সোমবার, ১৬ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ বাইডেন শিবিরের সমাবেশ

সহিংসতা, গ্রেফতার ২০

প্রতিদিন ডেস্ক

ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ বাইডেন শিবিরের সমাবেশ

ওয়াশিংটন ডিসিতে ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ -এএফপি

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের রাজধানী ল্যান্সিংয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে বিক্ষোভ সমাবেশ করেছেন তার সমর্থকরা। অন্যদিকে বাইডেনের সমর্থকরাও ডেট্রয়েট শহরের ডাউন টাউনে সমাবেশ করেছেন। গত শনিবার এসব বিক্ষোভ-সমাবেশ হয়। এ ছাড়া গতকাল ওয়াশিংটনে ট্রাম্প সমর্থকরা সহিংস হয়ে উঠলে হাতাহাতি, ছুরিকাঘাত, ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এ সময় পুলিশ ২০ জনকে গ্রেফতার করে। সূত্র : এএফপি।

শনিবার ল্যান্সিংয়ে স্টেট ক্যাপিটাল ভবনের বাইরে  প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকরা নির্বাচনের ফলের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশের আয়োজন করেন। সমাবেশে তারা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবি জানান। ওই সমাবেশে উপস্থিত ট্রাম্পের সমর্থক ল্যারি পারসন্স বলেন, ‘এই নির্বাচনে জালিয়াতি ও কারচুপি হয়েছে। আমি ব্যক্তিগতভাবে আশা করি এ ধরনের নির্বাচন যেন আর না হয়।’ আরেকজন সমর্থক বলেন, ‘ভোট গণনা না করা ও নির্বাচনে দুর্নীতি আমরা সহ্য করব না। এটা তৃতীয় বিশ্বের  কোনো দেশ নয়, আমরা আমেরিকান। আমরা সংবিধানকে বিশ্বাস করি। আমি স্বপ্নেও কখনো ভাবিনি যে, আজ এখানে এ বিষয়ে কথা বলতে হবে।’ অন্যদিকে রাজ্যের ডেট্রয়েট শহরের ডাউন টাউনে জো বাইডেনের সমর্থকরা একটি সমাবেশ করেছেন। সমর্থকদের একজন সিন্ডি লুইজ বলেন, আমাদের স্লোগান, ট্রাম্প-পেন্স এখন আউট। আমাদের এখন এগিয়ে যাওয়ার সময়।

ওয়াশিংটনে ট্রাম্প সমর্থকদের সহিংসতা : গতকাল দিনের শুরুতে ওয়াশিংটনে সহিংসতায় জড়িয়েছেন ট্রাম্প সমর্থকরা। এ সময় ওয়াশিংটন ডিসির বেশ কিছু এলাকায় হাতাহাতি, ছুরিকাঘাত, ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এসব সহিংসতায় জড়িত অভিযোগে গ্রেফতার করা হয়েছে অন্তত ২০ জনকে।

আল জাজিরা জানিয়েছে, এর আগের দিন শনিবার বিকালে ট্রাম্পের দাবির পক্ষে ওয়াশিংটন ডিসির রাস্তায় নেমে আসেন হাজার হাজার সমর্থক। এ সময় ‘ভোটচুরি বন্ধ কর’ ‘প্রত্যেকটি ভোট গণনা কর’ প্রভৃতি স্লোগান দেন তারা। অনেকের হাতেই ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ স্লোগানধারী পতাকা দেখা গেছে। এদিন হোয়াইট হাউসের অদূরে ফ্রিডম প্লাজায় সমবেত হন অন্তত ১০ হাজার ট্রাম্পভক্ত। রাত নামতেই শান্তিপূর্ণ বিক্ষোভ ক্রমেই সহিংস হয়ে ওঠে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিওতে বেশকিছু জায়গায় মারামারি ও ইট-পাটকেল নিক্ষেপের দৃশ্য দেখা গেছে। পুলিশ গতকাল জানিয়েছে, সংঘর্ষস্থল থেকে বেশ কয়েকটি অস্ত্র উদ্ধার করা হয়েছে। গ্রেফতার ব্যক্তিদের বিরুদ্ধে হামলা ও অস্ত্র রাখাসহ একাধিক অভিযোগ আনা হয়েছে। সংঘর্ষের সময় অন্তত দুজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। শহরের জরুরি মেডিকেল সেবা বিভাগের এক মুখপাত্র জানিয়েছেন, ছুরিকাঘাতে আহত এক ব্যক্তিকে দ্রুত স্থানীয় একটি ট্রমা সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, স্থানীয় সময় শনিবার রাত ৮টার দিকে ট্রাম্প সমর্থক ও তাদের পাল্টা বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের সময় ছুরিকাঘাতপ্রাপ্ত হন ওই ব্যক্তি। সংঘর্ষের সময় অনেকের হাতেই লাঠিসোঁটা  দেখা গেছে। এদিকে ডোনাল্ড ট্রাম্প তার সমর্থকদের সহিংসতায় উসকানি দিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। শনিবার বিক্ষোভ চলাকালে এর পাশ দিয়ে গাড়িবহর নিয়ে যান মার্কিন  প্রেসিডেন্ট। সেখানে না দাঁড়িয়ে সোজা ভার্জিনিয়ায় নিজের গলফ ক্লাবে চলে যান ট্রাম্প। অবশ্য গাড়িতে বসেই জানালা দিয়ে হাসিমুখে সমর্থকদের উদ্দেশে হাত নেড়ে অভিবাদন জানিয়েছেন তিনি।

ট্রাম্প বললেন, জালিয়াতির ভোটে বাইডেন বিজয়ী : এদিকে গতকাল এক টুইটে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নির্বাচনে ভোট জালিয়াতি হয়েছে। আর এই জালিয়াতির ভোটেই জো বাইডেন বিজয়ী হয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর