শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

দুই উপনির্বাচনে জয় আওয়ামী লীগের

ঢাকায় ভোট পড়েছে ১৪.১৮ সিরাজগঞ্জে ৫১.১৯ শতাংশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও সিরাজগঞ্জ প্রতিনিধি

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের দুই প্রার্থী। এর মধ্যে ঢাকা-১৮ আসনে ৭৫ হাজার ৮২০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন মোহাম্মদ হাবিব হাসান। সিরাজগঞ্জ-১ আসনে ১ লাখ ৮৮ হাজার ৩২৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন তানভীর শাকিল জয়। ঢাকা-১৮ আসনে ভোট পড়েছে ১৪.১৮ শতাংশ। সিরাজগঞ্জ-১ আসনে ভোট পড়েছে ৫১.১৯ শতাংশ। ঢাকা-১৮ আসনে নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেন ৫ হাজার ৩৬৯ ভোট পেয়েছেন। সিরাজগঞ্জ-১ আসনে বিএনপির সেলিম রেজা পেয়েছেন ৪৬৮ ভোট।

সাবেক দুই স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন ও মোহাম্মদ নাসিমের মৃত্যুতে ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের এ উপনির্বাচন হয়। দুই আসনে গতকাল সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমে টানা ভোট গ্রহণ চলে। তবে ঢাকায় নির্বাচনী এলাকা ও আশপাশে সামান্য উত্তাপ ছড়ালেও সিরাজগঞ্জ ছিল নিরুত্তাপ। ঢাকা-১৮ উপনির্বাচন নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীর পাল্টাপাল্টি অভিযোগ ছিল। ঢাকায় কেন্দ্রের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এদিকে ঢাকা-১৮ আসনের উপনির্বাচন প্রত্যাখ্যান করে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছে বিএনপি। গতকাল বিকালে বিএনপির প্রার্থী এস এম জাহাঙ্গীরের নির্বাচন পরিচালনা কমিটির পক্ষ থেকে দলের চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান সংবাদ সম্মেলন করে এ দাবি জানান। এ ছাড়া সিরাজগঞ্জ-১ আসনের ভোটও প্রত্যাখ্যান করেছে বিএনপি। পুনর্নির্বাচনের দাবি জানিয়েছেন বিএনপির প্রার্থী সেলিম রেজা।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ভোটের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। সেই সঙ্গে কেন্দ্র দখল ও এজেন্ট বের করে দেওয়ার বিষয়ে বিএনপি প্রার্থীর অভিযোগ ‘অসত্য’ বলে মন্তব্য করেন তিনি। দুপুরে উত্তরার আইইএস স্কুল কেন্দ্রে ভোটদান শেষে নির্বাচনের পরিবেশ নিয়ে এসব কথা বলেন সিইসি। তবে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার অনেক ভোট কেন্দ্রে বিরোধীদলীয় প্রার্থীর এজেন্ট না দেখায় নির্বাচনী ব্যবস্থাপনার মান নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন।

ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী হাবিব হাসান ভোট দেন উত্তরার ৫ নম্বর সেক্টরে আইইএস স্কুল কেন্দ্রে। সকাল পৌনে ১০টায় ভোটাধিকার প্রয়োগ করেন তিনি। অন্যদিকে সকাল সাড়ে ৯টায় মালেকা বানু উচ্চবিদ্যালয় কেন্দ্রে ভোট দেন বিএনপি প্রার্থী এস এম জাহাঙ্গীর হোসেন।

সাহারার আসনে হাবিব হাসান জয়ী : ঢাকা-১৮ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী মোহাম্মদ হাবিব হাসান বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। গতকাল রাত সাড়ে ৮টায় এ ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিন। ভোট শেষ হওয়ার সাড়ে চার ঘণ্টার মধ্যে এ ফলাফল দেওয়া হলো। ভোট নিয়ে আওয়ামী লীগ-বিএনপি প্রার্থীর পাল্টাপাল্টি অভিযোগ ছিল। উত্তরা কমিউনিটি সেন্টারে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে এ নির্বাচনের ফলাফল সংগ্রহ ও পরিবেশন করা হয়। এতে ভোট পড়েছে ১৪.১৮ শতাংশ। ঢাকা-১৮ আসনে উপনির্বাচনে ২১৭টি কেন্দ্রের ফলাফলে আওয়ামী লীগ প্রার্থী হাবিব হাসান ৭৫ হাজার ৮২০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এস এম জাহাঙ্গীর হোসেন পেয়েছেন ৫ হাজার ৩৬৯ ভোট। গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ ১২৬ ভোট, বাংলাদেশ কংগ্রেসের মো. ওমর ফারুক ৯১ ভোট এবং প্রগতিশীল গণতান্ত্রিক দলের মো. মহিবুল্লাহ বাহার পেয়েছেন ৮৭ ভোট। এ আসনের ৫ লাখ ৭৭ হাজার ১১৬ ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ৮১ হাজার ৮১৮ ভোট।

নাসিমের আসনে তানভীর শাকিল বিজয়ী : সিরাজগঞ্জ-১ (কাজীপুর-সিরাজগঞ্জ সদরের একাংশ) আসনের উপনির্বাচনে প্রয়াত মোহাম্মদ নাসিমের ছেলে আওয়ামী লীগের প্রার্থী তানভীর শাকিল জয় বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। জয় ভোট পেয়েছেন ১ লাখ ৮৮ হাজার ৩২৫। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী সেলিম রেজা ভোট পেয়েছেন ৪৬৮টি। আসনটিতে মোট ভোট পড়েছে ৫১.১৯ শতাংশ। এর আগে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ১৭১টি কেন্দ্রে ভোট গ্রহণ চলে। আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার ফরিদুল ইসলাম রাতে ফলাফল শেষে বেসরকারিভাবে তানভীর শাকিল জয়কে নির্বাচিত ঘোষণা করেন।

সম্প্রতি বিভিন্ন সময় ঢাকা-১০ আসনের উপনির্বাচনে ৫.২৮%, ঢাকা-৫ আসনে ১০.৪৩% এবং নওগাঁ-৬ আসনে ৩৬.৪৯% ভোট পড়ে।

বিএনপির অভিযোগ : ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনে ভোট কেন্দ্র ‘দখল’, ধানের শীষের এজেন্টদের ‘বের করে দেওয়া’ এবং সাধারণ ভোটারদের কেন্দ্রে ‘ঢুকতে না দেওয়ার’ অভিযোগ করেছে বিএনপি। দলটির কেন্দ্রীয় দফতরের দায়িত্বে থাকা সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স গতকাল এ অভিযোগ করেন। তিনি বলেন, ভোট শুরু হওয়ার আধা ঘণ্টার মধ্যে ঢাকা-১৮ আসনের ২০৩টি ভোট কেন্দ্র দখলে নিয়ে বিএনপির এজেন্টদের মারধর করে নিয়োগপত্র ছিঁড়ে কেন্দ্র থেকে বের করে দেয়। তিনি বলেন, ‘আমাদের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক আমানউল্লাহ আমান বলেছেন, সব ভোট কেন্দ্র থেকে ধানের শীষের প্রার্থীর এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। সিরাজগঞ্জ-১ আসনেও একই অবস্থা।’ সংবাদ সম্মেলনের আগে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ মিছিল বের করেন নেতা-কর্মীরা। মিছিলের পর কার্যালয়ের সামনে জড়ো হলে পুলিশ তাদের সরিয়ে দেয়। এর কিছুক্ষণের মধ্যেই নয়াপল্টনে আয়কর কার্যালয়ের সামনে রাখা আয়কর বিভাগের একটি গাড়িতে আগুন দেওয়া হয়।

ভোট কেন্দ্রের সামনে ককটেল বিস্ফোরণ : ঢাকা-১৮ আসনের উপনির্বাচনের একটি ভোট কেন্দ্রের সামনে ১৭টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ভোটাররা আতঙ্কিত হয়ে ছোটাছুটি করার সময় পড়ে গিয়ে আহত হয়েছেন কয়েকজন ভোটার। এ ঘটনায় পুলিশ দুই ব্যক্তিকে আটক করেছে। গতকাল আবদুল্লাহপুর মালেকা বানু আদর্শ বিদ্যানিকেতনের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ৮টায় ভোট শুরুর পর ১০টা ৫৫ মিনিটে উত্তরার ৮ নম্বর সেক্টরের মালেকা বানু আদর্শ বিদ্যানিকেতন কেন্দ্রের সামনে অনেকগুলো ককটেল ছোড়া হয়। এর মধ্যে ১৭টি ককটেল বিস্ফোরিত হয়েছে। এ সময় আতঙ্কে ভোটারটা দিগি¦দিক ছুটতে শুরু করলে পড়ে গিয়ে কয়েকজন আহত হন। পরে অবিস্ফোরিত ককটেলগুলো পানিতে ভিজিয়ে নিষ্ক্রিয় করা হয়।

সিরাজগঞ্জে বিএনপি প্রার্থীর ভোট প্রত্যাখ্যান : সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আওয়ামী লীগ প্রার্থী তানভীর শাকিল জয় কাজীপুর উপজেলার বেরিপটল প্রাথমিক বিদ্যালয়ে এবং বিএনপি প্রার্থী সেলিম রেজা চালিতাডাঙ্গা হাইস্কুল কেন্দ্রে ভোট প্রদান করেন। সরেজমিন ঘুরে দেখা গেছে, নির্বাচনে পুরুষের চেয়ে নারী ভোটারের উপস্থিতি বেশি ছিল। এবারই প্রথম জেলায় ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ সম্পন্ন হয়। ইভিএমে ভোট প্রদান করে অনেকে সন্তোষ প্রকাশ করেছেন। আবার কারও কারও আঙুলের ছাপ না মেলায় বিড়ম্বনায় পড়তে হয়েছে। প্রতিটি কেন্দ্রের চারপাশে আওয়ামী লীগের নেতা-কর্মীদের ভিড় দেখা গেলেও কোথাও বিএনপির কর্মী-সমর্থকদের দেখা যায়নি। ভোট গ্রহণ শেষ হওয়ার পরপরই বিকাল সাড়ে ৪টার দিকে সিরাজগঞ্জ-১ আসনের ভোট প্রত্যাখ্যান করেন বিএনপি প্রার্থী সেলিম রেজা। জেলা বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলন করে তিনি নির্বাচন প্রত্যাখ্যানের ঘোষণা দেন এবং পুনর্নির্বাচনের দাবি জানান। তিনি অভিযোগ করে বলেন, সকাল ৮টায় ভোট গ্রহণ শুরুর আগেই বেশির ভাগ কেন্দ্রে বিএনপির এজেন্টদের কেন্দ্রে যেতে ছাত্রলীগ-যুবলীগ বাধা প্রদান করে এবং এজেন্ট ফরম ছিঁড়ে ফেলে। কিছু কেন্দ্রে এজেন্ট গেলেও ভোট শুরু হওয়ার পর তাদের কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়। আওয়ামী লীগ প্রার্থী তানভীর শাকিল জয় বলেন, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর