মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

সাইবার স্পেসে ভিকটিমদের সেবায় নারী পুলিশ

নিজস্ব প্রতিবেদক

সাইবার স্পেসে ভিকটিমদের সেবায় নারী পুলিশ

ভার্চুয়াল জগতে নারীরা ব্যক্তিগত, পারিবারিক, সামাজিকসহ নানাভাবে সাইবার অপরাধের শিকার হচ্ছেন। সাইবার স্পেসে নারী ভিকটিমদের সহায়তার জন্য ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ নামে একটি নতুন সেবার উদ্বোধন করেছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। গতকাল রাজধানীর রাজারবাগ  পুলিশ অডিটরিয়ামে এ সেবার উদ্বোধন করা হয়। আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, যেসব নারী সাইবার বুলিং, আইডি হ্যাক, স্পর্শকাতর তথ্য-ছবি-ভিডিও প্রকাশ, সাইবার স্পেসে যৌন হয়রানি ইত্যাদি অপরাধের শিকার হচ্ছেন, তারা এখানে অভিযোগ জানাতে পারবেন। সম্পূর্ণ নিরাপত্তার সঙ্গে ভিকটিমের তথ্য গোপন রেখে প্রয়োজনীয় সেবা ও আইনি সহায়তা দেবে পুলিশ। দ্রুত সেবা নিশ্চিতে কুইক রেসপন্স টিম গঠন করা হয়েছে।

এই সেবা দেওয়ার জন্য একটি হটলাইন নম্বর (০১৩২০ ০০০৮৮৮) চালু করা হয়েছে। এ ছাড়া ই-মেইল ([email protected]) ও ফেসবুক পেজে (https://www.facebook.com/PCSW.PHQ) মেসেজ করে ভুক্তভোগী নারীরা তাদের অভিযোগ জানাতে পারবেন। কোনো ভিকটিম চাইলে দেশের যে কোনো প্রান্ত থেকে ট্রিপল নাইনে (৯৯৯) কল দিয়ে এই সেবা গ্রহণ করতে পারেন। উদ্বোধনী অনুষ্ঠানে আইজিপি বলেন, ‘সাইবার ক্রাইম একটি বাউন্ডারিলেজ ক্রাইম। দেশে ১৬ থেকে ২৪ বছরের নারীরা এই অপরাধের শিকার বেশি। সাইবার জগতের ৬৮ শতাংশ নারী সাইবার অপরাধের শিকার হন। তাদের নিরাপত্তা নিশ্চিত করতে, সাইবার স্পেস নিরাপদ রাখতে আমাদের এ উদ্যোগ। আমাদের এই ইউনিটের বিশেষত্ব হলো, এখানে যারা কল রিসিভ করবেন, সেবা দেবেন, তদন্ত করবেন, তারা সবাই পুলিশের নারী সদস্য, যেখানে ভিকটিমরা নির্দ্বিধায় তাদের সমস্যাগুলো বলতে পারবেন।’

পুলিশপ্রধান বলেন, ‘সাইবার জগতে অপরাধ দিন দিন বেড়েই চলেছে। এখন পর্যন্ত সাইবার আইনে ৬ হাজার ৯৯টি মামলা হয়েছে। এই অপরাধগুলো নিয়ে ডিএমপি, ডিবি, সিআইডি, পিবিআই কাজ করছে। আপনারা যারা সাইবার জগতে প্রবেশ করছেন, তাদের সাইবার জগতের ঝুঁকি বিষয়ে সচেতন হয়েই এটি ব্যবহার করা উচিত। এর পরও যদি কোনো অনাকাক্সিক্ষত সমস্যা তৈরি হয়, সে বিষয়ে আমরা কাজ করব। এ ক্ষেত্রে ভিকটিমের সর্বোচ্চ গোপনীয়তা রক্ষা করেই তাকে সেবা দেওয়া হবে।’ তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে তথ্যপ্রযুক্তির দিক থেকে দেশ এগিয়ে যাচ্ছে। দেশের ১১ কোটি মানুষ সেলফোন ব্যবহার করে। ৭ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করে। জাতিসংঘের একটি জরিপে দেখা যায়, বিশ্বে তিন-চতুর্থাংশ নারীই হয়রানির শিকার হন। প্রযুক্তির সহজলভ্য যেভাবে আমাদের এগিয়ে নিয়ে যাচ্ছে, তেমনই বিভিন্ন সমস্যারও সৃষ্টি করছে। সেসব সমস্যা মোকাবিলায় পুলিশের এ সেবা চালু করা হয়েছে। নারী, শিশুসহ সবার জন্য সাইবার ওয়ার্ল্ডকে নিরাপদ করতে চাই।’ অনুষ্ঠানে ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম, পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজিপি (এঅ্যান্ডও) ড. মো. মইনুর রহমান চৌধুরী, এসবির প্রধান অতিরিক্ত আইজিপি মীর শহীদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর