শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
পিটিয়ে ও পুড়িয়ে হত্যায় তদন্ত কমিটির সংবাদ সম্মেলন

লালমনিরহাটে সেদিন কোরআন অবমাননা হয়নি

লালমনিরহাট প্রতিনিধি

জেলার পাটগ্রাম উপজেলার বুড়িমারী ইউনিয়নে শহীদুন্নবী জুয়েলকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যার ঘটনাটি গুজবের কারণে ঘটেছে। এতে কোরআন অবমাননার কোনো সত্যতা পাওয়া যায়নি বলে দাবি করেছে জেলা প্রশাসকের গঠিত তদন্ত কমিটি। গতকাল দুপুরে তদন্ত প্রতিবেদন নিয়ে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে তিন সদস্যের তদন্ত কমিটি। এর আগে ৩০ অক্টোবর লালমনিরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট টি এম এ মমিনকে প্রধান করে তিন কার্যদিবস সময় দিয়ে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। পরে কয়েক দফা সময় নিয়ে গতকাল জেলা প্রশাসকের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেয় কমিটি।

সংবাদ সম্মেলনে এ তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট টি এম এ মমিন সাংবাদিকদের বলেন, তিন কার্যদিবস থেকে সময় বাড়িয়ে নয় কার্যদিবস সময় নেওয়া হয়। তদন্ত প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। তদন্তে প্রতীয়মান হয়েছে, বুড়িমারীতে সেদিন কোরআন অবমাননার মতো কোনো ঘটনা ঘটেনি। এটি স্রেফ একটি গুজব ছিল। গুজব ছড়িয়ে জুয়েলকে পিটিয়ে হত্যার পর লাশ পোড়ানো হয়েছে। তদন্ত প্রতিবেদন বিষয়ে তিনি বলেন, মোট ৫০ জনের লিখিত ও মৌখিক বক্তব্য নিয়ে তদন্ত কমিটি সাতটি সভা করে প্রতিবেদনটি প্রস্তুত করেছে। ঘটনার ভূমিকা, বিবরণ, অধিক তথ্যানুসন্ধান, গভীর পর্যবেক্ষণ, সুপারিশমালা ও মন্তব্যের বিষয় সংযুক্ত হয়েছে প্রতিবেদনে। প্রতিবেদনটিতে চারটি সুপারিশ স্থান পেয়েছে বলেও উল্লেখ করেন তদন্ত কমিটির প্রধান।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তদন্ত কমিটির সদস্য অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম বলেন, ‘ঘটনার গভীরে যেতে এবং নিবিড় পর্যবেক্ষণের জন্য আমরা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ২০টি ভিডিও ক্লিপ সংগ্রহ করেছি। এসব দেখে অনেক তথ্য-উপাত্ত পেয়েছি।’ লালমনিরহাট জেলা প্রশাসক মো. আবু জাফর প্রতিবেদন গ্রহণের পর সাংবাদিকদের বলেন, প্রতিবেদনের কপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সরকারের উচ্চপর্যায়ে পাঠানো হবে। তিনি বলেন, সেখানে কোরআন অবমাননার কোনো ঘটনা ঘটেনি। তদন্ত প্রতিবেদনের ব্যাপারে কিছু জানাতে রাজি হননি তিনি। ২৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী কেন্দ্রীয় বাজার জামে মসজিদে ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে শহীদুন্নবী জুয়েলকে পিটিয়ে হত্যা করে লাশ পুড়িয়ে ফেলা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর