মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ঢাকায় বিপাকে পড়েছে সিমেন্স

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুতের সাবস্টেশন নির্মাণ করতে গিয়ে বিপাকে পড়েছে সিমেন্স বাংলাদেশ লিমিটেড। প্রতিষ্ঠানটির ৪৪টি সাইটের কন্সট্রাকশন কাজ অসমাপ্ত রেখে ঠিকাদারি প্রতিষ্ঠান জিএম ইঞ্জিনিয়ারিং ৭০ শতাংশ (৭০ কোটি টাকা) বিল নিয়ে চলে যাওয়ার পর মাঝপথে আটকে ছিল সিমেন্সের সাবস্টেশন নির্মাণ প্রকল্প। এখন সেই ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ না করেই শতভাগের বেশি বিল দাবি করে প্রভাবশালী রাজনৈতিক নেতাদের নাম ব্যবহার করে নানাভাবে হুমকি দিচ্ছে সিমেন্সকে। এমন অভিযোগ করেছে সিমেন্স কর্তৃপক্ষ। তারা পুলিশকেও বিস্তারিত জানিয়েছে।

অপরদিকে জিএম ইঞ্জিনিয়ারিংয়ের স্বত্বাধিকারী ইমাম আজম তালুকদার বলছেন, তিনি তাদের কাছে যে পরিমাণ অর্থ পান ডকুমেন্টসহ সেটাই দাবি করেছেন।

সিমেন্স কর্তৃপক্ষ বলছেন, দেশের বিভিন্ন এলাকায় তারা বিদ্যুতের ৪৪টি সাবস্টেশন নির্মাণের জন্য সরকারের কাছ থেকে কাজ পেয়েছিল। ১০০ কোটি টাকার ওই প্রকল্পের কন্সট্রাকশন কাজের জন্য সিমেন্স জিএম ইঞ্জিনিয়ারিংকে সাব-কনট্রাক্ট দিয়েছিল। গড়ে আড়াই বছর মেয়াদের মধ্যে প্রত্যেকটি কাজ শেষ করে সরকারকে বুঝিয়ে দেওয়ার কথা ছিল সিমেন্সের। কিন্তু জিএম ইঞ্জিনিয়ারিং ২০১৮ সালের শেষ দিকে প্রত্যেক প্রকল্পের কাজ অসমাপ্ত রেখে নিজেদের গুটিয়ে নেয়। তারা গড়ে ৬০ থেকে ৬৫ শতাংশ কাজ করার পর আর কোনো কাজ করেনি। এ অবস্থায় সিমেন্স কর্তৃপক্ষ বারবার তাগিদ দেওয়ার পর জিএম ইঞ্জিনিয়ারিং কর্তৃপক্ষ  সাড়া না দিলে প্রায় ৬ মাস অপেক্ষার পর বছর দেড়েক আগে অন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে দিয়ে তাদের অসমাপ্ত কাজগুলো করায়। সিমেন্সের অভিযোগ, জিএম ইঞ্জিনিয়ারিং কর্তৃপক্ষ ৩৩ কোটি টাকা পাওনা দাবি করে গত ৩ নভেম্বর প্রায় ২০০ লোক নিয়ে গুলশানের লায়লা টাওয়ারে সিমেন্স অফিসে এসে প্রভাবশালীদের নাম ভাঙিয়ে হুমকি দিয়ে যায়। পরিস্থিতি সামাল দিতে পুলিশ আসে। একপর্যায়ে পুলিশের উপস্থিতিতে উভয়পক্ষ আলোচনায় বসে সমস্যা সমাধানে সম্মত হয়। গত ৮, ৯ ও ১১ নভেম্বর সিমেন্স ও জিএম কর্তৃপক্ষ আলোচনায় বসলেও কোনো সমাধান হয়নি বলে জানান সিমেন্স কর্তৃপক্ষ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর