শিরোনাম
মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

জয়-পরাজয়ের যত কারণ

নিজস্ব প্রতিবেদক

সদ্যসমাপ্ত মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে হোয়াইট হাউসে বসছেন জো বাইডেন। এখন চলছে জো বাইডেনের বিজয় ও ডোনাল্ড ট্রাম্পের হারের কারণ নিয়ে নানামুখী বিশ্লেষণ। বেশিরভাগ মানুষ মনে করে, করোনা মহামারীতে লাশের সারি, পররাষ্ট্রনীতি, বৈশ্বিক বাণিজ্য থেকে আমেরিকাকে বিচ্ছিন্ন করে ফেলা, অভিবাসন নীতি, বর্ণবাদ সহিংসতা ও ব্যক্তিগত আচরণের কারণে হেরেছেন ট্রাম্প। পক্ষান্তরে পররাষ্ট্রনীতির উদারতার ঘোষণা, বৈশ্বিক সম্পর্ক উন্নয়নের অঙ্গীকার, করোনায় ধসে পড়া অর্থনীতি পুনরুদ্ধাদের ব্যাপক পরিকল্পনা, জলবায়ুনীতি ও দীর্ঘদিনের বর্ণাঢ্য রাজনৈতিক ক্যারিয়ার বিজয়ের দিকে এগিয়ে নিয়েছে জো বাইডেনকে। ভোটের আগের সব জরিপেও ট্রাম্পের চেয়ে এগিয়েছিলেন জো বাইডেন। 

জো বাইডেন প্রায় ৫০ বছর ধরে নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে কাজ করেছেন। মার্কিন প্রেসিডেন্ট হওয়ার উচ্চাকাক্সক্ষা তার দীর্ঘদিনের। ডোনাল্ড ট্রাম্প পরাজিত হলেও ‘খলনায়ক’ হয়ে থাকবেন তার ব্যক্তিগত আচরণ, কথা বলার ধরন এবং মিথ্যা তথ্য প্রদানের জন্য। ভোটে অনিয়ম নিয়ে তার করা মামলাগুলো একের পর এক খারিজ করে দিচ্ছে আদালত। ডোনাল্ড ট্রাম্প পরাজয়ের পেছনে করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে দুই লাখ ৩০ হাজার মানুষের মৃত্যু বড় ভূমিকা রাখে। উইসকনসিনে নির্বাচনী র‌্যালিতে কভিড-১৯ সম্পর্কে ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ফেক নিউজে সবকিছুই কভিড, কভিড, কভিড, কভিড। মহামারী সম্পর্কে তার যে অবস্থান, যেভাবে তিনি বিষয়টি সামলেছেন সেটি শেষপর্যন্ত তার বিপক্ষেই গেছে। তার আক্রমণ থেকে রক্ষা পায়নি বিশ্বস্বাস্থ্য সংস্থাও। বিশ্বস্বাস্থ্য সংস্থাকে অবজ্ঞা ভোটাররা ভালোভাবে নেয়নি। পক্ষান্তরে, জো বাইডেন ক্যাম্প কভিড ইস্যুতে যে অবস্থান নিয়েছিলেন সেটি তাকে এগিয়ে দিচ্ছে- এমনটাই দেখা গিয়েছিল গত মাসে করা জনমত জরিপে। যাতে জো বাইডেন ১৭ পয়েন্ট এগিয়ে ছিলেন। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধি ছিল ডোনাল্ড ট্রাম্পের সবচেয়ে বড় প্রতিশ্রুতি। কিন্তু বৈশ্বিক মহামারীতে যে ধরনের অর্থনৈতিক ক্ষতি হয়েছে তা ডোনাল্ড ট্রাম্পের প্রচার কৌশলকে বাধাগ্রস্ত করেছে। মহামারী ও এর ফলে সৃষ্ট অর্থনৈতিক সংকট মোকাবিলায় প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প প্রায়শ লক্ষ্যচ্যুত হয়েছেন। বিজ্ঞানকে প্রশ্ন করেছেন, হুট করে এলোমেলোভাবে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন, পক্ষপাতমূলক আচরণ করেছেন- এ বিষয়গুলো জো বাইডেন ক্যাম্প সফলভাবে ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে কাজে লাগিয়েছে।

হিসাব কষে ধীরগতির প্রচারণা : বৈশ্বিক মহামারী, অর্থনৈতিক সংকট, জর্জ ফ্লয়েড হত্যার পর বর্ণবৈষম্যের বিরুদ্ধে দীর্ঘ সময়ের সহিংস বিক্ষোভ- এরকম জাতীয় পর্যায়ের বড় ঘটনার দিকে সমাজের মানুষের মনোযোগ বেশি ছিল। এর বাইরে এবার বাইডেন ক্যাম্প খুব হিসাব কষে এগিয়েছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর