বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

এএসপির মৃত্যুতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী

বিশেষ প্রতিনিধি

এএসপির মৃত্যুতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী

সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) আনিসুল করিমকে হত্যার অভিযোগ তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ ঘটনায় জড়িতদের কাউকে ছাড়া হবে না। অন্যদিকে র‌্যাবে দায়িত্ব পালনকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ারকে স্বাভাবিক নিয়মেই বদলি করা হয়েছে। এর নেপথ্যে কোনো কারণ নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল সচিবালয়ে নিজ দফতরে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা যতটুকু জেনেছি, চিকিৎসার জন্য এএসপি আনিসুল মানসিক হাসপাতালে গিয়েছিলেন। সেখান থেকে কোনো এক পর্যায়ে তাকে মাইন্ড এইড হাসপাতালে উন্নত চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে যাওয়ার পর আমরা একটা ভিডিওতে দেখলাম তাকে নিয়ে ধস্তাধস্তি করা হচ্ছে। ধস্তাধস্তির একপর্যায়ে তিনি মারা যান বলে হৃদরোগ হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন। এ ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনা প্রসঙ্গে তিনি বলেন, তদন্ত চলছে। আমরা এখনো তদন্ত রিপোর্টটা পাইনি। সেটি পেলে জানাতে পারব, ঘটনাটা কী ঘটেছে। নিহতের বাবা এ ঘটনায় একটি হত্যা মামলা করেছেন আদাবর থানায়। ওই হাসপাতাল পরিচালনার সঙ্গে জড়িত তিনজনসহ ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। তদন্ত শেষে এ ঘটনায় আরও যাদের সম্পৃক্ততা পাওয়া যাবে তাদের আইনের আওতায় এনে বিচারের ব্যবস্থা করা হবে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি এখন পর্যন্ত যা শুনেছি, যথাযথ কর্তৃপক্ষের কাছ থেকে এই মানসিক হাসপাতালের অনুমোদন নেওয়া হয়নি। যেসব হাসপাতালের অনুমোদন নেই, অনিয়ম হচ্ছে সেগুলোর বিষয়ে গোয়েন্দা তথ্য নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে অবহিত করে তাদের সঙ্গে নিয়ে অভিযান পরিচালনা করা হবে।

অন্যদিকে স্বাভাবিক নিয়মেই র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমকে বদলি করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ২৭তম বিসিএস ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা সারওয়ারকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব হিসেবে বদলি করে সোমবার রাতে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সরকারি কর্মকর্তা আজ এখানে কাল অন্য খানে। যেমন, আমার পিআরও সাহেব (জনসংযোগ কর্মকর্তা) আজ এখানে আছেন কালকে উনি অন্যখানে চলে যেতে পারেন- এটিই নিয়ম। ম্যাজিস্ট্রেট সাহেব হয়তো অনেকদিন ধরে এখানে (র‌্যাব) ছিলেন। তিনি হয়তো আরও ভালো জায়গায় যাবেন, এ জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে তাকে বদলি করা হতে পারে।

প্রায় ছয় বছর ধরে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে ভেজালবিরোধী অভিযান পরিচালনা করে আলোচনায় ছিলেন সারওয়ার। গত বছর ক্যাসিনো বন্ধে অভিযান চালানোর পর করোনাভাইরাস মহামারীর মধ্যে হাসপাতালগুলোতে চলা অভিযানের নেতৃত্বেও ছিলেন তিনি। সম্প্রতি সংসদ সদস্য হাজী মো. সেলিমের বাড়িতে অভিযানে নেতৃত্ব দেন সারওয়ার আলম। হাজী সেলিমের ছেলে ইরফান সেলিমকে দেড় বছরের সাজাও দেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর