সোমবার, ৯ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

বিশ্বনেতাদের প্রতিক্রিয়া

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয় পাওয়ার পর বিশ্বনেতাদের অভিনন্দনে ভাসছেন ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন। একই সঙ্গে প্রথম নারী হিসেবে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত কমলা হ্যারিসকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছেন তারা। যুক্তরাষ্ট্রের পরবর্তী নেতাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বিশ্বনেতারা নতুন প্রশাসনের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার কথা বলেছেন। সূত্র : সিএনএন, রয়টার্স, বিবিসি। 

পেনসিলভেনিয়ায় পপুলার ভোটে জয় পাওয়ার পর ইলেকটোরাল কলেজ  ভোটের ম্যাজিক ফিগার ‘২৭০’ ছাড়িয়ে গেছেন বাইডেন। এরপর থেকেই বিশ্বনেতারা তাকে অভিনন্দন জানাতে থাকেন।

ভারত : নির্বাচনে জয় পাওয়ায় জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এক টুইট বার্তায় বাইডেনকে উদ্দেশ্য করে বলেন, ‘যুক্তরাষ্ট্র ও ভারতের নতুন উচ্চতায় নিয়ে  যেতে আপনার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে আমি ভবিষ্যতের দিকে আছি।’ এদিকে ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী টু?ইট করে জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, ‘আমি বিশ্বাস করি, তিনি (বাইডেন) যুক্তরাষ্ট্রকে ঐক্যবদ্ধ করবেন এবং কার্যকরী দিকনির্দেশনা  দেবেন।’ পাকিস্তান : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক টুইট বার্তায় বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন। ইমরান টুইট বার্তায় উল্লেখ করেন, তার দেশ আফগানিস্তানসহ এই অঞ্চলে শান্তি বজায় রাখতে যুক্তরাষ্ট্রের সঙ্গে একযোগে কাজ করে যাবে। যুক্তরাজ্য : বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। ঐতিহাসিক অর্জনের জন্য কমলা হ্যারিসকেও অভিনন্দন জানান তিনি। টুইট করে তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র আমাদের অতি ঘনিষ্ঠ মিত্র। বাণিজ্য ও নিরাপত্তার মতো পারস্পরিক অগ্রাধিকারমূলক বিষয়ে একসঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার অপেক্ষায় আছি আমি।’

কানাডা : প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো টুইট করে বলেছেন, ‘অভিনন্দন জো বাইডেন ও কমলা হ্যারিস। আমাদের দুই দেশ ঘনিষ্ঠ বন্ধু, অংশীদার, মিত্র। আমরা এমন এক সম্পর্কে জড়িয়ে আছি, যা বিশ্বমঞ্চে এক অনুপম দৃষ্টান্ত। ভবিষ্যতে একসঙ্গে কাজ করার অপেক্ষায় আছি।’ জার্মানি : বাইডেন ও কমলা হ্যারিসের জয়ে অভিনন্দন জানিয়েছে জার্মানি।  দেশটির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস টুইটারে বলেন, ‘পরবর্তী যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে আমরা কাজ করতে অপেক্ষা আছি। নতুনের শুরু ও নতুন চুক্তির জন্য আমরা আমাদের সহযোগিতা বাড়াতে চাই।’

স্পেন : স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্চেস উল্লেখ করেছেন, তিনি বাইডেন ও কমলা হ্যারিসের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে কাজ করতে আগ্রহী। তিনি তাদের ‘গুডলাক’ অভিনন্দন জানান। গ্রিস : গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিস উল্লেখ করেছেন, বাইডেন তার দেশের প্রকৃত বন্ধু। তিনি প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে বলে উল্লেখ করেন।

এ ছাড়া ফ্রান্স, স্কটল্যান্ড, ওয়েলস, জিম্বাবুয়ে, মাল্টাসহ প্রভৃতি দেশের  নেতারা বাইডেন ও কমলা হ্যারিসের জয়ে অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি যুক্তরাষ্ট্রের নতুন সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে দেশগুলো।

এখনো নীরব যারা : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে জয়ী হয়েছেন জো বাইডেন। এরই মধ্যে বিশ্বের অনেক রাষ্ট্রপ্রধান বাইডেনকে অভিনন্দন জানালেও বেশ কয়েকজন নেতা অবশ্য বাইডেনের জয়ের খবরে খুশি হতে পারেননি। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি উষ্ণতা প্রকাশ করেননি। তিনি আমেরিকান গণতন্ত্রকে ব্যঙ্গ করে বলেছেন, ‘নির্বাচনের ফলাফল যাই  হোক, আমেরিকান প্রশাসনে রাজনৈতিক, নাগরিক ও নৈতিক সব পর্যায়ে নিশ্চিত স্খলন খুবই স্পষ্ট।’ মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওবরাদর জানিয়েছেন, যতক্ষণ পর্যন্ত নির্বাচন নিয়ে সব ধরনের বৈধ চ্যালেঞ্জের সমাধান হবে না, ততক্ষণ পর্যন্ত তিনি বাইডেনকে তার জয়ের জন্য স্বাগত জানাবেন না।

এ ছাড়া ট্রাম্প প্রশাসনের সঙ্গে উষ্ণ সম্পর্ক বিদ্যমান এমন অনেক নেতাই বাইডেনকে স্বাগত জানানো থেকে নীরব ভূমিকায় রয়েছেন। তাদের মধ্যে অন্যতম ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো এবং সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান, চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনও জো বাইডেনকে শুভেচ্ছা জানিয়ে কোনো বক্তব্য দেননি।

সর্বশেষ খবর