শনিবার, ১৪ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

যুবলীগের কমিটি নিয়ে এক বছরের অপেক্ষা শেষ হচ্ছে আজ

আওয়ামী লীগ উপকমিটি আগামী সপ্তাহে

নিজস্ব প্রতিবেদক

সপ্তম জাতীয় কংগ্রেসের প্রায় এক বছর পর আজ পূর্ণাঙ্গ কমিটি পেতে যাচ্ছে আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন আওয়ামী যুবলীগ। ফলে পদ প্রত্যাশীদের দীর্ঘ অপেক্ষার অবসান হতে যাচ্ছে। আর আগামী সপ্তাহে আওয়ামী লীগের বিভিন্ন উপকমিটির সদস্যদের নাম ঘোষণা করা হবে। গতকাল সকালে আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডি কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমন তথ্য জানিয়েছেন।

ওবায়দুল কাদের বলেন, আমরা সহযোগী সংগঠনের কমিটিগুলো এর মধ্যে দিয়ে দিয়েছি। বাকি ছিল শুধু যুবলীগ। আগামীকাল (আজ শনিবার) বিকালে যুবলীগের কমিটি এবং আগামী সপ্তাহে কেন্দ্রীয় উপকমিটিগুলো দিয়ে দেব। নেত্রী আমাদের সেই নির্দেশ দিয়েছেন’। দলের বিভিন্ন ইউনিটের সম্মেলনের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, জেলা ও উপজেলা পর্যায়ে যেসব স্থানে সম্মেলন হয়নি সেসব সম্মেলন করার উদ্যোগ নেওয়া হয়েছে। যেসব স্থানে সম্মেলন হয়ে গেছে, সেসব স্থানের কমিটিগুলোর বিষয়ে আমাদের বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতারা খোঁজখবর নিচ্ছেন। ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ বাকি আছে। এগুলোও খুব তাড়াতাড়ি হয়ে যাবে। শিগগিরই আমরা এসব কমিটিও দিয়ে দেব। উপকমিটিগুলোর বিষয়ে তিনি বলেন, কয়েকটি উপকমিটির চেয়ারম্যান নির্ধারণের কাজ বাকি ছিল। চারজন ইতিমধ্যে হয়ে গেছেন। কমিটিগুলো বেশিরভাগ জমা হয়েছে। দুই-তিনটা বাকি আছে। এগুলো আগামী সপ্তাহে দিয়ে দেব। গত বছরের ২৩ নভেম্বর যুবলীগের সপ্তম কেন্দ্রীয় কংগ্রেস অনুষ্ঠিত হয়। কংগ্রেস থেকে তিন বছরের জন্য শেখ ফজলে শামস পরশকে সংগঠনের চেয়ারম্যান ও মাইনুল হোসেন খান নিখিলকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। এরপর দীর্ঘ এক বছর পেরিয়ে গেলেও সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে পারেনি যুবলীগ। সাবেক ছাত্রলীগ নেতাদের প্রাধান্য দিয়ে এবারের যুবলীগের কমিটি সাজানো হয়েছে। ক্যাসিনোবিরোধী অভিযানের পর যুবলীগের কংগ্রেস অনুষ্ঠিত হয়। এবারের কমিটিতে কোনো বিতর্কিত ব্যক্তিকে রাখা হবে না বলে জানিয়েছেন সংগঠনের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ।

গত বছরের ২০ ডিসেম্বর ক্ষমতাসীন আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। ওই কাউন্সিলে দলের কেন্দ্রীয় কমিটির অধিকাংশ পদেই দায়িত্বশীলদের নাম ঘোষণা করা হয়। সম্পাদকমন্ডলীর সদস্যদের নিজ নিজ দফতরের জন্য উপকমিটি গঠন করতে বলা হয়। তবে এবার ‘অনুপ্রবেশকারী’দের স্থান না নিয়ে ‘বিতর্কমুক্ত’ উপকমিটি গঠনে সর্বোচ্চ সতর্কতা নেওয়ার কারণে উপকমিটি গঠনের প্রক্রিয়া বিলম্বিত হয়। দলের সাধারণ সম্পাদকের ঘোষণা অনুযায়ী আগামী সপ্তাহেই উপকমিটিগুলোর ঘোষণা আসতে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর