সোমবার, ১৬ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
মালয়েশিয়ায় রিকেলিব্রেশন প্রোগ্রাম

অবৈধরা পাবেন বৈধতা দেশে ফেরার সুযোগ

কূটনৈতিক প্রতিবেদক

মালয়েশিয়ায় অবৈধভাবে অবস্থানরত অভিবাসীদের আজ থেকে শর্তসাপেক্ষে বৈধ হওয়ার সুযোগ দিচ্ছে মালয়েশিয়া। রিকেলিব্রেশন প্রোগ্রামের আওতায় বাংলাদেশসহ ১৫টি দেশের নাগরিকরা চারটি খাতে এই সুযোগ নিতে পারবেন। নির্মাণ, উৎপাদন, বৃক্ষরোপণ ও কৃষি সেক্টরের বৈধতার এই সুযোগ পাওয়া যাবে শুধু নিয়োগকর্তার মাধ্যমে। বৈধতার পাশাপাশি এই  প্রোগ্রামের আওতায় দেশে ফিরে আসার সুযোগ নিতে পারবেন অবৈধভাবে অবস্থানরত প্রবাসীরা। আগামী ৩১ জুন পর্যন্ত এই সুযোগ চলবে। মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজা বিন জায়নুদ্দিন জানান, ১৬ নভেম্বর থেকে অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়ার কার্যক্রম শুরু হবে। যেসব অবৈধ অভিবাসী বৈধতার সুযোগ গ্রহণ না করে নিজ দেশে ফেরত যেতে চান, তারা চাইলে ফেরত যেতে পারবেন। এক্ষেত্রে তাদের পাসপোর্ট, করোনাভাইরাস পরীক্ষা সম্পন্নের রিপোর্ট এবং প্রয়োজনীয় তথ্যাদিসহ ইমিগ্রেশন বিভাগে আবেদন করার জন্য বলা হয়েছে। এ ছাড়া বাংলাদেশে আটকেপড়া প্রবাসীদের মালয়েশিয়ায় ফেরত যেতে আবারও নতুন করে আবেদনের নির্দেশনা দেওয়া হয়েছে এবং আবেদনের পরিপ্রেক্ষিতে মালয়েশিয়ায় ফেরা বিবেচনা করা হবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার মন্ত্রী।

মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন থেকে জানানো হয়েছে, নিজে নিজে ইমিগ্রেশনে গিয়ে বৈধ হওয়া যাবে না। শুধু নিয়োগকর্তা বা কোম্পানি অবৈধ কর্মীদের নামসহ সরাসরি  ইমিগ্রেশনে আবেদন করবে ইমেইলে [email protected]। মালয়েশিয়া সরকার কোনো এজেন্ট বা ভেন্ডর নিয়োগ করেনি, কোম্পানি ছাড়া অন্য কারও মাধ্যমে বৈধ হওয়া যাবে না। এই কাজ নিয়োগকর্তা বা কোম্পানি নিজেই সরাসরি করবে, তাই কোনো ধরনের আর্থিক লেনদেন না করার জন্য অনুরোধ করেছে বাংলাদেশ দূতাবাস। সংশ্লিষ্টদের ধারণা, বিভিন্ন দেশের ২০ থেকে ৩০ লাখ অবৈধ অভিবাসী মালয়েশিয়ায় অবস্থান করছেন। বাংলাদেশের অবৈধ অভিবাসীর সংখ্যা সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। তবে ধারণা করা হয় অবৈধ বাংলাদেশি অভিবাসীর সংখ্যা দেড় লাখ থেকে দুই লাখ হবে। এর আগে গত বছর ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ অবৈধ প্রবাসীদের ফেরাতে ‘ব্যাক ফর গুড (বি-ফোর-জি)’ কর্মসূচির আওতায় সাধারণ ক্ষমা ঘোষণার কার্যক্রম শুরু করেছিল। ‘ব্যাক ফর গুড’ প্রোগ্রাম শেষ হওয়ার পর পরই বাদ পড়া ও প্রতারিত অবৈধ কর্মীদের বৈধতা প্রদানে মালয়েশিয়া সরকারের কাছে প্রস্তাব দেন বাংলাদেশের তৎকালীন হাইকমিশনার। এ নিয়ে তিনি দেশটির বেশ কয়েকজন মন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন। ওই সময় মালয়েশিয়া সরকার অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়ার আশ্বাস দিয়েছিল। মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক খাইরুল দাজায়মি দাউদ গত আগস্টে কুয়ালালামপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বলেন, মালয়েশিয়ায় যারা এক বছরের কম সময় অবৈধভাবে বসবাস করছেন, তারা ১ হাজার রিঙ্গিত ও যারা এক বছরের বেশি সময় ধরে অবৈধভাবে বসবাস করছেন তারা ৩ হাজার রিঙ্গিত জরিমানা দিয়ে নিজ দেশে ফিরে যেতে পারবেন। এক্ষেত্রে জরিমানা দিয়ে বিশেষ পাস (স্পেশাল পাস) সংগ্রহ করতে হবে।

বাংলাদেশে আটকে পড়াদের আবেদন করতে হবে : করোনায় টানা লকডাউনের কারণে মালয়েশিয়া থেকে ছুটিতে বাংলাদেশে গিয়ে আটকা পড়ে অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে বা শেষ হওয়ার পথে। কিন্তু দেশটির সরকারের অনুমতিপত্র না পাওয়ায় তারা ফিরতে পারছেন না। তারা হতাশা ও মানবেতর জীবনযাপন করছেন, তাদের মালয়েশিয়া ফেরার অনুমতির আবেদন বারবার রিজেক্ট করা হয়েছে। সাধারণ কর্মীরা উপযুক্ত তথ্য-উপাত্তসহ পুনরায় ইমিগ্রেশন বরাবর আবেদন করা হলে তাদের আবেদন বিশেষ বিবেচনা করা হবে বলে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর