতে দুই গুরু নাজমুল আবেদীন ফাহিম ও মোহাম্মদ সালাউদ্দীনের তত্ত্বাবধানে বেশ কিছুদিন অনুশীলন করেছেন। টাইগারদের লঙ্কা সিরিজ স্থগিত হয়ে যাওয়ায় পরিবারের কাছে যুক্তরাষ্ট্রে ফিরে যান। ফিটনেসের জন্য সেখানেও সাকিব কঠোর অনুশীলন করছেন বলে জানিয়েছেন জাতীয় দলের কোচ রাসেল ডমিঙ্গো।

করোনাভাইরাসের কারণে সাকিবকে ছাড়া খুব বেশি ম্যাচ খেলতে হয়নি বাংলাদেশ দলকে। তবে যে কয়টি ম্যাচ খেলেছে তাতেই দেশসেরা তারকার অভাব পরিষ্কার বোঝা গেছে। টেস্টে সাকিবের জায়গায় অধিনায়কের দায়িত্ব পেয়ে আশার আলো দেখাতে পারেননি মুমিনুল হক। পাকিস্তান ও ভারত সফরে বাজেভাবে হারে টাইগাররা। টি-২০-তে আহামরি কিছু করতে পারেননি মাহমুদুল্লাহ রিয়াদও। সাকিব যে বাংলাদেশ দলের জন্য কতটা অপরিহার্য তা কয়েক ম্যাচে খুব ভালো করে বুঝেছে টিম ম্যানেজমেন্টও। সে কারণেই হয়তো কোচ, সতীর্থ তথা স্বয়ং বিসিবি সাকিবের ক্রিকেটে ফেরার জন্য দিনক্ষণ গুনছিলেন। সেই অপেক্ষার অবসান হয়ে গেল। সাকিব ফেরার খবরে দারুণ উচ্ছ্বসিত টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। মিডিয়াকে তিনি বলেছেন, ‘বেশ কয়েক বছর থেকেই সাকিব বাংলাদেশের সেরা ক্রিকেটার। ড্রেসিং রুমে তাকে দেখার জন্য আমরা সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছি। তার সঙ্গে সময় কাটানোর মজাই আলাদা।’ সবচেয়ে বেশি খুশি হয়তো হয়েছেন ভক্তরা। তারাই তো সাকিবের সাফল্যের বড় অনুপ্রেরণা!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর