শনিবার, ১৪ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৭৪ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু

প্রতিদিন ডেস্ক

লিবিয়ায় নৌকা ডুবে কমপক্ষে ৭৪ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। মর্মান্তিক এ ঘটনা ঘটেছে লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে ১২০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত বন্দর শহর খোমসের উপকূলবর্তী এলাকায়। সূত্র : আল জাজিরা।

গতকাল জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) তরফ থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, লিবিয়া থেকে শিশু ও মহিলাসহ ১২০ জনের বেশি শরণার্থীকে নিয়ে একটি নৌকা ইউরোপের উদ্দেশে রওনা হয়েছিল। গত বৃহস্পতিবার তারা যখন লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে ১২০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত খোমস উপকূলের পাশ দিয়ে যাচ্ছিল তখন আচমকা নৌকাটি উল্টে যায়। এ ঘটনায় এ পর্যন্ত ৭৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ৪৫ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হলেও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন। এ নিয়ে গত অক্টোবর মাস থেকে লিবিয়া উপকূলে আটটি নৌকাডুবির ঘটনা ঘটল। ফলে মৃত্যুর সংখ্যা হলো প্রায় ২৫০ জন। লিবীয় প্রশাসন সূত্র জানিয়েছে, মৎস্যজীবীদের মাধ্যমে নৌকা দুর্ঘটনার খবর পাওয়ার পরেই খোমস উপকূলে উদ্ধারকারী দল পাঠানো হয়। তারা ৪৫ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করতে সমর্থ হলেও ৭৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিখোঁজ রয়েছেন বেশ কয়েকজন। দুই দিন আগেও অন্য একটি নৌকাডুবির ঘটনায় ১৯ জনের মৃত্যু হয়েছিল।

প্রসঙ্গত, ২০১১ সালে লিবিয়ার শাসক মুয়াম্মার গাদ্দাফির পতনের পর থেকে মানব পাচারকারীদেও দৌরাত্ম্য বৃদ্ধি পেয়েছে। বর্তমানে দেশের অর্থনৈতিক হাল ক্রমশ খারাপ হওয়ার কারণে লিবিয়ার প্রচুর মানুষ সমুদ্রপথে ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি দিচ্ছেন। এর ফলে গত সাত বছরে প্রায় ২০ হাজার মানুষ নৌকাডুবিতে মারা গেছেন। করোনা মহামারীর ফলে গত সাত মাসে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। লিবিয়ার মতো তিউনিসিয়া থেকেও প্রচুর মানুষ বিদেশে যাওয়ার চেষ্টা করছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর